Virat Kohli ও Anushka Sharma মেয়েকে প্রথম দেখা গেল এই ছবিতে? না, তা নয়

বুম দেখে ছবিটি ফোটোশপে তৈরি করা হয়েছে। মূল ছবিতে তাঁদের পুত্র সন্তানকে নিয়ে করিশ্মা কপূর ও সঞ্জয় কপূরকে দেখা যায়।

অনুষ্কা শর্মা (Anushka Sharma) ও ভারতের ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলিকে (Virat Kohli) তাঁদের সদ্যজাত সন্তান সমেত দেখা যাচ্ছে একটি ছবিতে, তেমনটাই দাবি করা হয়েছে। কিন্তু ছবিটি ভুয়ো। জোড়াতালি দিয়ে তৈরি করা হয়েছে সেটি। বুম দেখে, আসল ছবিটিতে অভিনেত্রী করিশ্মা কপূর ও তাঁর প্রাক্তন স্বামীকে তাঁদের পুত্র সমেত দেখা যাচ্ছে।

ছবিটিকে ব্যবহার করে নেটিজেনরা অভিনেতা-ক্রিকেটার দম্পতিকে অভিনন্দন জানিয়েছেন। ২০২০ সালের অগস্ট মাসে ওই যুগল গর্ভাবস্থার কথা ঘোষণা করেছিলেন।

আরও একটি স্টক ছবি ব্যবহার করা হয়েছে। তাতে এক মহিলা ও তাঁর বাচ্চাকে দেখা যাচ্ছে। ফেসবুকে ছবিটি শেয়ার করে দাবি করা হয়েছে তাতে অনুষ্কা ও তাঁর বাচ্চাকে দেখা যাচ্ছে। নীচে সেই পোস্টের একটি স্ক্রিনশট দেওয়া হল।

আরও পড়ুন: কলকাতা পুলিশ ফোনে নজরদারি চালাচ্ছে আবার ভাইরাল ভুয়ো হোয়াটসঅ্যাপ বার্তা

তথ্য যাচাই

প্রথম ছবি: করিশ্মা কপূর সঞ্জয় কপূরের

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে দেখা যায় যে, আসল ছবিটি হল ২০২০তে তাঁদের সদ্যজাত ছেলে কিয়ান কপূরকে নিয়ে কারিশ্মা ও সঞ্জয় কপূরের ফটো। ভাইরাল ছবিটিতে কারিশ্মা ও সঞ্জয় কপূরের মুখ সরিয়ে তার জায়গায় অনুষ্কা শর্মা ও বিরাট কোহলির মুখ বসিয়ে দেওয়া হয়েছে।

মার্চ ২০১০ সালে যে ওয়েবসাইটটি ছবিটি শেয়ার করে, তাতে লেখা হয়, "দুই সন্তানের গর্বিত মা করিশ্মা কপূর। মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তাঁর একটি পুত্র সন্তান হয়। করিশ্মা তাঁর সদ্যজাত ছেলের নাম রেখেছেন কিয়ান রাজ কপূর। নামটির মানে হল 'ভগবানের কৃপা'। সেটি একটি আমেরিকান হিব্রু নাম। কারিশ্মা ছেলের নাম করণ করেন। কারণ, তাঁদের প্রথম মেয়ে সন্তানটির নাম রাখে তাঁর স্বামী সঞ্জয়। তার নাম দেওয়া হয় সামাইরা। তার বয়স এখন পাঁচ বছর।"

করিশ্মা ও সঞ্জয় কপূরের বিবাহ বিচ্ছেদ সম্পর্কে খবর করার সময় একাধিক ওয়েবসাইট ওই ছবিটি ব্যবহার করে। ওই দম্পতি ২০১৪ সালে ডিভোর্সের জন্য আবেদন করেন। এবং ২০১৬তে তাঁদের আইনি বিচ্ছেদ হয়।

উল্লেখ করা যেতে পারে যে, ওই ছবিটি আগেও একবার ভাইরাল হয়েছিল। সেবার কারিনা কাপুর ও সাইফ আলি খানের মুখ দেখা গিয়েছিল ছবিটিতে । আর শিশুটিকে তৈমুর আলি খান বলে দাবি করা হয়েছিল।

১১ জানুয়ারি অনুষ্কা শর্মা একটি কন্যা সন্তানের জন্ম দেন। কোহলি খবরটা তাঁর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট মারফত শেয়ার করেন। তাতে তিনি লেখেন, "আমরা আপনাদের আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, আজ দুপুরে একটি কন্যা সন্তান পেয়ে আমরা ধন্য। আপনাদের ভালবাসা, প্রার্থনা ও শুভকামনার জন্য আমরা সকলকে ধন্যবাদ জানাই। অনুষ্কা ও বাচ্চা দু'জনেই ভাল আছে। এবং আমাদের জীবনের এই নতুন অধ্যায় শুরু করতে পারার জন্য আমরা নিজেদের সৌভাগ্যবানেরও বেশি কিছু মনে করছি।" এই সময় তাঁরা একান্তে থাকতে চান বলেও কোহলি জানিয়েছেন।

বিরাট কোহলির ভাইয়ের পোস্ট করা 'সাধারণ ছবি', সদ্যজাতের বলে ভুল খবর দেয় মিডিয়া

বিরাট কোহলির ভাই বিকা্শ কোহলি একটি শিশুর কম্বলে ঢাকা পায়ের ছবি পোস্ট করেন। মিডিয়া সংস্থাগুলি ছবিটিকে তুলে নিয়ে বলে সেটি হল বিরাট কোহলির নবজাতক শিশু কন্যার ছবি। বিকাশ কোহলি ছবিটি ইনস্টাগ্রামে একটিজিআইএফ সমেত পোস্ট করেন। জিআইএফ-টিতে লেখা ছিল 'ওয়েলকাম'। আর ক্যাপশনে লেখা ছিল, "আনন্দের আর সীমা নেই...বাড়িতে এখন পরী এসেছে।"

বিরাট কোহলির ভাই বিকাশ কোহলি পরে স্পষ্ট করে দেন যে, ছবিটি ওই সদ্যজাত বাচ্চাটির নয় বরং সেটি একটি র‌্যান্ডম ছবি। হিন্দুস্থান টাইমস, ইন্ডিয়া ডট কম, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কম, ইন্ডিয়া টুডে, দ্য টাইমস ইন্ডিয়া, বলিউড হাঙ্গামা, বিজনেস টুডেলাইভ হিন্দুস্থান ছবিটিকে অনুষ্কা ও বিরাট কোহলির শিশু কন্যা বলে বর্ণনা করলে, বিকাশ কোহলি ভুলটা ধরিয়ে দেন।

ইনস্টাগ্রামে বিকাশ কোহলির ভুল-শোধরানো বক্তব্য নীচে দেওয়া হল।

ওই ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, সেটি 'শাটারস্টক' থেকে নেওয়া একটি স্টক ফোটো

ছবি দু'টির তুলনা করা হয়েছে নীচে।

Updated On: 2021-01-15T11:44:05+05:30
Claim Review :   ছবি দেখায় বিরাট কোহলি ও অনুষ্কা শর্মার সদ্যজাত কন্যা
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story