শাহরুখ খান কি লতা মঙ্গেশকরের দেহে থুতু ছিটিয়েছিলেন? একটি তথ্য-যাচাই

লতা মঙ্গেশকরের শেষ শ্রদ্ধার সময় তোলা শাহরুখ খানের একটি ভিডিও ভাইরাল করে ভুয়ো দাবি করা হচ্ছে তিনি মরদেহে থুতু ছিটিয়েছেন।

রবিবার সন্ধ্যায় মুম্বই-এর শিবাজি পার্কে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) শেষকৃত্য সম্পন্ন হয়। সুরসম্রাজ্ঞীকে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, গীতিকার জাভেদ আখতার, ক্রীড়াবিদ সচিন তেণ্ডুলকর, চিত্রতারকা শাহরুখ খান, আমির খান সহ বহু বিশিষ্ট জন।

তাঁর মৃত্যুতে কেন্দ্রীয় সরকার দু দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে এবং মহারাষ্ট্র সরকার ৭ ফেব্রুয়ারি একদিনের ছুটি ঘোষণা করে। ৬ ফেব্রুয়ারি কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে ভর্তি হওয়ার পর নিউমোনিয়ায় হাসপাতালে মারা যান।

এরই মধ্যে শাহরুখ খানকে (Shah Rukh Khan) নিয়ে একটি পোস্ট ভাইরাল হয়, যাতে দাবি করা হয়, তিনি শ্রদ্ধাজ্ঞাপনের সময় লতাজির দেহে থুতু (Spitting) ছেটান। ভিডিওটিতে শাহরুখ তাঁর মাস্ক সরিয়ে ইসলামি রীতি অনুযায়ী লতাজির দেহে ফুঁ দিয়ে শ্রদ্ধা জানান।

কিন্তু বিজেপি নেতারা এহবং বেশ কিছু দক্ষিণপন্থী সংগঠন এই ভিডিও দেখিয়ে দাবি করছে যে, শাহরুখ এই ভাবে মৃতের প্রতি অসম্মান প্রদর্শন করেছেন।

বিজেপির হরিয়ানা আই-টি সেল-এর প্রধান অরুণ যাদব তাঁর পোস্টে ভিডিওটি তুলে জানতে চান শাহরুখ কি লতাজির দেহে থুতু ছিটিয়েছে? অতীতে বুম একাধিক বার শাহরুখকে লক্ষ্য করে ভুল তথ্য ছড়ানো এবং বিভ্রান্তিকর টুইটার ট্রেন্ড তৈরি করার ব্যাপারে অরুণ যাদবের অপকর্ম ফাঁস করেছে।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

বিজেপির উত্তরপ্রদেশের মুখপাত্র এবং একের পর এক ভুয়ো খবর প্রচারে কৃতী প্রশান্ত উমরাও এই ভিডিওটিই একই ক্যাপশন দিয়ে টুইট করেছেন।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

সুদর্শন নিউজ-এর প্রধান সম্পাদক সুরেশ চাভাঙ্কের এক ঘন্টার অনুষ্ঠানেও শাহরুখ সম্পর্কে একই ভুয়ো দাবি প্রচার করা হয়েছেঃ

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

সোশাল মিডিয়ায় অনেকেই অবশ্য এই ধরনের টুইটের কড়া সমালোচনা করেছেন এবং শাহরুখ খানের সমর্থনে দাঁড়িয়েছেন।

কারও দেহের উপর ফুঁ দেওয়া অনেক ধর্মেই একটি প্রচলিত প্রথা, যাতে দুষ্ট আত্মাকে দূরে সরিয়ে দিয়ে উদ্দিষ্ট ব্যক্তির জন্য আশীর্বাদ প্রার্থনা করা হয়ে থাকে।

শাহরুখ খানেরই ২০১০ সালের ফিল্ম 'মাই নেম ইজ খান'-এ 'সাজদা' গানটির সঙ্গে এই প্রথা পালনের দৃশ্যটি রয়েছে। ওই দৃশ্যটিতে কাজল এবং শাহরুখের পুত্রকে হিন্দু এবং ইসলামি প্রথা অনুসারে এই ভাবে আশীর্বাদ করতে দেখা গেছে।

কাজল যেখানে আরতি করার পর তার সন্তানকে এই ভাবে আশীর্বাদ করছে, সেখানে শাহরুখ তার পুত্রকে একই ভাবে মাথার উপর ফুঁ দিয়ে আশীর্বাদ করছেন।

নীচের ভিডিওটিতে পুরো দৃশ্যটি দেখা যেতে পারে।

Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.