২০২০ সালের ভিডিও শেয়ার করে বলা হল কৃষক আন্দোলনে মদ বিলি করা হচ্ছে

বুম দেখে ভিডিওটি ২০২০ সালের এপ্রিল মাসের, তখন কৃষি বিল পাশ হয়নি আর তার বিরুদ্ধে ভারতে কৃষকদের কোনও আন্দোলন শুরু হয়নি।

২০২০ সালের এপ্রিল মাসের মদ বিতরণের (alcohol distribution) একটি সম্পর্কহীন ভিডিও শেয়ার করে বিভ্রান্তিকর দাবি সহ কৃষক আন্দোলনের (Farmers Protests) সঙ্গে যুক্ত করা হচ্ছে। ওই ভিডিওটি শেয়ার করে কৃষক আন্দোলন সম্পর্কে তীর্যক মন্তব্য করা হচ্ছে।

২০২০ সালের সেপ্টেম্বর মাসে সংসদে পাশ করা তিনটি কৃষি বিল ঘিরে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান সহ ভারতের বিভিন্ন প্রান্তে আন্দোলন শুরু হয়। দিল্লি সীমান্তে সিংঘু, টিকরি, গজিপুর এলাকায় কৃষকরা ধর্না আন্দোলন শুরু করেন। সরকারের সঙ্গে কৃষক সংগঠগুলির ১১ দফা বৈঠক হলেও কোনও সমাধান সূত্র মেলেনি। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন ট্রাক্টর র‍্যালিতে অংশ নেয় কৃষকরা। ৬ ফেব্রুয়ারি দেশ জুড়ে ৩ ঘন্টার চাক্কা জ্যাম পালন করে কৃষক সংগঠনগুলি। এখনও পর্যন্ত ওই তিনটি কৃষি বিল প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা।

ভাইরাল হওয়া ভিডিওয় দেখা যাচ্ছে, এক ব্যক্তি গাড়ির মধ্যে বসে বোতল থেকে মদ ঢালছে, আর বাইরে থেকে কিছু ব্যক্তি তা পাত্র ভরে নিচ্ছে। ভিডিওটির শেষে আরশাদ ওয়ারসি অভিনীত সিনেমার অংশ অপ্রাসঙ্গিকভাবে জুড়ে কটাক্ষ করা হয়েছে কৃষকদের।

৪৯ সেকেন্ডের ওই ভিডিওটি শেয়ার করে ফেসবুকে ক্যাপশন লেখা হয়েছে, "দেশের গরীব কৃষক আন্দোলনকারীরা সত্যিই খুব কষ্টে দিন কাটাচ্ছেন।" পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুম দেখে মদ বিতরণের এই ভিডিওটির দৃশ্যের প্রথমাংশ টুইটারে শেয়ার করেছিলেন জনৈকা রেণুকা জৈন। টুইটে তিনি লেখেন, "কৃষক আন্দোলন—বিনি পয়সায় মদ বিলি!"


টুইটটি আর্কাইভ করা আছে এখানে

বুম আগেও রেণুকা জৈন-এর ছড়ানো অপপ্রচারের পর্দাফাঁস করেছে (পড়ুন এখানে)l

ফেসবুকে ভাইরাল

বিভিন্ন ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি কৃষক আন্দোলনের সঙ্গে যুক্ত করে বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হয়েছে।


তথ্য যাচাই

বুম দেখেছে, ভাইরাল ক্লিপটি ২০২০ সালের এপ্রিল মাসের এবং বর্তমান কৃষক আন্দোলনের সঙ্গে এর কোনও সম্পর্কই নেই। কেন্দ্রীয় সরকার সেপ্টেম্বর মাসে নতুন কৃষি বিল প্রণয়ন করার বেশ কয়েক মাস আগেই এই ছবি তোলা হয়েছে।

এই তিনটি বিল লোকসভায় অনুমোদিত হয় ১৭ সেপ্টেম্বর এবং রাজ্যসভায় ২০ সেপ্টেম্বর। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিলগুলিতে সম্মতি দেন তারও পরে, ২৭ সেপ্টেম্বরl অথচ সোশাল মিডিয়ায় ভিডিওটি ছাড়া হয়ে গেছে তার অনেক আগেই, এপ্রিল মাসে।

ভাইরাল ক্লিপটিকে কয়েকটি মূল ফ্রেমে ভেঙে আমরা খোঁজ করে দেখি, ক্লিপটি তোলা হয় ২০২০ সালের ১১ এপ্রিল।

তাতে দেখা যাচ্ছে একই ঘটনা একই ক্রমপর্যায়ে ঘটছে।


বুম নিজে থেকে ক্লিপটির সত্যতা যাচাই করতে পারেনি, তবে এ ব্যাপারে নিশ্চিত হয়েছে যে, ক্লিপটি পুরনো এবং বর্তমানে চলা কৃষক আন্দোলনের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই।

বুম এর আগেও চলতি কৃষক বিক্ষোভ ও আন্দোলন নিয়ে বিভিন্ন ধরনের অপপ্রচারের পর্দাফাঁস করেছে। প্রতিবাদী কৃষকদের নিশানা করে ছাড়া বেশ কিছু পুরনো ছবি, ভিডিওকে সাম্প্রতিক বলে চালিয়ে দেওয়ার চেষ্টাও বানচাল করেছে।

কৃষক আন্দোলন নিয়ে অপপ্রচার সম্পর্কে বুম-এর থ্রেডটি অনুসরণ করুন!

আরও পড়ুন: ২০১৯ সালে লোকসভা ভোটের গ্রাফিক ছড়াল পশ্চিমবঙ্গে ভোটের দিন ঘোষণা বলে

Claim Review :   ভিডিও দেখায় কৃষকদের মদ দেওয়া হচ্ছে
Claimed By :  Facebook Posts, Renuka Jain
Fact Check :  False
Show Full Article
Next Story