দক্ষিণ কোরিয়ার বিমানবন্দরের ছবি প্রচার নয়ডা বিমানবন্দরের নকশা বলে

বুম দেখে ছবিটি দক্ষিণ কোরিয়ার রাজধানী সোলের ইনচিওন বিমানবন্দরের নকশা।

দক্ষিণ কোরিয়ার ইনচিওন (Incheon) বিমানবন্দরের (Airport) ২ নং টার্মিনালের ছবিকে বেশ কয়েকটি গণমাধ্যমে এবং বিজেপি সমর্থকদের হ্যান্ডেলে নয়ডায় প্রস্তাবিত আন্তর্জাতিক বিমানবন্দরের (Noida International Airport) নকশা (Design) বলে চালানো হচ্ছে। যাচাই-করা হ্যান্ডেল থেকে টুইট করা একটি ভিডিওতেও এই ছবিকে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) জেওয়ার (Jewar) বিমানবন্দরের উপর থেকে তোলা ছবি বলে দাবি করা হচ্ছে।

ভিডিওতে বিমানবন্দরের বিভিন্ন দৃশ্যের মন্তাজ তৈরি করে তার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জন্য নয়ডার বাসিন্দাদের প্রশংসাও অন্তর্ভুক্ত করা হয়েছেl ভিডিওটির ১৭ সেকেন্ডের মাথায় ছবিটি আত্মপ্রকাশ করে। একই ভিডিওয় স্থপতি জাহা হাদিদ-এর তৈরি বেজিং আন্তর্জাতিক বিমানবন্দরের সর্বশেষ নকশাও অন্তর্ভুক্ত হয়েছেল। বুম ২৬ নভেম্বরে সে সংক্রান্ত ভাইরাল পোস্টটি খণ্ডন করে

২৫ নভেম্বর জেওয়ারে প্রধানমন্ত্রী মোদী একটি আন্তর্জাতিক বিমানবন্দরের শিলান্যাস করেন।

নীচে পাঞ্জাব কেশরী, রিপাবলিক ভারত এবং ইন্ডিয়া ডট কম-এ প্রকাশিত প্রতিবেদনগুলির স্ক্রিনশট দেওয়া হলো, যারা দক্ষিণ কোরিয়ার ইনচিওন বিমানবন্দরের ছবিগুলিকে নয়ডার প্রস্তাবিত বিমানবন্দরের ছবি বলে খবর প্রকাশ করে।

এই প্রতিবেদনগুলির আর্কাইভ করা আছে এখানে, এখানে এবং এখানে

জাগরণ ইংলিশ, নিউজ মোবাইল এবং জি-নিউজ-ও একই ছবি টুইট করে সেটিকে নয়ডায় নির্মেয় বিমানবন্দরের নকশা বলে প্রচার করেছে।

বিজেপির মন্ত্রী, নেতা ও সাংবাদিকদের টুইট করা ছবি

ক্ষুদ্র ও মাঝারি বিনিয়োগ, বিনিয়োগ ও রফতানি, টেক্সটাইল এবং খাদি ও গ্রামোদ্যোগ দফতরের ভারপ্রাপ্ত ক্যাবিনেট মন্ত্রী সিদ্ধার্থনাথ সিংহ এবং বিজেপির পশ্চিম উত্তরপ্রদেশের ভারপ্রাপ্ত সভাপতি মোহিত বেণীওয়ালও এই ছবিটি টুইট করে এটিকে নয়ডায় নির্মীয়মাণ বিমানবন্দরের নকশা বলে চালিয়ে দিয়েছেন।

এবিপি লাইভ-এর হিন্দি সংবাদে মনীশ রাজ ছবিটি টুইট করে দাবি করেছেন—এই ছবিটি বিশ্বের চতুর্থ বৃহত্তম আন্তর্জাতিক বিমানবন্দরের শিলান্যাসের। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এমনকী ভারত সরকারের নিজস্ব মঞ্চ মাই গভ হিন্দি শিলান্যাসের একদিন আগেই প্রকল্পটির প্রচার ভিডিওয় এই ছবিটি ব্যবহার করেছে। এই একই ভিডিও অসম বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক দিলীপ শইকিয়া এবং জনজাতীয় বিষয়ক মন্ত্রী অর্জুন মুণ্ডাও টুইট করেছেন।

আরও পড়ুন: ত্রিপুরায় মসজিদে অগ্নিসংযোগ বলে ছড়াল কাশ্মীরি দরগার অগ্নিকাণ্ডের ছবি

তথ্য যাচাই

বুম ছবিটির খোঁজখবর নিয়ে দেখেছে, এটি ২০১৩ সালে করোফ্লোট নামের একটি সৃজনশীল নকশা নেটওয়ার্কে দক্ষিণ কোরিয়ার ইনচিওন বিমানবন্দরের নকশা হিসাবে প্রকাশিত হয়েছিল।

জার্মানির সংবাদমাধ্যম দার স্পিগেল ২০১৩ সালের ১৯ অক্টোবর ছবিটি ছাপে এই ক্যাপশন সহ, "সোল-এর ইনচিওন বিমানবন্দরের নতুন টার্মিনাল: ২০১৮ সালের মধ্যে আরও ৭২টি গেট তৈরি হবে"l ওই সংবাদমাধ্যম অনুসারে এই নকশার কৃতিত্ব আন্তর্জাতিক স্থাপত্য নকশা পরিকল্পনার সংস্থা জেন্সলার-এর।

একই ছবি জেন্সলার-এর ওয়েবসাইটেও ইনচিওন বিমানবন্দর হিসাবেই শনাক্ত করা হয়েছে।

বুম গুগল-আর্থ-এ থাকা ইনচিওন বিমানবন্দরের ছবির সঙ্গেও পোস্টগুলির ছবিকে মিলিয়ে দেখেছে।

নয়ডা বিমানবন্দরের প্রস্তাবিত নকশা

২৫ নভেম্বর, ২০২১ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজস্ব ইউটিউব চ্যানেলে নয়ডায় প্রস্তাবিত বিমানবন্দরের নকশা দেখানো হয়েছে। নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের নিজস্ব টুইটার হ্যান্ডেলও ২০২১ সালের ২৪ নভেম্বর প্রস্তাবিত নকশার ছবি শেয়ার করেছে।

ছবিটি সর্বপ্রথম তথ্য-যাচাই করে দ্য কুইন্ট-এর ওয়েবকুফ

আরও পড়ুন: বিজেপি নেতারা শ্রীশৈলম বাঁধের ছবি ছড়ালেন উত্তরপ্রদেশের প্রকল্প বলে

Updated On: 2021-11-29T13:24:44+05:30
Claim :   উত্তরপ্রদেশের জেয়রে প্রস্তাবিত নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের প্রস্তাবিত নকশা
Claimed By :  Jagran English, Republic Bharat & Zee News
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.