Virat Kohli Anushka Sharma-এর সদ্যজাত মেয়ের ছবি বলে ভুয়ো ছবি Viral

বুম দেখে প্রতিবেদনে থাকা ছবিটি বিরাট কোহালি ও অনুষ্কা শর্মার মেয়ে নয়, ছবির ওয়েবসাইট আইস্টক থেকে নেওয়া হয়েছে।

ওয়েব পোর্টাল ভারত বার্তার (BharatBarta) সংবাদ প্রতিবেদনে স্টক ইমেজ থেকে সদ্যজাত শিশুর ছবি নিয়ে মিথ্যে দাবি করা হয়েছে এটি বিরাট কোহালি (Virat Kohli) ও অনুষ্কা শর্মার (Anushka Sharma) সদ্যজাত কন্যার ছবি (Daughter Image) বলে শেয়ার করা হয়েছে।

বুম দেখে ছবিটি এই তারকা দম্পতির সদ্যজাত কন্যার নয়, ছবিটি গেট্টি ইমেজের মালিকানাধীন ছবির ওয়েবাসইট আইস্টক ফটো থেকে নেওয়া হয়েছে।

১১ জানুয়ারি তারকা দম্পতি জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহালি এবং অভিনেত্রী অনুষ্কা শর্মার একটি কন্যা সন্তানের জন্ম হয়। বিরাট কোহালি ইনস্টাগ্রামে পোস্ট করে সে খবর জানান অনুরাগী ও শুভানুধ্যায়ীদের।

"লক্ষ্মী এল ঘরে খুশির খবর জানাল বিরাট কোহলি, দেখুন বিরাটের মেয়ের ছবি" এই শিরোনামে প্রকাশিত ১১ জানুয়ারির প্রতিবেদনে "ভারত বার্তা" ওয়েব পোর্টাল ওই ভুয়ো ছবি ব্য়বহার করেছে। প্রতিবেদনটি দেখা যাবে এখানে। প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে


ওই সংবাদ প্রতিবেদন ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "লক্ষ্মী এল ঘরে খুশির খবর জানাল বিরাট কোহলি, দেখুন বিরাটের মেয়ের ছবি"

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া ছবিটি বিরাট-অনুষ্কার কন্যার ছবি নয়। সন্তান প্রসবের পর বিরাট ও অনুষ্কা দেখা দিলেও এপর্যন্ত গণমাধ্যমের সামনে আসেনি তাদের কন্যার কোনও ছবি। ভাইরাল ছবিটি স্টক ছবির ওয়েবসাইটে রয়েছে ২০১৭ সাল থেকে।

বুম ছবিটিকে রিভার্স ইমেজ সার্চ করে দেখে ছবিটি রয়েছে গেট্টি ইমেজের মালিকানাধীন ছবির ওয়েবাসইট আইস্টক ফটো-তে।
আইস্টক ফটো তে থাকা ছবিটির বর্ণনায় লেখা হয়েছে, "নীল টুপি পরা এশিয় ও ককেশীয় মিশ্রজাতির এক সদ্যজাত শিশু এশিয় মায়ের কোলে বিশ্রাম করছে এবং মায়ের চোখের দিকে প্রথমবার তাকিয়েছে। স্টক ফটো।" ৪ মে ২০১৭ ছবিটি সংশ্লিষ্ট ওয়েবসাইটে আপলোড করা হয়।

নিচে প্রতিবেদনে থাকা শিশুর ছবি (বামদিকে) এবং আইস্টক ফটোর ছবির (ডান দিকে) তুলনা করা হল।

বিরুষ্কার কন্য জন্মানোর সাথে সাথেই বিভিন্ন সম্পর্কহীন ছবিকে তাঁদের কন্যার প্রথম ছবি বলে নেট দুনিয়ায় গুজব ছড়ায়। বুম আগেও বিরুষ্কার কন্য বলে অন্তত দুটি ছবির তথ্য-যাচাই করেছে
Claim Review :   সংবাদ প্রতিবেদনের দাবি বিরাট কোহালি ও অনুষ্কা শর্মার মেয়ের ছবি
Claimed By :  Bharat Barta
Fact Check :  False
Show Full Article
Next Story