সংস্কার হওয়া কাশী বিশ্বনাথের মন্দির বলে ছড়াল সোমনাথ মন্দিরের ভিডিও

বুম দেখে ভাইরাল ভিডিওটি কাশী বিশ্বনাথ নয়, গুজরাতের বেরাবালে অবস্থিত সোমনাথ মন্দিরের দৃশ্য।

আলোয় ঝলমল একটি মন্দিরের ছবি সোশাল মিডিয়ায় এই মিথ্যে দাবি সমেত ভাইরাল হয়েছে যে, সেটি হল সংস্কারের পর উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বারাণসীতে (Varanasi) অবস্থিত কাশী বিশ্বনাথ মন্দিরের (Kashi Vishwanath) ছবি।

বুম দেখে, ভাইরাল ভিডিওটিতে যে মন্দিরটি দেখা যাচ্ছে, সেটি কাশী বিশ্বনাথ মন্দিরের ছবি নয়। সেটি হল, গুজরাতের বেরাবালে অবস্থিত সোমনাথ মন্দিরের ছবি।

খবরে প্রকাশ, ১৩ জানুয়ারি. ২০২১, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কাশী বিশ্বনাথ মন্দির করিডোর প্রকল্পের উদ্বোধন করবেন। ১২ নভেম্বর, ২০২১'য় দ্য হিন্দু তে প্রকাশিত খবর অনুযায়ী, ওই প্রকল্পটি গঙ্গার ঘাটের সঙ্গে মন্দিরটির সংযোগ স্থাপন করবে। ৩২০ মিটার লম্বা ও ২০ মিটার চওড়া একটি পায়ে চলার বাঁধানো পথ ওই প্রকল্পের অঙ্গ। এর পরিপ্রেক্ষিতেই ভিডিওটি শেয়ার করা হচ্ছে।

ভারতীয় জনতা পার্টির সাংসদ সুদর্শন ভগত ওই ভিডিওটি নিজের যাচাই-করা ফেসবুক পেজ থেকে শেয়ার করেন। সঙ্গে দেওয়া হিন্দি ক্যাপশনে বলা হয়, "এটা হল (কাশী) বিশ্বনাথ মন্দির। উন্নয়ন এই রকমই দেখতে হয়। তাই আমরা বলি, মোদী থাকলে তা সম্ভব হয়।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: यह है वाराणसी ( काशी) का विश्वनाथ मन्दिर इसे कहते हैं विकास और इसे कहते हैं कि मोदी है तो मुमकिन है !!! Narendra Modi PMO India Amit Shah Banaras Ki Galiyan BJP Uttar Pradesh. #banaras #BJP4IND #BJP4UP)


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

মন্দিরটিকে কাশী বিশ্বনাথের মন্দির বলে ভিডিওটি একাধিক ফেসবুক পেজ থেকে শেয়ার করা হয়েছে।



আরও পড়ুন: বেজিং বিমানবন্দর হল নয়ডার, ছবি বিতর্কে সরকারি হ্যান্ডেল, বিজেপি মন্ত্রীরা

তথ্য যাচাই

বুম ভিডিওটি খুঁটিয়ে দেখে ও সেটির 'রিপ্লাই' বিভাগটিও ভালো করে দেখে। সেখানে অনেক দর্শকই লেখেন যে, ভিডিওটিতে গুজরাতের সোমনাথ মন্দির দেখা যাচ্ছে।

সেই সূত্র ধরে আমরা ইন্টারনেটে প্রাসঙ্গিক কিওয়ার্ড দিয়ে সার্চ করি। তার ফলে, গুজরাতের পর্যটন দফতরের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে করা একটি টুইট আমাদের নজরে আসে। তাতে ভাইরাল ভিডিওটির মন্দিরের মতো দেখতে একটি মন্দিরের ছবি ছিল। ৫ এপ্রিল, ২০১৮'য় করা গুজরাতের টুরিজিম'এর করা টুইটটিতে লেখা হয়: "থ্রি-ডি আলো আর শব্দের প্রোগ্রামে বেরাবালের কাছে সোমনাথ মন্দির দেখা যাচ্ছে। অমিতাভ বচ্চনের গমগমে গলায় মন্দিরের ইতিহাস শোনা যায় ওই অনুষ্ঠানে"।

১১ মার্চ, ২০২১'এ করা একটি ইনস্টাগ্রাম পোস্টে ওই একই ভিডিও শেয়ার করা হয়। ভিডিওটির ক্যাপশনে লেখা হয়: "জয় সোমনাথ মহাদেব"।

শ্রী সোমনাথ মন্দিরের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে করা একটি টুইটও আমাদের নজরে আসে। তাতে 'দিওয়ালিতে শ্রী সোমনাথ মন্দিরের বিশেষ আলোকসজ্জা' বলে একটি ভিডিও শেয়ার করা হয়। ওই ভিডিওতে যে মন্দিরটি দেখা যাচ্ছে ও ভাইরাল ভিডিওতে যেটি রয়েছে, সে দু'টি একই মন্দির।

ভাইরাল ভিডিওতে ও সোমনাথ মন্দিরের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট-করা ভিডিওতে যে মন্দির রয়েছে, আমরা সে দু'টি মিলিয়ে দেখি। দেখা যায়, দুটি মন্দির একই।


আরও পড়ুন: দক্ষিণ কোরিয়ার বিমানবন্দরের ছবি প্রচার নয়ডা বিমানবন্দরের নকশা বলে

Claim :   নতুন রূপে কাশি বিশ্বনাথ মন্দির
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.