এই বিরাট কোহালি ও তাঁর কন্যা ভামিকার মুঠো-হাতের ছবি নয়

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া ছবিটি অনলাইনে রয়েছে ২০২০ সালের নভেম্বর মাস থেকে।

সোশাল মিডিয়ায় একটি বাচ্চা মেয়ের হাতের মুঠোর সঙ্গে এক ব্যক্তির মুঠো-হাত স্পর্শ করার ছবি সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি সহ ক্রিকেট খেলোয়াড় বিরাট কোহালি (Virat Kohli) ও তাঁর মেয়ে (daughter) ভামিকার (Vamika) অন্তরঙ্গ দৃশ্য বলে শেয়ার করা হচ্ছে।

বুম দেখে বিরাট কোহালি ও বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মার (Anushka Sharma) প্রথম সন্তান ভামিকা জন্মানোর অনেক আগে থেকে আনলাইনে রয়েছে ছবিটি।

অনুষ্কা শর্মা মা হয়েছেন এখবর ১১ জানুয়ারি ২০২১ টুইট করে জানান বিরাট কোহালি। ফেব্রুয়ারি মাসের শুরুতে গণমাধ্যমে প্রকাশ্যে আসে বিরুষ্কার মেয়ের নামকরণের খবর। ভামিকা নাম রাখা হয়েছে মেয়ের।

ফেসবুকে শেয়ার করা ছবিটিতে দেখা যায় এক ব্যক্তি মুঠো-হাত স্পর্শ করে রয়েছে আরেকটি ছোট্ট শিশুর।

ছবিটি শেয়ার করে ফেসবুকে ক্যাপশন লেখা হয়েছে, "বিরুষ্কা কন্যা ভামিকার হাতে বিরাট কোহলির হাত , অনেকেরই অদেখা একটি ছবি"

নিচে দেওয়া হল ছবিটি।


পোস্টটি আর্কাইভ করা আছে এখানে পোস্টটির ছবি নিচে দেওয়া হল।


তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া ছবিটি বিরাট কোহালি ও অনুষ্কা শর্মার কন্যার ছবি নয়।

বুম রিভার্স সার্চ করে দেখে তুরস্কের একাধিক টুইটার হ্যান্ডেলে ছবিটি ব্যবহার করা হয়। এছাড়াও অন্যান্য ফেসবুক পেজে ব্যবহার করা হয়েছে ছবিটি।

২০২০ সালের ২১ নভেম্বর তুরস্কের এক টুইটার ব্যবহারকারী ছবিটি টুইট করেন।

২২ নভেম্বর ২০২০ ওই টুইটটির স্ক্রিনশটের ছবি ব্যবহার করে তুর্কী ভাষায় ক্যাপশন লিখে টুইট করেন আরেক ব্যক্তি।

এখনও পর্যন্ত বিরাট কোহালি ও অনুষ্কা শর্মা তাঁদের মেয়ে ভামিকার একটি ছবিই গণমাধ্যমের সামনে এনেছেন। সেই ছবিটি অনুষ্কা তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইলে পোস্ট করেন ও তাঁর মেয়ের নাম 'ভামিকা' উল্লেখ করেন ওই ইনস্টাগ্রাম পোস্টে। ওই ছবিটতে কোহালি দম্পতিকে তাঁদের মেয়েকে কোলে নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

করিশ্মা ও সঞ্জয় কপূরের সন্তানের ছবি শেয়ার করে বলা হয়েছিল এটি বিরুষ্কার সদ্যজাতের ছবি। বিরাট কোহালির ভাই বিকাশ কোহালি একটি শিশুর কম্বলে ঢাকা পায়ের ছবি পোস্ট করার পর একাধিক গণমাধ্যম সেটিকে ভামিকার ছবি বলে ভুল করে। পরে বিরাট কোহালির ভাই বিকাশ কোহালি স্পষ্ট করেন সেটি একটি স্টক ছবি ভামিকার ছবি নয়। বুম সে সময় এই ছবি সংক্রান্ত ভুয়ো তথ্যগুলি খণ্ডন করে। প্রতিবেদনটি পড়া যাবে এখানে

বিরাট ও অনুষ্কার মেয়ের ছবি বলে স্টক ছবির ওয়েবসাইটের আর্কাইভ-এর ছবি ব্যবহার করা হয়েছিল আরেকবার। বুম সেই ভুয়ো ছবিরও তথ্যযাচাই করে।

আরও পড়ুন: পাদ্রী থেকে কৃষক? তামিলনাড়়ুর পাদ্রীর ভাইরাল ছবিটি ভুয়ো

Updated On: 2021-02-16T17:10:36+05:30
Claim Review :   ছবির দাবি বিরাট কোহালি ও তাঁর কন্যা ভামিকার মুঠো-হাত স্পর্শ করার ছবি
Claimed By :  Facebook
Fact Check :  False
Show Full Article
Next Story