করিনার দ্বিতীয় সন্তান বলে Clickbait রিপোর্ট ছড়াল Taimur-এর পুরনো ছবি

বুম দেখে 'ক্লিকবেইট' প্রতিবেদনে ব্যবহার করা হয়েছে তৈমুর খানের পুরনো ছবি। করিনা বর্তমানে ৯ মাসের গর্ভাবস্থায় রয়েছেন।

বলিউড তারকা করিনা কপূর খান (Kareena Kapoor Khan) ও সইফ আলি খানের (Saif Ali Khan) সদ্যজাত দ্বিতীয় সন্তানের সাথে অন্তরঙ্গ মুহূর্তের ছবি বলে ওই দম্পতির প্রথম সন্তান তৈমুর আলি খান (Taimur) এর সঙ্গে তাঁদের কিছু পুরনো ছবি ওয়েব-পোর্টালের বিভ্রান্তিকর শিরোনাম সহ প্রতিবেদনে শেয়ার করা হয়েছে। বুম দেখে এই ছবিগুলি 'সইফিনা' দম্পতির প্রথম পুত্র সন্তান তৈমুরের ছবি।

করিনা কপূর খান বর্তমানে সন্তানসম্ভবা এবং ফেব্রুয়ারীর প্রথম সপ্তাহে এই যুগল তাঁদের দ্বিতীয় সন্তানের মুখ দেখতে পারেন বলে গণমাধ্যমে খবর। এই প্রেক্ষিতেই ছড়ানো হচ্ছে খবরটি।
বলিউডের এই তারকা দম্পতির বিয়ে হয় ২০১২ সালে, তাদের প্রথম পুত্র সন্তান তৈমুর পৃথিবীর আলো দেখে ২০১৬ সালের ২০ ডিসেম্বর।
২০২০ সালের অগস্টে সইফ করিনা সংবাদ মাধ্যমে প্রথম জানান যে তাঁরা দ্বিতীয়বারের জন্য সন্তান প্রত্যাশা করছেন। এই ঘোষণার পর সইফের সহোদরা সোহা আলি খান ইনস্টাগ্রামে একটি পোস্ট করে করিনাকে অভিনন্দন জানান।
ওয়েব পোর্টাল সংবাদ অনলাইন তাদের প্রতিবেদনে শিরোনাম লিখেছে, "দ্বিতীয় সন্তানকে আদরে ভরিয়ে দিলেন মা করিনা, ভাইরাল সইফ ঘরণী ও সন্তানের আদুরে ভিডিও।" প্রতিবেদনের কভার ছবির একপাশে দেখা যায় করিনা অন্তরঙ্গভাবে এক শিশুকে কাছে নিয়ে আছেন। ওই ছবির অন্য পাশে ওই শিশু ও মা করিনার সঙ্গে রয়েছেন বাবা সইফ আলি খানও।
ওই পোর্টাল থেকে করা ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানেসংবাদ অনলাইন-এর প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে করিনা কপূর এখন ৯ মাসের গর্ভাবস্থায় রয়েছেন। ওই সংবাদ প্রতিবেদনে ব্যবহার করা ছবিটি বিভ্রান্তিকর। প্রতিবেদনে ব্যবহার করা ছবিটি ২০১৬ সালে তাঁদের প্রথম সন্তান তৈমুর জন্মানোর সময় তোলা।

প্রতিবেদনটিতে দ্বিতীয় সন্তান জন্মানোর কোনও ছবি শেয়র করা হয়নি। এটি "ক্লিকবেইট" ধরণের প্রতিবেদন। ক্লিকবেইট হল বিভ্রান্তিকর শিরোনাম সহ প্রতিবেদন যা পাঠককে প্রতিবেদনটি পড়তে প্রভাবিত করে। ক্লিকবেইট প্রতিবেদন বেশিভাগ সময় ভুয়ো খবর প্রচারে ইন্ধন দেয়।

করিনা কপূর খান ৪ ফেব্রুয়ারি ইন্সটাগ্রাম পোস্টে ভিডিও শেয়ার করে তাঁর নবম মাসের গর্ভাবস্থার কথা জানান।
প্রথম ছবি
সদ্যজাত শিশুর সাথে করিনা কপূর খানের ছবিটি তৈমুরের জন্মের পর ২০২০ সালের ডিসেম্বরে তোলা হয়েছিল। ছবিটি বুম ইন্ডিয়ান এক্সপ্রেসের ২০১৬ সালের ২২ ডিসেম্বরের ছবির গ্যালারিতে খুঁজে পায়। ফোটো গ্যালারির দ্বিতীয় ক্রমে রয়েছে।
ছবিটির বর্ণনায় লেখা আছে, "তৈমুর মাত্র একদিনের যখন ওর ছবি ইন্টারনেটে ভাইরাল হতে লাগল। করিনার কোলে থাকা ছোট্ট শিশুকে ইন্টারনেটে অনুগামী সহ পরিবার ও বন্ধুবর্গও ভালোবাসার সাথে স্বাগত জানায়।"
দ্বিতীয় ছবি
করিনা ও সদ্যজাত শিশুর সাথে সইফের ছবিটিও বুম ইন্ডিয়ান এক্সপ্রেসের ওই একই ছবির গ্যালারিতে দেখতে পায়। গ্যালারির প্রথম ক্রমেই রয়েছে ছবিটি।
Updated On: 2021-02-07T11:05:12+05:30
Claim Review :   ছবি ও ভিডিও দেখায় সইফ আলি খান এবং করিনা কপূর খানের সদ্যজাত দ্বিতীয় সন্তান
Claimed By :  Sambad Online
Fact Check :  False
Show Full Article
Next Story