ভুয়ো ছবি: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোনাগাছির নিষিদ্ধ পল্লীতে প্রচার

বুম যাচাই করে দেখে ছবিতে যে পোস্টারে সোনাগাছির উল্লেখ করা হয়েছে তা পরে সম্পাদনা করে আসল ছবিতে জুড়ে দেওয়া হয়েছে।

একটি ছবিতে দেখা যাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) পশ্চিমবঙ্গে কলকাতার সোনাগাছি (Sonagachi) অঞ্চলে নির্বাচনী প্রচারে গিয়েছেন। ছবিটি আসলে বিকৃত করা হয়েছে।

ছবিটিতে দেখা যাচ্ছে যে, শাহ একটি ছোট গলিতে ঢুকছেন, যেখানে দেওয়ালের উপর লেখা রয়েছে 'রুম নং ১৩ সবিতা রানি সোনাগাছি'। বুম অনুসন্ধান করে দেখে যে, ছবিটি বিকৃত করা হয়েছে এবং দেওয়ালের উপর যে ঠিকানা লেখা রয়েছে, তা আলাদা করে ঢোকানো হয়েছে। আসল ছবিতে শাহকে ভারতীয় জনতা পার্টির প্রার্থী রুদ্রনীল ঘোষের হয়ে ভবানীপুর অঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে প্রচারে অংশ নিতে দেখা যায়।

পশ্চিমবঙ্গে আট দফা বিধানসভা নির্বাচনের মধ্যে চার দফার ভোট প্রক্রিয়া শেষ হয়েছে। অমিত শাহ সহ বিজেপির বিভিন্ন শীর্ষস্থানীয় নেতা পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় ভোটের প্রচারে জনসভা ও পথযাত্রা ইত্যাদি করেছেন। উত্তর কলকাতার সোনাগাছি অঞ্চলে মূলত যৌনকর্মীদের বসবাস। বিকৃত ছবিতে শাহকে সোনাগাছি অঞ্চলে প্রচার করতে দেখে নেটিজেনরা সমালোচনায় মুখর হয়েছেন।

এরকম একটি পোস্টে ক্যাপশন দেওয়া হয়েছে, "এশিয়ার সবচেয়ে বড় পতিতাপল্লি # সোনাগাছি। থাইল্যন্ডের লোকেরা সোনাগাছি থেকেই নিজেদের ভারত ভ্রমণ শুরু করেন।"

(হিন্দিতে লেখা মূল টেক্সট, "एशिया का सबसे बड़ा वैश्यावृत्ति का अड्डा। #सोनागाछी थाईलेंडियों ने इंडिया में अपने सफर की शुरुआत सोनागाछी से ही की थी)

পোস্টটি দেখার জন্য এখানে এবং আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

বিকৃত ছবিটি ফেসবুক এবং টুইটারেও একই বক্তব্যের সঙ্গে শেয়ার করা হয়েছে।

আরও পড়ুন: শীতলকুচির জখম জওয়ান বলে ধানবাদের ছবি ছড়ালেন বাংলার বিজেপি নেতারা

তথ্য যাচাই

বুম ভাইরাল হওয়া ছবিতে রিভার্স ইমেজ সার্চ চালিয়ে আসল ছবিটি দেখতে পায়, যেটি অমিত শাহ ৯ এপ্রিল কলকাতায় তাঁর প্রচার চলাকালীন টুইট করেছিলেন। আসল ছবিতে শাহের গলিতে ঢোকার মুখে সামনে একটি সাদা দেওয়াল দেখতে পাওয়া যাচ্ছে।

শাহ ছবিগুলি টুইট করেন এবং জানান যে, কলকাতার ভবানীপুর অঞ্চলে বাড়ি বাড়ি ঘুরে প্রচারের সময় এই ছবিগুলি তোলা হয়েছে।

নিচে বিকৃত ছবি এবং আসল ছবির মধ্যে একটি তুলনা দেওয়া হল।

এই একই ছবি বিভিন্ন সংবাদ মাধ্যমেও প্রকাশিত হয়।

৯ এপ্রিল নির্বাচনের চতুর্থ দফার আগে অমিত শাহ ভবানীপুরে বিজেপির প্রার্থী রুদ্রনীল ঘোষের হয়ে বাড়ি বাড়িঘুরে প্রচারে অংশ নেন। ওই অঞ্চলে ৮ এপ্রিল নির্বাচন কেন্দ্র করে হিংসা ছড়ায়, তার পর শাহ এবং ঘোষ শুক্রবার কলকাতার ওই সব অঞ্চলের গলিতে গলিতে ঢুকে প্রচার করেন।

আরও পড়ুন: হরিয়ানায়ার পঞ্চকুলায় ২০১৭ সালে হিংসার ছবি ছড়াল শীতলকুচির বলে

Updated On: 2021-04-20T11:24:48+05:30
Claim Review :   ছবি দেখায় অমিত শাহ সোনাগাছিতে গেছেন
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story