হরিয়ানায় কৃষকদের ওপর পুলিশি তৎপরতা দাবিতে ভাইরাল শ্রীনগরের পুরনো ছবি

বুম দেখে ২০১৩ সালের ছবিটিতে শ্রীনগরে সিআইএসএফ জওয়ানদের ওপর জঙ্গি হামলার পর পুলিশকে রাস্তায় রক্তের দাগ ধুতে দেখা যায়।

শ্রীনগরে (Srinagar) দু'জন জওয়ানের ওপর জঙ্গি হামলার পর, পুলিশ (Police) কর্মীরা রাস্তায় রক্তের দাগ সাফ করছেন। এমনই এক অস্বস্তিকর ছবি মিথ্যে করে হরিয়ানার (Haryana) করনালে প্রতিবাদী কৃষকদের ওপর পুলিশি অভিযানের সঙ্গে যুক্ত করা হয়েছে।

২৮ অগস্ট, ২০২১-এ, আসন্ন পঞ্চায়েত নির্বাচন উপলক্ষে, মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের নেতৃত্বে বিজেপির জনসভার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন কৃষকরা। জাতীয় সড়কের ওপর বস্তারা টোল প্লাজার কাছে বিক্ষোভকারীদের ওপর পুলিশ লাঠি চালায়। ওই সংঘর্ষে বেশ কয়েকজন আহত হন। পুলিশ অনেককে আটকও করে। বলা হচ্ছে, রাস্তা অবরোধ করে থাকা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ বল প্রয়োগ করে।

কৃষকদের ওপর পুলিশের লাঠি চালানোর খবরটি সত্য। কিন্তু সেই ঘটনার দৃশ্য বলে যে ছবিটি চালানো হয়েছে, সেটি পুরনো ও সম্পর্কহীন।

হিন্দিতে লেখা ক্যাপশনে বলা হয়েছে, "এটা খুব দুঃখের কথা যে, কৃষকের রক্ত রাস্তায় বইছে। ক্ষমতায় আসার আগে ওরা অনেক কিছু বলে। তারপর পরিণামটা দেখা যায়।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: बड़े दुःख की बात है किसानों का खून सड़को पर बह रहा है। सता में आने से पहले पता नहीं क्या क्या बात करते है किसानों ने बारे में और बाद में आप खुद देख लो।)

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

নোট: ছবিটি বেশ অস্বস্তিকর; দেখার আগে ভাববেন


একই ক্যাপশন সহ ছবিটি টুইটারেও শেয়ার করা হয়েছে।


আর্কাইভের জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: না, দলবীর ভাণ্ডারি আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে প্রধান বিচারপতি হননি

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে দেখা যায় ছবিটি ২০১৩ সালের ১৪ অক্টোবর ইন্ডিয়ান এক্সপ্রেস-এ একটি লেখার সঙ্গে ছাপা হয়। লেখাটির শিরোনামে বলা হয়, "শ্রীনগরে জঙ্গি হামলায় সিআইএসএফ জ্ওয়ানের মৃত্যু"। ছবিটির ক্যাপশনে বলা হয়, "পুলিশ জানায়, ঘটনাটি ইকবাল পার্কের কাছে সকাল ১০.২৫-এ ঘটে। সেই সময়, দু'জন জওয়ান পার্কের কাছে একটি ব্যস্ত বাজারে কেনাকাটা করছিলেন। ওই স্থানে রক্তের দাগ মুছছেন পুলিশ কর্মীরা। (পিটিআই)"

ইন্ডিয়ান এক্সপ্রেসের ফটো গ্যালারিতেও ছবিটি রয়েছে।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

ওই সূত্র ধরে খোঁজ করলে, ছবিটি সংবাদ এজেন্সি পিটিআই-এর পুরনো ছবির আর্কাইভেও দেখতে পাই আমরা।

সূত্র: পিটিআই ফটো গ্যালারি

২০১৩ সালের ২৩ সেপ্টেম্বর দ্য হিন্দু'র প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, দু'জন সেন্ট্রাল ইন্ডিয়ান সিকিউরিটি ফোর্স-এর (সিআইএসএফ) জওয়ান যখন শ্রীনগরে ইকবাল পার্কের কাছে ব্যস্ত বাজারে কেনাকাটা করছিলেন, তখন দুই জঙ্গি তাঁদের আক্রমণ করে। পুলিশের কথা অনুযায়ী, জঙ্গিরা সাইলেন্সার লাগানো পিস্তল দিয়ে খুব কাছ থেকে গুলি করে ওই দুই নিরস্ত্র জওয়ানকে।

আউটলুক জানায়, ওই ঘটনায় একজন সিআইএসএফ জওয়ান মারা যান ও অন্যজন আহত হন।

আরও পড়ুন: 'ইমপিচমেন্ট টাইম'? বাইডেন ও হ্যারিসের ছবি সমেত এই প্রচ্ছদ ভুয়ো

Claim Review :   ছবি দেখায় রাস্তায় লেগে আছে কৃষকের রক্ত
Claimed By :  Facebook and Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story