না, এই ছবিতে George Floyd এর মেয়ের কাছে Joe Biden ক্ষমা চাইছেন না

বুম দেখে ওই বাচ্চা ছেলেটি সিজে ব্রাউন, বাইডেন ডেট্রয়েটে একটি দোকানে ঢোকার সময় ২০২০ সালের সেপ্টেম্বর মাসে ছবিটি তোলা হয়।

সদ্য কার্যভার নেওয়া আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden) এক'হাঁটু গেড়ে (Taking a Knee) বসে এক বাচ্চার সঙ্গে কথা বলার ছবি ফেসবুকে মিথ্যে দাবি সহ শেয়ার করা হচ্ছে। ওই ছবিটি শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে বাইডেন জর্জ ফ্লয়েডের (George Floyd) মেয়ের কাছে ক্ষমা চাইছে। জর্জ ফ্লয়েড হলেন আমেরিকা ও আফ্রিকা বংশদ্ভূত এক ব্যক্তি, পুলিশি হেফাজতে থাকাকালীন আমেরিকার মিনিয়াপোলিসে নৃশংসভাবে হত্যা করা হয় তাঁকে।

২০২০ সালের ২৫ মে মাসে জর্জ ফ্লয়েডের হত্যাকে ঘিরে পুলিশের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগে উত্তাল হয়ে ওঠে আমেরিকার জনগণ। ২০১৬ সালে মার্কিন ফুটবল তারকা কোলিন কেপারনিক (Colin Kaepernick) পুলিশি নৃশংসতা ও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সরব হয়ে জাতীয় সঙ্গীত পরিবেশনের সময় একহাঁটু গেড়ে (Taking a Kee) বসে প্রতিবাদে সামিল হলে তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। হাইস্টন নিবাসী জর্জ ফ্লয়েড ছিলেন ৫ সন্তানের বাবা, যাদের বয়স ৬ থেকে ২২ বছর।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে বাইডেন কে এক হাঁটু মুড়ে বসে বাচ্চাটির চোখের দিকে তাকিয়ে থাকতে দেখা যায়।

নিচে দেখুন ছবিটি।

ভাইরাল হওয়া ছবিটি।

ছবিটি শেয়ার করে ফেসবুকে ক্যাপশন লেখা হয়েছে, ''লোকতন্ত্রের উদাহরণ... যে শিশুটিকে দেখতে পাচ্ছেন উনি হলেন জর্জ ফ্লাইডের মেয়ে...যে জর্জ ফ্লাইড কে আমেরিকার শ্বেতাঙ্গ পুলিশ মেরে ফেলেছিল। সেই অপরাধে অনুতপ্ত হয়ে প্রেসিডেন্ট জো বাইডেন হাঁটু গেড়ে বসে এই শিশুর কাছে ক্ষমা ভিক্ষা চাইছেন। যে পুলিশ অফিসার মেরেছিল, তার স্ত্রী মেরে ফেলার খবর শুনে সাথে সাথেই ডিভোর্স দিয়ে দেয়। এটাকেই বলে প্রকৃত গণতন্ত্র..''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল ছবি।

তথ্য যাচাই

"বাইডেনের বাচ্চার কাছে হাঁটু গেড়ে বসা" লিখে কিওয়ার্ড সার্চ করলে জানতে পারা যায় ওই বাচ্চাটির নাম সি জে ব্রাউন, যে ডেট্রয়েট মিশিগানের। এটি প্রয়াত জর্জ ফ্লয়েডের ছবি নয়। বুম এই ছবিটির ২৬ নভেম্বর ২০২০ তথ্য-যাচাই করেছিল।

বুম দেখে ছবিটি তোলা হয়েছিল ৯ সেপ্টেম্বর ২০২০। বাইডেন ভোটপ্রচারের সময় তাঁর নাতিনাতনিদের জন্য কেনাকাটা করতে গেলে ব্রাউন ও তাঁর বাবা ক্লিমেন্ট ব্রাউনের সঙ্গে সাক্ষাৎ হয়। ক্লিমেন্ট ব্রাউন-এর 'থ্রি থ্রর্টিন' নামে পোষাকের দোকান রয়েছে।

রয়টর্সের তরফে ছবিটি তোলেন লিয়াহ মিলিস (Leah Millis)। ছবিটির ক্যাপশনে লেখা রয়েছে, ''মিশিগানের ডেট্টয়েটে সফরের সময় আমেরিকার ডেমোক্রাট দলের রাষ্ট্রপতি পদপার্থী জো বাইডেন কথা বলছেন সি জে ব্রাউনের সঙ্গে, চটজলদি তিনি পোষাকের দোকান 'থ্রি থার্টিন'-এ যান তাঁর নাতিনাতনিদের জন্য কিছু জিনিস কেনাকাটার করতে ৯ সেপ্টেম্বর, ২০২০।''

আসল ছবি।

মিশিগানের ডেট্রোয়েট স্থান ট্যাগ করে ১৫ সেপ্টেম্বর ২০২০ ছবিটি বাইডেন পোস্ট করেন তাঁর ইনস্টাগ্রামে।

এবিসি নিউজের হোয়াইট হাউস সংক্রান্ত সংবাদদাতা কেরেন ট্রেভার্স একই ঘটনার বর্ণনা করে ছবিটি টুইট করেন ৯ সেপ্টেম্বর ২০২০।

এছাড়াও ছবিটির ফোটোগ্রাফার রয়টর্সের সাংবাদিক লেহ মিলিস ১৭ নভেম্বর ২০২০ ছবি সংক্রান্ত ভুয়ো খবর সম্পর্কে অবহিত করে টুইট করে জানান ছবিটি ৮ সেপ্টেম্বর ২০২০ তোলা হয় যখন ডেট্রয়েটে বাইডেন সিজে ব্রাইন দ্বারা ডেট্রয়েটে অভ্যর্থনা পেয়েছিলেন।

Updated On: 2021-01-21T21:12:30+05:30
Claim Review :   ছবি দেখায় জর্জ ফ্লয়েড-এর মৃত্যুতে তাঁর মেয়ের কাছে ক্ষমা চাইছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story