LIC ইউনিয়নের প্রতিবাদের পুরনো ভিডিও সাম্প্রতিক বলে ভাইরাল

বুম দেখে ভিডিওটি ২০২০-র বাজেট পেশ করার পরেও ভাইরাল হয়েছিল।

২০২০ তে জীবন বিমা করপোরেশনের (বা এলআইসি-র) [Life Insurance Corporation of India] শেয়ার বাজারে বিক্রি করা হবে বলে কেন্দ্রীয় সরকার যে সিদ্ধান্ত নেয়, তার বিরুদ্ধে এলআইসি-র ইউনিয়ন (LIC Union) ওই সংস্থার একটি অফিসের সামনে বিক্ষোভ দেখায়। সেই প্রতিবাদের পুরনো একটি ভিডিও এখন সাম্প্রতিক বলে শেয়ার করা হচ্ছে।

বুম দেখে ফেব্রুয়ারি ২০২০ থেকে ভিডিওটি ইন্টারনেটে রয়েছে।
১ ফেব্রুয়ারি ২০২১-এ যে কেন্দ্রীয় বাজেট পেশ করা হয়, তারই পরিপ্রেক্ষিতে তামিল নাড়ুর এলআইসি কর্মীদের বিক্ষোভের ওই পুরনো ছবি শেয়ার করা হচ্ছে। সেই সময়, তাঁরা ওই বিমা কম্পানির শেয়ার বিক্রি করে দেওয়ার
সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করছিলেন

কিন্তু ভাইরাল ভিডিওটি সাম্প্রতিক নয়। গত বছরও এই সময় সেটি ভাইরাল হয়েছিল। ভিডিওটি একটি হিন্দি ক্যাপশন সমেত শেয়ার করা হচ্ছে। তাতে বলা হয়েছে, "এখন এলআইসিতেও বিক্ষোভ শুরু হয়েছে। ট্রেড ইউনিয়নগুলি মোদীকে তাঁর সিদ্ধান্ত বাতিল করার দাবি করছে।"
আর্কাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই

ভাইরাল পোস্টটির একটি স্ক্রিনশট নিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে গত বছরও বেশ কিছু টুইটার হ্যান্ডেল ও ফেসবুক পেজ থেকে ওই ভিডিওটি শেয়ার করা হয়। ২০২০ এর ৪ ফেব্রুয়ারি ওই একই ভিডিও একই ক্যাপশন সমেত শেয়ার করা হয়েছিল। সেটি নীচে দেওয়া হল।
ওই ধরনের আরেকটি টুইট এখানে দেখা যাবে।
ভিডিওটি ফেসবুকেও ব্যাপকভাবে শেয়ার করা হয়।

ওই ভিডিওটিতে একটি ব্যানার দেখা যাচ্ছে। তাতে লেখা আছে, 'অল ইন্ডিয়া শেডিউল্ড কাস্টস, শেডিউল্ড ট্রাইবস অ্যান্ড বুদ্ধিস্ট এলআইসি এমপ্লয়ইজ'। তা থেকে স্পষ্ট হয় যে একটি ইউনিয়নের তরফ থেকে ওই বিক্ষোভ দেখানো হয়।
বিক্ষোভটি গত বছর হয়েছিল। সেই তথ্যকে সূত্র ধরে, বুম কি-ওয়ার্ড সার্চ করে। তার ফলে বেশ কিছু সংবাদ প্রতিবেদন সামনে আসে। সেগুলিতে বলা হয় যে, জীবন বিমা সংস্থার ইউনিয়নগুলি কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে একাধিক বিক্ষোভ প্রদর্শনের কর্মসূচি নিয়েছে। কেন্দ্র ঠিক করেছে যে, জীবন বিমা সংস্থায় সরকারের যে শেয়ার আছে, তা 'ইনিশিয়াল পাবলিক অফারিং' বা আইপিও-র মাধ্যমে বিক্রি করে দেওয়া হবে।
৩ ফেব্রুয়ারি ২০২০ তে, 'দ্য নিইজ মিনিট'-এ প্রকাশিত এক রিপোর্টে বলা হয় যে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সরকারের সিদ্ধান্তের কথা ঘোষণা করার পরই ইউনিয়নগুলির তরফ থেকে ওই কর্মসূচি নেওয়া হয়। সীতারামন বলেন যে আগামী আর্থিক বছর থেকে ওই বিক্রির প্রক্রিয়া শুরু হবে।
'হিন্দুস্থান টাইমস'-এর শেয়ার করা একটি ভিডিওতে দেখা যায় যে, কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে এলআইসি কর্মীরা দেশজুড়ে বিক্ষোভ দেখাচ্ছেন।

তবে যে জায়গায় বিক্ষোভ দেখানো হচ্ছিল, বুম সেটিকে শনাক্ত করতে পারেনি।

Claim Review :   পোস্টের দাবি ট্রেড ইউনিয়নগুলি মোদী সরকারের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছে
Claimed By :  Facebook Pages
Fact Check :  Misleading
Show Full Article
Next Story