২০১৯ সালে লোকসভা ভোটের Graphic ছড়াল West Bengal ভোটের দিন ঘোষণা বলে

গ্রাফিকটি ২০১৯ সালের ৭ দফা লোকসভা ভোটের, পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের দিনক্ষণ এখনও ঘোষণা হয়নি।

২০১৯ সালের ভোটের সময় সূচির একটি ভাইরাল গ্রাফিক (Graphic) শেয়ার করে দাবি করা হচ্ছে পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনের (West Bengal Assembly Election) সময় সূচি (Date)।

গ্রাফিকটি দেখায় ৭ দফা নির্বাচনের নির্ঘন্ট যা ১১ এপ্রিল ২০২১ থেকে শুরু হয়ে ১৯ মে ২০২১ শেষ হওয়ার কথা বলে। ৪১ টি বিধানসভা এলাকার নাম রয়েছে ওই গ্রাফিকে সংশ্লিষ্ট দফায় যেখানে ভোট গ্রহণ চলবে। গ্রাফিকটি আরও দেখায় ভোটগণনা শুরু হবে এবছরের ২৩ মে। ঘটনাচক্রে, পশ্চিমবঙ্গে ২০১৯ সালের ৭ দফায় লোকসভা নির্বাচন হয়েছিল ওই দিনগুলিতেই। আর ভোটগণনা হয় ২০১৯ সালের ২৩ মে।

নির্বাচন কমিশন এখনও রাজ্যের জন্য ভোটের দিনক্ষণ প্রকাশ করেনি। একই সঙ্গে কেরল, অসম, তামিলনাড়ু এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে নির্বাচন হওয়ার সম্ভাবনা।

পশ্চিমবঙ্গে ৪২ টি লোকসভা কেন্দ্র ও ২৮৯ টি বিধানসভা আসন রয়েছে।

নিচে দেখুন গ্রাফিকটি। গ্রাফিকটিতে ৭ দফায় ভোট হওয়ার কথা বলা হয়েছে যার শিরোনাম "পশ্চিমবঙ্গে ভোটের দিন: রাজ্যে ৭ দফায় ভোট ১ এপ্রিল থেকে ১৯ মে বর্ষ-২০২১"।

বুম তার হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বর ৭৭০০৯০৬৫৮৮-এ এটি যাচাই করার জন্য অনুরোধ পেয়েছে।

বুম কিওয়ার্ড সার্চ করে দেখে ছবিটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এবং অনেকেই মনে করছেন ভোটের দিন ঘোষণা করা হয়েছে ইতমধ্যেই।

আরও পড়ুন: এই বিরাট কোহালি ও তাঁর কন্যা ভামিকার মুঠো-হাতের ছবি নয়

তথ্য যাচাই

বুম দেখে এগুলি ২০১৯ সালের লোকসভা ভোটের দিনক্ষণ।

পশ্চিমবঙ্গের লোকসভা কেন্দ্রগুলিতে সাত দফায় ওই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়।

২০১৯ সালে পশ্চিমবঙ্গের ৪২ টি লোকসভা কেন্দ্রে নির্ধারিত লোকসভা নির্বাচন হয়েছিল ওই দিনগুলিতেই। নির্বাচন কমিশনের নথির ১১২ থেকে ১১৪ পৃষ্ঠায় মিলিয়ে দেখা যাবে যেখানে ২০১৯ সালের লোকসভা ভোটের বিস্তারিত ঘোষণা প্রকাশ করা হয়েছিল।

গ্রাফিকটি আরও খুঁটিয়ে দেখলে একটি ভুল নজরে আসে। ছবির শেষ লাইনে বলা হয়, ''নির্বাচন কমিশন ঘোষণা করেছে ৭ দফায় সারা ভারতে সাধারণ নির্বাচন হবে এবং চূড়ান্ত ভোট গণনা হবে ২৩ মে।'' এখান থেকেই ত্রুটি ধরা যায় সারা ভারতের নির্বাচন প্রক্রিয়ার কথা বলা হয়েছে।

নিচে দেখুন।

এছাড়াও ওই গ্রাফিকে বলা হয় ৪১ টি লোকসভা কেন্দ্রে নির্বাচন, কিন্তু পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন হবে ২৮৯ টি বিধানসভা আসনে।

২০১৬ সালে পশ্চিমবঙ্গে ৪ এপ্রিল থেকে ৫ মে, ৬ দফায় বিধানসভা ভোট হয়েছিল। এখনও পর্যন্ত এবছরের ভোটের সময়সূচি ঘোষণা করা হয়নি। ক্ষমতায় থাকা মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল কংগ্রেস ও মূল প্রতিদ্ধন্ধী ভারতীয় জনতা দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা। বাম ও কংগ্রেস জোট বেঁধে লড়বে আরেক প্রতিপক্ষ হিসেবে।

আরও পড়ুন: দিনেশ ত্রিবেদী প্রয়াত বলে ভুয়ো এবিপি আনন্দের গ্রাফিক শেয়ার ঘাঘু নেটিজেনের

Updated On: 2021-02-26T19:23:32+05:30
Claim Review :   পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের দিন ঘোষণা করা হয়েছে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story