মাস্ক পরে খাবার খাচ্ছেন Rahul Gandhi? একটি তথ্য যাচাই

তামিলনাড়ুর ওদানিলালইতে বয়নশিল্পীদের সাথে বসে খাবার খাওয়ার সময় রাহুল গাঁধীর মুখে মাস্ক ঢাকা ছবিটি ভুয়ো দাবি সহ ছড়াচ্ছে।

জাতীয় কংগ্রেসের (Indian national Congress) প্রাক্তন সভাপতি ও কেরলের (Kerala) ওয়েনাডের (Waynad) সাংসদ রাহুল গাঁধী (Rahul Gandhi) তামিলনাড়ু সফরের সময় মুখে মাস্ক পরিহিত অবস্থায় খাবার খাচ্ছেন—বিভ্রান্তিকর দাবি সহ একটি ছবি সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। ছবিটি ফেসবুকে শেয়ার করে কটাক্ষ করা হয়েছে রাহুল গাঁধীকে।

বুম দেখে রাহুল গাঁধীর এই ছবিটি ২০২১ সালের ২৪ জানুয়ারি দক্ষিণ ভারতের তামিলনাড়ুতে (Tamil Nadu) তোলা হয়েছিল, বুম একই অনুষ্ঠানের অন্যান্য ছবি খুঁজে পায় সেখানে রাহুলকে মাস্ক খোলা অবস্থায় অন্য লোকজনদের সাথে বসে খাবার খেতে দেখা যায়।

২০২১ সালের মে মাসে তামিলনাড়ুতে বিধানসভা ভোট হওয়ার সম্ভাবনা। একমাসের মধ্যে দ্বিতীয়বার তামিলনাডুতে ৩ দিনের সফরে যান কংগ্রেস নেতা রাহুল। প্রথম দফার সফরে তামিল নাড়ুর ঐতিহ্যবাহী জাল্লিকাট্টু দেখেন তিনি। দ্বিতীয় দফার তামিলনাডু সফরে রাজ্যের তিনটি শহর পরিদর্শন করেন তিনি।

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় মুখে মাস্ক পরে অন্যদের সঙ্গে পাত পেড়ে খেতে বসেছেন রাহুল। খবার সময় সঙ্গে বসা মহিলাদের সঙ্গে কথা বলছেন তিনি।

নিচে দেখুন ছবিটি।


একটি ফেসবুক পোস্টে ছবিটি ব্যবহার করে ক্যাপশন লেখা হয়েছে, "এই প্রথমবার দেখলাম কেউ মাক্স পড়েও খেতে পারে। ইনি নাকি আবার প্রধানমন্ত্রী হয়ে আমাদের ভবিষ্যত ঠিক করবে!! "

পোস্টটি দেখা যাবে এখানে, পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


টুইটারে ভাইরাল

টুইটারেও একই ছবি পোস্ট করা হয়েছে। নেটিজেনরা প্রশ্ন তুলেছেন, "কান দিয়ে কী তিনি ভাত খান? খাবার সময় কেন তিনি মাস্ক পরেছেন।"
পোস্ট দেখা যাবে এখানে, আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম দেখে সোশাল মিডিয়া পোস্টের দাবিটি বিভ্রান্তিকর। রাহুল গাঁধী মাস্ক পরে খাবার শেষে কথা বললেও, খাবার সময় তিনি মাস্ক পরেননি।
বুম একাধিক প্রামাণ্য সূত্র খুঁজে পায় যেখানে রাহুল গাঁধীকে খাবার খাওয়ার সময় মাস্ক পরে থাকতে দেখা যায়নি। ২৫ জানুয়ারি ২০২১ প্রকাশিত দ্য হিন্দুর প্রতিবেদনে দেখা যায় রাহুল গাঁধী খাওয়ার সময় মুখে মাস্ক পরেননি।
সফরসূচির অঙ্গ হিসেবে কোয়েম্বাটুরের ইরোদের ওদানিলালই-য়ে রাহুল গাঁধী মহিলা বয়নশিল্পীদের সঙ্গে বসে মধ্যান্নভোজ সারেন। মহিলা বয়নশিল্পীদের সঙ্গে খেতে খেতে আলাপচারিতায় অংশ নেন তিনি।

এই আলাপচারিতার ছবি তামিলনাড়ু কংগ্রেসের সংখ্যালঘু বিভাগ ২৪ জানুয়ারি ২০২১ টুইট করে। ওই টুইটে দেখা যায় রাহুল খাবার সময় মুখে মাস্ক নেননি। খাওয়ার শেষে ওই বয়নশিল্পীদের সঙ্গে কথা বলছেন মুখে মাস্ক লাগিয়ে।

জাতীয় কংগ্রেসের টুইটার হ্যান্ডেল থেকে ওই মুহূর্তের ৫৫ সেকেন্ডের একটি দৃশ্য টুইট করা হয়। ৩২ সেকেন্ড সময়ের পর রাহুল ধন্যবাদ জানিয়ে বলেন খাবারও ভালো ছিল। তার পর নিজে হাতে কলাপাতা মুড়ে নিয়ে উঠে পড়তে দেখা যায় রাহুলকে।

Claim :   পোস্টের দাবি মুখে মাস্ক পরে টেবিলে বসে খাবার খাচ্ছেন রাহুল গাঁধী
Claimed By :  Social Media Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.