অসমে ভোটের সময় হোমগার্ডদের প্রতিবাদের ভিডিও সাম্প্রতিক বলে ছড়াল

বুম দেখে ভিডিওটি ২০২১ সালে বিধানসভা নির্বাচনের সময় অসমের কাছাড় জেলায় বহাল হোমগার্ডদের বিক্ষোভ।

অসমে (Assam) ২০২১ সালের বিধানসভা নির্বাচনের দ্বিতীয় রাউন্ডের মুখে হোমগার্ডদের (Home Guard) বিক্ষোভ প্রদর্শনের একটি ভিডিও তুলে ধরে ভুয়ো দাবি জানানো হচ্ছে যে, এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) বিরুদ্ধে ভারতীয় জওয়ানদের অসন্তোষ জ্ঞাপনের ছবি।

সীমানা বিরোধ নিয়ে অসম ও মিজোরামের সংঘর্ষের সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে এই ভিডিওটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। বিরোধ হিংসাত্মক হয়ে ওঠে, যখন দুই রাজ্যের পুলিশের মধ্যে সংঘর্ষ ও গুলি-বিনিময়ে ৭ ব্যক্তির মৃত্যু ঘটে এবং একজন পুলিশ সুপারিন্টেন্ডেন্ট সহ অন্তত ৫০ জন গুরুতর জখম হয়। সংঘর্ষটি ঘটে অসমের রাজধানী গুয়াহাটি থেকে ৩৫৫ কিলোমিটার দূরে কাছাড় জেলার লায়লাপুর সীমানায়।

৩০ সেকেন্ডের এই ভিডিও ক্লিপটিতে একদল উর্দিধারী ব্যক্তিতে রাস্তায় "মোদী তুমি ফিরে যাও" স্লোগান সহ রাস্তা দিয়ে প্রতিবাদ করে হাঁটতে দেখা যায়। বাংলা ভাষায় একটি ক্যাপশন দিয়ে ভিডিওটি শেয়ার করা হচ্ছে, যেটি হল: "শিলচর থেকে কর্ম ছেড়ে হাজার হাজার জওয়ান বাড়ির উদ্দেশ্যে রওনা দিলেন । আর মুখে 'গো ব্যাক মোদী, গো ব্যাক মোদী' স্লোগান দিচ্ছেন। মোদি হটাও, দেশ বাঁচাও" ।

ভিডিওটি দেখতে এখানে এবং এখানে ক্লিক করুন এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে এবং এখানে


একই ক্যাপশন দিয়ে ফেসবুকেও ভিডিওটি ব্যাপকভাবে শেয়ার হয়েছে:

আর পড়ুন: রাজস্থানের বিধায়ক রামকেশ মিনাকে হামলার পুরনো ভিডিওকে সাম্প্রতিক বলা হল

তথ্য যাচাই

এই রকম একটি ফেসবুক পোস্টের কমেন্ট বুম-এর নজরে পড়েছে, যাতে উল্লেখ করা হয়েছে যে ভিডিও-র দৃশ্যে অসমে নির্বাচনী কাজে নিযুক্ত হোমগার্ডরা তাঁদের বেতন ও ভাতা বৃদ্ধির দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন l ভারতীয় নির্বাচন কমিশন ২৭ মার্চ, ১ এপ্রিল ও ৬ এপ্রিল, এই তিন দফায় অসমে বিধানসভা নির্বাচনের অনুষ্ঠান করেছিল।

এই সূত্র অনুসরণ করে আমরা খোঁজখবর চালাই এবং ইউটিউবে ৩১ মার্চ নর্থ-ইস্ট লাইভ-এর আপলোড করা একটি ভিডিও দেখতে পাইl ভিডিওটির শিরোনাম: "দ্বিতীয় দফার ভোটের আগে শিলচরে হোমগার্ডদের ব্যপক বিক্ষোভ" l বুলেটিনের ২ মিনিট ২৪ সেকেন্ড থেকে ৩৪ সেকেন্ডের মধ্যে একই বিক্ষোভের দৃশ্য দেখা গেছে। উত্তর-পূর্বাঞ্চলের সংবাদ-চ্যানেল নর্থ-ইস্ট লাইভ একই ভিডিও ফেসবুকেও পোস্ট করেছেl অসমের সংবাদ-চ্যানেল প্রতিদিন টাইম-এর ভিডিওতেও একই লোকগুলিকে বিক্ষোভরত দেখা যাচ্ছে।

নীচে ভাইরাল হওয়া ভিডিও এবং নর্থ-ইস্ট লাইভ-এর বুলেটিনের স্ক্রিনশটের তুলনা করে দেখার জন্য নিচে দেওয়া হলো:

এ ছাড়াও আমরা ঘটনাটির বেশ কয়েকটি সংবাদ-প্রতিবেদনও হাতে পাইl হিন্দুস্তান টাইমস-এর একটি রিপোর্টে লেখা হয়: "উজানি আসামে প্রথম দফার ভোটগ্রহণের আগে প্রায় ১৫০০ হোমগার্ডকে জেলায় মোতায়েন করা হয় । তাদের বক্তব্য—স্থানীয় প্রশাসন তাদের ঠিকমতো খাবার, বাসস্থান বা জলের ব্যবস্থা পর্যন্ত করেনি l কথা ছিল, ৩ দিনের ডিউটি করার জন্য তারা মাথা-পিছু ৫১০০ টাকা করে পাবে, কিন্তু কাছাড় জেলা প্রশাসন তাদের মাত্র ৯০০ টাকা ধরিয়ে দেয় l"

বরাক বুলেটিন রিপোর্ট করে, প্রায় ১৫০০ হোমগার্ড ন্যাশনাল অটোমোটিভ টেস্টিং থেকে শিলচর রেলওয়ে স্টেশন পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার পথ বিক্ষোভ দেখাতে দেখাতে কুচকাওয়াজ করে।

আরও পড়ুন: ৫৫% রাজ্যের শুল্কের জন্য এলপিজি গ্যাসের দাম অগ্নিমূল্য? ভুয়ো বার্তা

Updated On: 2021-08-03T10:29:34+05:30
Claim Review :   শিলচরের জওয়ানরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে প্রতিবাদ করে কাজ ছাড়ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story