২০১১-য় লখনউ পুলিশের নৃশংসতা দিল্লি পুলিশের কাজ বলে ভাইরাল হয়েছে

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১১-র একটি ঘটনার। সেই সময়, সমাজবাদী পার্টির এক কর্মীকে পদদলিত করেন পুলিশের এক ডিআইজি।

এক পুলিশ অফিসার একজনকে পদদলিত করার ছবি ভাইরাল হয়েছে। এবং মিথ্যে দাবি করা হচ্ছে যে, দিল্লির এক পুলিশ অফিসার (Delhi Police) এক বিক্ষোভকারীর (Protestor) গায়ে পা তুলে দিচ্ছেন।

বুম দেখে ছবিটি ২০১১-র। তাতে লখনউ-এর প্রাক্তন ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ (ডিআইজি) ডি কে ঠাকুরকে (DK Thakur) সমাজবাদী পার্টির (Samajwadi Party) নেতা আনন্দ ভাদৌরিয়ার (Anand Bhadauria) মুখের ওপর পা তুলে দিতে দেখা যাচ্ছে। মায়াবতী (Mayawati) সরকারের বিরুদ্ধে সমাজবাদী পার্টির যুব শাখার বিক্ষোভ প্রদর্শনের সময় ঘটনাটি ঘটে।
ছবিটি ফেসবুক ও টুইটারে শেয়ার করা হচ্ছে। আর বলা হচ্ছে যে, দিল্লিতে এক সাম্প্রতিক ঘটনায় এক পুলিশ অফিসার ওই কাজ করেন।
ফেসবুক পোস্টের সঙ্গে হিন্দিতে লেখা ক্যাপশনে বলা হয়েছে, "যত বার ইচ্ছে ডিলিট করুন। আমি আবার পোস্ট করব। দিল্লি পুলিশের নৃশংস চেহারা দেখুন। বিজেপির হয়ে কাজ করতে গিয়ে তাঁরা তাঁদের আত্মা খুইয়ে বসেছেন।"
আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন
পোস্টটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন
ওপরের পোস্টটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন

তথ্য যাচাই

ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে, ২০১১-র একটি ঘটনার কথা জানা যায়।
২০১৭-য় 'ক্যাচ নিউজ'-এ প্রকাশিত একটি লেখার সঙ্গে ওই ছবিটি ব্যবহার করা হয়। লেখাটিতে বলা হয়, মায়াবতী সরকারের বিরুদ্ধে সমাজবাদী পার্টির যুব শাথা লোহিয়া বাহিনী বিক্ষোভ দেখানোর সময় ঘটনাটি ঘটে। সেই সময়কার ডিআইজি ডি কে ঠাকুর লোহিয়া বাহিনীর নেতা আনন্দ ভাদৌরিয়াকে মাটিতে ফেলে, তাঁর মুখের ওপর পা তুলে দেন।
আমরা একটি হিন্দি খবরের কাগজের প্রতিবেদনও দেখতে পাই। সেটিতে ওই ঘটনার দুটি ছবির ব্যবহার করা হয়। সেগুলির জন্য একটি যৌথ ক্যাপশনে বলা হয়, "ডিআইজি ডি কে ঠাকুর প্রথমে একজন সমাজবাদী পার্টির কর্মীর চুলের মুঠি ধরে রাস্তায় টেনে নিয়ে যান। তারপর, তাঁর মাথার ওপর জুতো-পরা পা তুলে দেন।"
'ইন্ডিয়ান এক্সপ্রেস'-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় যে, ভাদৌরিয়াকে লাথি মারার জন্য একজন আইনজীবী ঠাকুরের বিরুদ্ধে এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চে জনস্বার্থ মামলা করেন।
ডিসেম্বর ২০১৯-এ সিএএ/এনআরসি-র বিরুদ্ধে বিক্ষোভের সময় একই ছবি ভাইরাল হয়। তখন দাবি করা হয় যে, জামিয়া মিলিয়া ইউনিভারসিটিতে বিক্ষোভকারীদের পদদলিত করে দিল্লি পুলিশ। দ্য কুইন্ট সেই মিথ্যে দাবি খণ্ডন করে।

Updated On: 2021-02-04T10:30:26+05:30
Claim Review :   ছবি দেখায় দিল্লি পুলিশ একজন বিক্ষোভকারীকে পদদলিত করছে যে কৃষি আইনের বিরোধিতা করছিল
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story