বিজেপি নেতারা শ্রীশৈলম বাঁধের ছবি ছড়ালেন উত্তরপ্রদেশের প্রকল্প বলে

বুম দেখে ভাইরাল ছবিটি তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশের সীমান্তবর্তী জেলায় কৃষ্ণা নদীর উপর শ্রীশৈলাম বাঁধ।

অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) ও তেলেঙ্গানার (Telangana) সীমানায় প্রবাহিত কৃষ্ণা নদীর উপর তৈরি শ্রীশৈলম বাঁধের ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল করে এমন ক্যাপশন দেওয়া হয়েছে, যেন ওটি উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বুন্দেলখণ্ড এলাকার একটি সেচ প্রকল্প।

বুম দেখে, কয়েকজন বিজেপি নেতা সহ সোশাল মিডিয়া ব্যবহারকারীরা প্রসঙ্গ বহির্ভূতভাবে এই বাঁধটি নির্মাণের কৃতিত্ব যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ সরকারকে দিয়ে বসে আছেন।

গত ১৯ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশের মাহোবা জেলায় বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেনl দ্য মিন্ট পত্রিকায় প্রকাশিত একটি রিপোর্টে বুন্দেলখণ্ড এলাকায় জলাভাবের কষ্ট দূর করার লক্ষ্যেই প্রকল্পগুলি হাতে নেওয়ার কথা উল্লেখ করেl শ্রীশৈলম বাঁধের প্রসঙ্গটি এই প্রেক্ষাপটেই ভাইরাল করা হয়।

বিভ্রান্তিকর ক্যাপশন দিয়ে বেশ কিছু বিজেপি নেতা ওই বাঁধের ছবি শেয়ার করেছেন। বিধায়ক অবধেশ সিং টুইট করে ক্যাপশন দিয়েছেন— "যে বুন্দেলখণ্ড অঞ্চলকে রাজনীতিকরা বরাবর নিজেদের স্বার্থ চরিতার্থ করতে ব্যবহার করে এসেছেন, এখন সেখানেই ব্যাপক পরিবর্তন ঘটছে l"

একই ছবি টুইট করে হিন্দু যুব বাহিনীর গুজরাট শাখার সভাপতি যোগী দেবনাথ ক্যাপশন দিয়েছেন: "প্রধানমন্ত্রী মোদী ও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সফরের পর এবার খরাপ্রবণ বুন্দেলখণ্ড সেচ প্রকল্প পাবে l"

আর এক বিজেপি বিধায়ক রবীন্দ্রনাথ ত্রিপাঠি একই ছবি শেয়ার করে অনুরূপ ক্যাপশন দিয়েছেন— "প্রধানমন্ত্রী ও যোগী আদিত্যনাথের সফরের পর খরাপ্রবণ বুন্দেলখণ্ড এবার সেচ প্রকল্প পাবে l"

ফেসবুকেও একই ধরনের ক্যাপশন দিয়ে ছবিটি ভাইরাল হয়েছে:



পোস্টগুলি দেখতে এখানে, এখানেএখানে ক্লিক করুন।

আরও পড়ুন: ২০১৭ সালের ১৭.৫% থেকে ২০২১ সালে ৪.২%, উত্তরপ্রদেশে বেকারত্বের হার কমল?

তথ্য যাচাই

বুম ছবিগুলির রিভার্স ইমেজ সার্চ করে দেখে, বেশ কয়েকটি সংবাদ-প্রতিবেদনে সেগুলি ছাপা হয়েছে। গুগলই প্রথম আভাস দেয় যে, ছবিগুলি সম্ভবত শ্রীশৈলম বাঁধের।

ডেকান ক্রনিকল-এ ২০১৪ সালে একটি রিপোর্টে একই ছবি প্রকাশ করে লেখা হয়, শ্রীশৈলম বিদ্যুত উত্পাদন নিয়ে অন্ধ্র-তেলেঙ্গানা বিবাদ:

ডেকান ক্রনিক্যাল-এর প্রতিবেদনে দুই রাজ্যের মধ্যে জল ও বিদ্যুতের বণ্টন নিয়ে কাজিয়ার উল্লেখ করা হয়েছিল।

বুম দেখেছে, শ্রীশৈলম বাঁধটি নির্মিত হয়েছে কৃষ্ণা নদীর উপর, যার এক দিকে তেলেঙ্গানার মেহবুবনগর জেলা, অন্য প্রান্তে অন্ধ্রপ্রদেশের কুর্নুল জেলা।

বুন্দেলখণ্ডে প্রধানমন্ত্রীর উদ্বোধন করা প্রকল্পগুলি

বুম প্রধানমন্ত্রীর সরকারি ইউটিউব চ্যানেলে ১৯ নভেম্বর, ২০২১ তাঁর উদ্বোধন করা প্রকল্পগুলির ছবি আপলোড হতে দেখেছে।

আরও পড়ুন: উত্তরপ্রদেশ ভোট: বিজেপি সমর্থকের সাম্প্রদায়িক গান ছড়াল মুসলিমের বলে

Updated On: 2021-11-24T21:04:29+05:30
Claim Review :   উত্তরপ্রদেশের বাঁধ নির্মাণের কাজ চলছে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story