ইডেন গার্ডেনে বল করছেন স্বামী বিবেকানন্দ? ছড়াল ভুয়ো ছবি

বুম দেখে ছবিটি ইয়র্কশায়ারের ক্রিকেট খেলোয়াড় হেডলি ভেরিটির আসল ছবি থেকে বদলানো হয়েছে।

ডিজিটাল উপায়ে বদলানো ছবিতে, দার্শনিক ও হিন্দু সন্ন্যাসী স্বামী বিবেকানন্দকে (Swami Vivekananda) একটি ক্রিকেট ম্যাচে বল করতে দেখানো হয়েছে। ছবিটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে যে, ছবিটি ১৮৮৪ সালে কলকাতার ইডেন গার্ডেন্স তোলা হয়।

আরও দাবি করা হয়েছে যে নরেন্দ্র দত্ত, যিনি বিবেকানন্দ নামে বেশি পরিচিত, তিনি টাউন ক্লাব অফ ক্যালকাটার প্রতিনিধিত্ব করছিলেন। এবং ওই খেলায় উনি সাতটি উইকেটও নেন।

বুম দেখে, ভাইরাল ছবিটি জোড়াতালি দিয়ে তৈরি করা হয়েছে। আসল ছবিটিতে ইংরেজ বোলার হেডলি ভেরিটিকে বল করতে দেখা যাচ্ছে।

ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "সময়টা ছিল ১৮৮০'র দশকের মাঝামাঝি। ইডেন গার্ডেন্স'র বয়স তখন ২০। সেই সময় মাঠের মালিক ক্যালকাটা ক্রিকেট ক্লাব (সিসিসি) ও টাউন ক্লাবের মধ্যে একটি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। নরেন্দ্রনাথ দত্ত নামের একজন, টাউন ক্লাবের প্রতিনিধিত্ব করেন। তিনি সাতটি উইকেট নেন। তিনি আর ক্রিকেটের সঙ্গে যোগাযোগ রাখেননি। তিনি পরে অন্য নামে একজন বিশ্ব ব্যক্তিত্ব হয়ে ওঠেন। স্বামী বিবেকানন্দ নামে খ্যাত হন তিনি।"

ছবিটি ফেসবুক ও টুইটারে ভাইরাল হয়েছে। মুম্বাইয়ের প্রাক্তন ক্রিকেটার শিশির হত্তাঙ্গগদি'ও একই ক্যাপশন সমেত ছবিটি টুইট করেন।


পোস্টটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

ছবিটির বাংলা ক্যাপশনে বলা হয়েছে, "দুষ্প্রাপ্য" ছবিটি আর্কাইভ থেকে নেওয়া হয়েছে।


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: মণিপুরে অসম রাইফেলস জওয়ানদের উপর আক্রমণ বলে ছড়াল ২০১৫ সালের পুরনো ছবি

তথ্য যাচাই

ভাইরাল ছবিটি সম্পর্কে বিস্তারিত জানতে বুম রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, গেট্টি ইমেজেস'র ওয়েবসাইটে আমরা আসল ছবিটি দেখতে পাই। সেটির ক্যাপশনে লেখা ছিল, "সাল ১৯৪০। ইয়র্কশায়ার'র ক্রিকেটার (১৯০৫-১৯৪৩) বল করছেন। (ছবি: হুলটন আর্কাইভ/গেট্টি ইমেজেস)।"

ছবিটি নীচে দেওয়া হল।


ভাইরাল ছবিটি ও ক্রিকেট খেলোয়াড় হেডলি ভেরিটি'র আসল ছবি নীচে তুলনা করা হয়েছে।


৯ এপ্রিল ২০১৩ ইএসপিএন'র ক্রিকইনফো প্রকাশিত এক লেখাতেও আমরা আসল ছবিটি দেখতে পাই। "ইংল্যান্ডের একজন শ্রেষ্ঠ স্লো বোলার", হেডলি ভেরিটি'র জীবন ছিল ওই লেখাটির বিষয়।

ওই লেখার একটি অংশে বলা হয়, "সেপ্টেম্বর ১৯৪১'এ নর্দার্ন আয়ারল্যান্ডের খেলাটি, ব্রিটেনের মাটিতে ছিল তাঁর শেষ খেলা। এর কিছু দিন পরেই, ব্যাটেলিয়নটিকে ভারতের রাঁচি ও সেখান থেকে পারসিয়া ও সিরিয়ায় পাঠানো হয়। তারপর, ১৯৪৩'তে সেটি শেষমেশ মিশরে পৌঁছয়। সেই সময়, উত্তর আফ্রিকায় যুদ্ধ প্রায় শেষ হয়ে এসেছিল। অ্যালামেইন জয় করা হয়ে গিয়েছিল। রোমেল-কে তাড়া করে তিউনিসিয়ায় বিতাড়িত করা হয়। এবং ইংরেজ ও মার্কিন বাহিনী উত্তর-পশ্চিম আফ্রিকায় পৌঁছোয়। আর কিছু দিনের মধ্যেই, মিত্র শক্তি উত্তর আফ্রিকার উপকূলবর্তী অঞ্চলে আধিপত্য বিস্তার করতে চলেছিল। তারপর, তাদের লক্ষ্য ছিল সিসিলি। সেটাই ছিল স্বাভাবিক পদক্ষেপ। মনে করা হয়েছিল, তার ফলে, যুদ্ধ থেকে ইতালি বিদায় নেবে।"

৪ মে ২০১৯ নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস প্রকাশিত একটি লেখা অনুযায়ী, স্বামী বিবেকানন্দ ছিলেন টাউন ক্লাবের সদস্য। এবং উনি শারীরিক ক্রিয়াকলাপে আগ্রহের সঙ্গে অংশ নিতেন। ছবিটির ক্যাপশান ওই লেখাটি থেকেই নেওয়া। "সময়টা ছিল ১৮৮০'র দশকের মাঝামাঝি। ইডেন গার্ডেন্স'র বয়স তখন ২০। সেই সময় মাঠের মালিক ক্যালকাটা ক্রিকেট ক্লাব (সিসিসি) ও টাউন ক্লাবের মধ্যে একটি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। নরেন্দ্রনাথ দত্ত নামের একজন টাউন ক্লাবের প্রতিনিধিত্ব করছিলেন। তিনি সাতটি উইকেট নেন। তিনি আর ক্রিকেটের সঙ্গে যোগাযোগ রাখেননি। তিনি পরে অন্য নামে একজন বিশ্ব ব্যক্তিত্ব হয়ে ওঠেন। স্বামী বিবেকানন্দ নামে খ্যাত হন তিনি।" ওই লেখাটিতে আরও বলা হয়, "ব্যাট আর বলের সঙ্গে এই বহুমুখী সন্ন্যাসীর কতটা সম্পর্ক ছিল তা বলা মুশকিল, তবে তিনি যে টাউন ক্লাবের সদস্য ছিলেন, তা নথিভুক্ত আছে। এবং শারীরিক ক্রিয়াকলাপে উনি আগ্রহের সঙ্গে অংশ নিতেন। উনি ফুটবল খেলতেন ও বন্ধুদের এক্সারসাইজ করার ব্যাপারে উৎসাহিত করতেন।"

আরও পড়ুন: সংস্কার হওয়া কাশী বিশ্বনাথের মন্দির বলে ছড়াল সোমনাথ মন্দিরের ভিডিও

Updated On: 2021-11-30T15:16:06+05:30
Claim :   ছবি দেখায় কলকাতার ইডেন গার্ডেন্স এ স্বামী বিবেকানন্দ ক্রিকেট খেলছেন
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.