মণিপুরে অসম রাইফেলস জওয়ানদের উপর আক্রমণ বলে ছড়াল ২০১৫ সালের পুরনো ছবি

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১৫ সালে মণিপুরের চান্দেল জেলায় ভারতীয় সেনাবাহিনীর জওয়ানদের উপর হওয়া হামলার ঘটনা।

সেনাবাহিনীর পুড়ে যাওয়া একটি গাড়ি এবং তার সামনে দাঁড়িয়ে থাকা কিছু পুলিশ কর্মীর একটি ছবি ভাইরাল হয়েছে। ভাইরাল ছবিতে দাবি করা হয়েছে যে, ১৩ নভেম্বর মণিপুরের (Manipur Ambush) চুরাচাঁদপুরে ভয়াবহ জঙ্গি হামলার পরের দৃশ্য ওই ছবিতে দেখা যাচ্ছে। ওই হামলায় ৪৬ অসম রাইফেলস-এর (Assam Rifles) কম্যান্ডিং অফিসার বিপ্লব ত্রিপাঠী, তাঁর স্ত্রী ও ছেলেসহ অসম রাইফেলস-এর পাঁচ জওয়ানের মৃত্যু হয়।

বুম যাচাই করে দেখে যে ভাইরাল ছবির সঙ্গে যে দাবি করা হয়েছে তা আসলে মিথ্যে। আমরা দেখতে পাই, ছবিটি আসলে ২০১৫ সালে মণিপুরের চান্দেল জেলায় ভারতীয় সেনাবাহিনীর জওয়ানদের উপর হওয়া হামলার ছবি।

ভারতীয় জনতা পার্টির সাংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিংহ শেখাওয়াতসহ অনেকেই এই দাবি নিয়ে ছবিটি ফেসবুকে শেয়ার করেছেন। সোশাল মিডিয়ায় শেয়ার করার সময় শেখাওয়াত ছবিটির সঙ্গে ক্যাপশন দিয়েছেন, "মণিপুরের চুরাচাঁদপুর জেলার সিংঘাটে সেনাবাহিনীর কনভয়ের উপর জঙ্গি হামলা আসলে দেশের শত্রুদের কাপুরুষতার পরিচয়। অসম রাইফেলস-এর ওই সাত শহিদকে আমি প্রণাম জানাই। যাঁরা আহত হয়েছেন তাঁরা যেন দ্রুত আরোগ্য লাভ করেন। আমরা আপনাদের প্রতি কৃতজ্ঞ এবং ঋণী। ওঁদের পরিবারের প্রতি পুরো দেশের সমবেদনা রয়েছে। ওই কাপুরুষ হামলাকারীদের কোনও ভাবেই ছাড়া হবে না।"

মূল হিন্দিতে ক্যাপশন: "मणिपुर के चुराचांदपुर जिले के सिंघाट में आतंकियों द्वारा सेना के काफिले पर किया गया हमला देश के दुश्मनों की कायरता है। मैं शहीद हुए असम राइफल्स के 7 जांबाजों को नमन करता हूं। घायल वीरों को शीघ्र स्वास्थ्य लाभ मिले। हम आपके कृतज्ञ और ऋणी हैं। परिजनों से पूरे देश की संवेदनाएं जुड़ी हुई हैं। यह तय है कि उन कायर हमलावरों को बख्शा नहीं जाएगा।")

বুম দেখে একই ক্যাপশন সহ অনেকেই ছবিটি ফেসবুকে শেয়ার করেছেন।

ফেসবুক পোস্টগুলি দেখা যাবে এখানে, এখানে এখানে

আরও পড়ুন: কৌতুক পোস্ট ছড়াল অভিনেত্রী কঙ্গনা রানাউতের ফেসবুক মন্তব্য বলে

তথ্য যাচাই

বুম ভাইরাল হওয়া ছবিটিকে রিভার্স ইমেজ সার্চ করে এবং ২০১৫ সালের ৪ জুন মণিপুরের চান্দেল জেলায় ভারতীয় সেনাবাহিনীর কনভয়ের উপর জঙ্গি হামলার বিষয়ে অনেকগুলি সংবাদ প্রতিবেদন দেখতে পায়।

এনডিটিভির একটি প্রতিবেদনে এই ভাইরাল হওয়া ছবিটিই ব্যবহার করা হয়েছে, এবং সেখানে উল্লেখ করা হয়েছে, "সেনা কনভয়ের উপর জঙ্গি আক্রমণের ফলে ১৮ জন সেনা নিহত হয়েছেন এবং ১১ জন আহত হয়েছেন।"

রিভার্স ইমেজ সার্চ করে আমরা আরও দেখতে পাই যে, যে ছবিটি ভাইরাল হয়েছে, তা এএফপির তোলা, গেট্টি ইমেজে ২০১৫ সালের ৪ জুন আপলোড করা হয়েছিল।

ছবিটির সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছিল,

"২০১৫ সালের ৪ জুন তোলা এই ছবিতে সেনাবাহিনীর একটি কনভয়ের উপর হামলার পর পুড়ে যাওয়া গাড়ি থেকে ধোঁয়া বেরোতে দেখা যাচ্ছে এবং সুরক্ষা বাহিনীর সদস্যদের দুর্ঘটনাস্থলে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। উত্তরপূর্ব ভারতের রাজ্য মণিপুরের রাজধানী ইম্ফল থেকে আরও ১২০ কিলোমিটার (৭৫ মাইল) দক্ষিণ-পশ্চিমের চান্দেল জেলার প্রত্যন্ত এলাকায় এই হামলার ঘটনা ঘটে। পুলিশের বক্তব্য অনুসারে, উত্তর-পূর্ব ভারতের অশান্ত এই রাজ্যে এ বছরের সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলায় ৪ জুন ২০ জন নিহত হয়েছেন।"

আরও পড়ুন: বিজেপি নেতারা শ্রীশৈলম বাঁধের ছবি ছড়ালেন উত্তরপ্রদেশের প্রকল্প বলে

Updated On: 2021-11-25T16:48:56+05:30
Claim Review :   ছবির দাবি সাম্প্রতিক অসম রাইফেলস জওয়ানদের উপর মণিপুরে হামলা
Claimed By :  Gajendar Singh Shekhawat
Fact Check :  False
Show Full Article
Next Story