টিকার জন্য প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ রাণীর, কৌতুক ছবি ছড়াল আসল বলে

বুম দেখে কোভিড-১৯ টিকা পাঠানোর জন্য প্রধানমন্ত্রী মোদীকে রাণীর ধন্যবাদ জানানো পিকাডিলি সার্কাসের হোর্ডিংটি সম্পাদিত।

যুক্তরাজ্যে কোভিড-১৯ ভ্যাক্সিন (Covid Vaccine) পাঠানোর জন্য রাণী দ্বিতীয় এলিজাবেথ (Queen Elizabeth II) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) ধন্যবাদ জানাচ্ছেন, জোড়াতালি দেওয়া এমনই এক তামাশা করার ছবিকে সত্যি বলে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকে শেয়ার করা হচ্ছে।

ছবিটিতে দেখা যাচ্ছে, লন্ডনের পিকাডিলি সার্কাসে (Picadilly Circus) রাণীর ছবি সমেত একটি বিরাট হোর্ডিং লাগানো হয়েছে। তাতে লেখা আছে, "কোভিড-১৯ ভ্যাক্সিন পাঠানোর জন্য ধন্যবাদ প্রধানমন্ত্রী মোদী। আপনি একজন ভাল ছেলে।"

বুম দেখে, আসল ছবিটি এপ্রিল ২০২০-র। সেটিতে সম্পাদনা করে, ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানোর লেখাটি বসিয়ে দেওয়া হয়েছে। আসল ছবিতে যা লেখা ছিল তা এই রকম: "আমরা আবার আমাদের বন্ধুদের সঙ্গে মিলিত হব; আমরা আবার মিলিত হব আমাদের পরিবারের সঙ্গে; আমাদের আবার দেখা হবে।"

সম্পাদিত ছবিটি একটি হিন্দি ক্যাপশন সমেত শেয়ার করা হচ্ছে। তাতে বলা হয়েছে, "বন্ধুগণ, দেখুন ভারত কতটা উন্নতি করেছে। এই সাফল্যের কৃতিত্ব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আজ যুক্তরাজ্যের মত শক্তিশালী দেশেরও আমাদের প্রয়োজন।"

(মূল হিন্দিতে ক্যাপশন: दोस्तो आज हमारे भारत ने कितनी प्रगति की है। इसका पूरा श्रेय हमारे PM नरेंद्र मोदी को जाता है आज UK जैसे शक्तिशाली देश को हमारी जरूरत पड़ गई)

ছবিটি একাধিক ফেসবুক পেজ থেকে শেয়ার করা হয়েছে।

বুমের হোয়াটসঅ্যাপ হেল্পলাইনেও ছবিটি আসে।

তথ্য যাচাই

ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে আমরা 'নো ইয়োর মিম' নামের একটি ওয়েবসাইট দেখতে পাই। তাতে ওই ছবিটি সংক্রান্ত তথ্য দেওয়া আছে।

ওই ওয়েবসাইটে বলা হয়, "পিকাডিলি সার্কাসের হোর্ডিংয়ে রাণী এলিজাবেথের ছবিটি ব্যবহার যোগ্য একটি ছবি...এপ্রিল ২০২০তে করোনাভাইরাস অতিমারি চলাকালে সেটি জনপ্রিয় হয়।"

এই সূত্র ধরে আমরা প্রাসঙ্গিক কি-ওয়ার্ড দিয়ে সার্চ করি। তার ফলে, ৮ এপ্রিল ২০২০তে 'নিউজউইক'-এ প্রকাশিত একটি লেখা আমাদের সামনে আসে। তাতে ওই একই ছবি ব্যবহার করা হয়। ক্যাপশনে বলা হয়, "এপ্রিল ২০২০ তে লন্ডনের পিকাডেলি সার্কাসে একটি স্ক্রিনে রাণী দ্বিতীয় এলিজাবেথের করোনাভাইরাস সংক্রান্ত বার্তা প্রদর্শিত হয়েছে। এই প্রথম রানীর বক্তব্য সরাসরি পিকাডিলির স্ক্রিনে দেখানো হল।"

আসল ছবির সঙ্গে যে বার্তাটি রয়েছে, সেটি হল, "আমরা আবার আমাদের বন্ধুদের সঙ্গে মিলিত হব; আমরা আবার মিলিত হব আমাদের পরিবারের সঙ্গে – জাতির উদ্দেশে হার ম্যাজিস্টি দ্য কুইন-এর বার্তা।

নিউজউইক-এর রিপোর্ট বলা হয়, এই প্রথম পিকাডিলি লাইটস নামের হোর্ডিংয়ে রানীর বার্তা সরাসরি প্রদর্শিত হচ্ছে।"

৮ এপ্রিল 'ফ্রান্স ২৪'-এ প্রকাশিত ওই হোর্ডিংয়ের অন্য অ্যাঙ্গেল থেকে তোলা ছবি দেখতে পাই। সেটির ক্যাপশনে বলা হয়, "লন্ডন, ব্রিটেন, ৮ এপ্রিল ২০২০, করোনাভাইরাস সংক্রমণ (কোভিড-১৯) ছড়ানোর সময় পিকাডিলি সার্কাসের স্ক্রিনে প্রদর্শিত রানীর বার্তা।" ছবিটির জন্য আলোকচিত্রী হ্যানা ম্যাকে-কে কৃতিত্ব দেওয়া হয়েছে।

যুক্তরাজ্যে কোভিড-১৯ ভ্যাক্সিন

৩ মার্চ ২০২১-এ, 'বিজনেস স্ট্যানডার্ড'-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, "সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া-র তৈরি ১০ মিলিয়ন (১ কোটি) অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ ভ্যাক্সিন পাবে যুক্তরাজ্য। ৩ মার্চে প্রকাশিত রয়টর্সের একটি রিপোর্টেও একই কথা বলা হয়।

আরও পড়ুন: মমতা বন্দ্যোপাধ্যায় চোটের ভান করছেন দাবিতে ছড়াল কারচুপি করা ছবি

Updated On: 2021-03-16T16:05:07+05:30
Claim Review :   রাণী এলিজাবেথ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়ছেন টিকা পাঠানোর জন্য
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story