Fact Check: Anna Hazare-এর সঙ্গে Narendra Modi-র এক দুষ্প্রাপ্য ছবি?

বুম দেখে ছবিটিতে Narendra Modi-কে RSS-এর বরিষ্ঠ নেতা Lakshmanrao Inamdar-এর সঙ্গে দেখা যাচ্ছে।

প্রয়াত রাষ্ট্রীয় স্বয়ং সেবক নেতা লক্ষণরাও ইনামদারের (Lakshmanrao Inamdar) সঙ্গে নরেন্দ্র মোদীর (Narendra Modi) একটি পুরনো ছবি এই বলে ভাইরাল হয়েছে যে, তাতে আন্না হাজারের (Anna Hazare) সঙ্গে দেখা যাচ্ছে মোদীকে। এবং এও দাবি করা হয়েছে যে, ছবিটি এক আরএসএস ক্যাম্পে (rss camp) তোলা হয়।

মারাঠিতে লেখা ক্যাপশন সহ ছবিটি শেয়ার করা হচ্ছে। ক্যাপশনটিতে দাবি করা হয়েছে যে, আরএসএস-এর একটি ক্যাম্পে আন্না হাজারে আর মোদীকে এক সঙ্গে দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করা হচ্ছে এমন এক সময়ে যখন ৮৩ বছর বয়সী আন্না হাজারে বলেছেন যে, তাঁর কৃষি সংক্রান্ত দাবিগুলি যদি কেন্দ্রীয় সরকার না মানে, তাহলে উনি অনশন শুরু করবেন। রবিবার হাজারে এই ঘোষণা করে বলেন, এটাই হবে তাঁর 'শেষ প্রতিবাদ'।

ভাইরাল ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনটি এই রকম: "আরএসএস ক্যাম্পে তোলা দুই দালাল ও স্কাউন্ড্রেলের এক সঙ্গে তোলা ছবি। একটি মানুষের চরিত্র বোঝার জন্য যথেষ্ট।"


পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ এখানে

একই ক্যাপশন সমেত ছবিটি ফেসবুকেও ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের বাবার মৃত্যুর খবর ভুয়ো

তথ্য যাচাই

ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে কয়েকটি খবরের চ্যানেল সামনে আসে। তাতে মোদীর সঙ্গে যে ব্যক্তিকে দেখা যাচ্ছে, তাঁকে প্রয়াত আরএসএস নেতা লক্ষণরাও ইনামদার বলে সনাক্ত করা হয়। বলা হয়, মোদীর আরএসএস-এর দিনগুলিতে উনিই ছিলেন মোদীর পরামর্শদাতা।

২০১৪ সালে, 'ইন্ডিয়া টুডে' পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনের সঙ্গে ছবিটি ছাপা হয়। লেখাটির শিরোনামে বলা হয়, 'লক্ষণরাও ইনামদার: মোদীর পেছনে যে মানুষটি ছিলেন।'


ছবিটিতে আলোকচিত্রীর নামের কোনও উল্লেখ নেই। বা কোথা থেকে সেটি সংগ্রহ করা হয়েছে তাও বলা হয়নি। সেটির ক্যাপশনে বলা হয়, "লক্ষণরাও ইনামদারের সঙ্গে নরেন্দ্র মোদী (বাঁ দিকে); ইনামদারের মৃত্যুর কয়েকদিন আগে।" আমরা ইন্ডিয়া টুডে পত্রিকার আর্কাইভ দেখি। সেখানে আমরা ১৯ মে ২০১৪-এ প্রকাশিত প্রতিবেদনটির সঙ্গে ছাপা ছবিটি দেখতে পাই। প্রতিবেদনটি ওই সংখ্যার 'বিগ স্টোরি' (বড় খবর) বিভাগে ছাপা হয়। প্রতিবেদনটিতে ইনামদার ও মোদীর মধ্যে বন্ধুত্বের উল্লেখ করা হয়। এবং আরএসএস-এ মোদীর উত্থানের জন্য ইনামদারকেই কৃতিত্ব দেওয়া হয় লেখাটিতে।

নরেন্দ্র মোদীর দুষ্প্রাপ্য ছবিগুলির ওপর লেখাগুলিতেও আমরা ওই ছবিটি দেখতে পাই। 'নিউজ-১৮'-এর লেখায় বলা হয়, ছবিটির সূত্র হল নরেন্দ্র মোদী অ্যাপ। ছবিটি এখানে দেখুন

খবরে প্রকাশ, মোদী ইনামদারকে তাঁর পরামর্শদাতা বলে গণ্য করতেন। সেই সময়, ইনামদারের সঙ্গে মোদী গুজরাটে আরএসএস-এর নেটওয়ার্ক বিস্তারের কাজ করে ছিলেন। উকিল সাহেব নামে পরিচিত ওই বর্ষীয়ান নেতা ১৯৮৪ সালে মারা যান। সঙ্ঘের গুজরাত শাখার 'বালস্বয়মসেবক' হিসেবে নরেন্দ্র মোদীকে নিয়োগ করার কৃতিত্ব ইনামদারের। তাঁর জীবনে ইনামদারের প্রভাবের কথা মোদী একাধিক সাক্ষাৎকারে বলেছেন। বলেছেন আরএসএস নেতার সঙ্গে তাঁর ঘনিষ্টতার কথাও। তাঁর ওপর একটি বইও লিখেছেন মোদী। বইটির নাম, 'উকিল সাহেব লক্ষণরাও ইনামদার।'

আরও পড়ুন: বাবুল সুপ্রিয়র পর দল বদলের ভুয়ো খবরের শিকার সাংসদ লকেট চট্টোপাধ্যায়

Claim Review :   ছবির দাবি আরএসএস সদস্য আন্না হাজারের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story