পুরভোট বন্ধের দাবিতে আদালতে বিজেপি? গ্রাফিকের দাবি বিভ্রান্তিকর

বুম দেখে শুধুমাত্র কলকাতা ও হাওড়ায় পুরভোট কেন ভাবছে রাজ্য নির্বাচন কমিশন এই প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হয় বিজেপি।

সোশাল মিডিয়ায় একটি গ্রাফিক পোস্ট শেয়ার করে বিভ্রান্তকর (misleading claims) দাবি করা হচ্ছে, কলকাতা পুরভোটের (Kolkata Municipal Vote) বিজ্ঞপ্তি বের হতেই তা বন্ধ করতে হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হয়েছে ভারতীয় জনতা দল (BJP)।

রাজ্যের সমস্ত পুরসভার মেয়াদ উত্তীর্ণ হলেও শুধুমাত্র কলকাতা এবং হাওড়ায় পুরভোট করানোর কথা কেন ভাবছে রাজ্য নির্বাচন কমিশন এই প্রশ্ন তুলে আদালাতের দ্বারস্থ হয় বিজেপি।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া গ্রাফিকে হিন্দুস্তান টাইমস বাংলাতে ২৫ নভেম্বর ২০২১ প্রকাশিত এক প্রতিবেদনের স্ক্রিনশট শেয়ার করা হয়েছে যার শিরোনাম, "ভাইরাল হওয়া স্ক্রিনশটে লেখা হয়েছে, "Kolkata Munipal Corporation 2021: কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ হতেই হাইকোর্টে ছুটল বিজেপি, এবার কী পদক্ষেপ?" ওই গ্রাফিক পোস্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছবি ব্যবহার করে আরও লেখা হয়েছে, "'বাংলায় পিরভোট হয়না' এই নিয়ে দিন রাত চেঁচিয়েছে বঙ্গ বিজেপি। এখন পুরভোটের বিজ্ঞপ্তি বের হতেই তা বন্ধ করতে হাইকোর্টে ছুটছে বিজেপি। ধিক্কার ধাপ্পাবাদ বিজেপি ধিক্কার।ঠ

পোস্টটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "জনসমর্থন নেই, খালি বাহানাবাজি #bjp_sarkar_hatao_desh_bachao #tmctrinamoolcongress"

গ্রাফিকটি দেখা যাবে এখানে

আরও একটি একই গ্রাফিক সহ ফেসবুক পোস্ট দেখা যাবে এখানে


তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া স্ক্রিনশটটি ২৫ নভেম্বর প্রকাশিত হিন্দুস্তান টাইমস বাংলার প্রতিবেদন।

ওই প্রতিবেদনের সারমর্ম হল, "কলকাতার পুরভোট নিয়ে বিজ্ঞপ্তি জারির পরই হাইকোর্টের দ্বারস্থ হয় বিজেপি। বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতি পঙ্কজ শ্রীবাস্তবের দৃষ্টি আকর্ষণ করা হয়। বিজেপির আইনজীবীদের দাবি, রাজ্য নির্বাচন কমিশন দাবি করেছিল যে এমন কোনও কাজ করা হবে না, যা হাইকোর্টের সম্মানহানি করে। অথচ হাইকোর্টে পুর সংক্রান্ত মামলা বিবেচনাধীন থাকার সময়ই কলকাতার পুরভোটের বিজ্ঞপ্তি জারি করে দিয়েছে কমিশন। কীভাবে সেটা করা যায়? সেই আর্জির ভিত্তিতে হাইকোর্টের প্রধান বিচারপতি জানান, এটা দৃষ্টি আকর্ষণের জন্য সঠিক সময় নয়। দুপুর একটায় বিজেপির আইনজীবীদের আসতে বলেন। দ্রুত শুনানির আর্জি কেন চাওয়া হচ্ছে, তখন তা ব্যাখ্যা করতে হবে।"

বুম এই বিষয়ে অন্য গণমাধ্যমের প্রতিবেদন ক্ষতিয়ে দেখে। ২৫ নভেম্বর ২০২১ প্রকাশিত আনন্দবাজার অনলাইনের প্রতিবেদন অনুযায়ী, "রাজ্যের সমস্ত পুরসভার মেয়াদ উত্তীর্ণ হলেও শুধুমাত্র কলকাতা এবং হাওড়ায় পুরভোট করানোর কথা কেন ভাবছে রাজ্য নির্বাচন কমিশন? এই প্রশ্ন তুলে আগেই আদালতের দ্বারস্থ হয় রাজ্য বিজেপি।"

১৯ ডিসেম্বর কলকাতা পুরভোটের নির্ঘন্ট ঘোষণা করে ২৫ নভেম্বর বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি জারি করে। সেই বিষয়েই আপত্তি তোলে বিজেপি।

বিষয়টি নিয়ে দ্য হিন্দুর প্রতিবেদন পড়া যাবে এখানে

রাজ্যের অন্যান্য পুরসভার মেয়াদ উত্তীর্ণ হলেও কোভিড আবহে নির্বাচন করা সম্ভব হয়নি। পুর প্রশাসক বোর্ডের মাধ্যমে পরিচালিত হচ্ছে রাজ্যের পৌর নিগম ও পুরসভাগুলি।

সোমবার ২৯ নভেম্বর বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টে শুনানি হওয়ার কথা ছিল। এদিনই বিজেপির তরফে কলকাতা পুরভোটের প্রার্থী তালিকা ঘোষণা করা হয়।

আরও পড়ুন: ইডেন গার্ডেনে বল করছেন স্বামী বিবেকানন্দ? ছড়াল ভুয়ো ছবি

Updated On: 2021-11-30T15:34:04+05:30
Claim :   গ্রাফিক পোস্টের দাবি পুরভোটের বিজ্ঞপ্তি বন্ধের দাবিতে আদালতে বিজেপি
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.