Babul Supriyo-র পর দল বদলের ভুয়ো খবরের শিকার সাংসদ Locket Chatterjee

বুম দেখে একটি বাংলা সংবাদ চ্যানেল ABP Ananda-র ভুয়ো গ্রাফিকের মাধ্যমে একটি ফেসবুক পেজ থেকে তৈরি হচ্ছে ওই ভুয়ো খবরগুলি।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ও সাংসদ বাবুল সুপ্রিয় কে নিয়ে দলবদলের ভুয়ো খবরের রেশ কাটতে না কাটতেই এবার ভুয়ো খবরের শিকার হলেন বিজেপি নেত্রী ও হুগলীর সাংসদ লকেট চট্টোপাধ্যায় (Locket Chatterjee)। বাংলা সংবাদমাধ্যম এবিপি আনন্দের (ABP Ananda) গ্রাফিক নকল করে মিথ্যে দাবি করা হয়েছে বিজেপি নেত্রী (BJP leader) লকেট চট্টোপাধ্যায় তৃণমূল কংগ্রেসে (Trinamool Congress) যোগ দিয়েছেন।

ভাইরাল (viral) হওয়া গ্রাফিকটিতে লেখা রয়েছে, "তৃণমূলে যোগ দিচ্ছেন বিজেপি নেত্রী লকেট চ্যাটার্জি"। গ্রাফিকটিকে "Saddam Sk" জলছাপ দেওয়া রয়েছে।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুম যাচাই করে দেখে বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায় তৃণমূল কংগ্রেসে যোগ দিচ্ছেন এই খবরটি ভুয়ো। গণমাধ্যমে এব্যাপারে কোনও সংবাদ প্রকাশিত হয়নি।

বুম দেখে গ্রাফিকটিতে নানা অসঙ্গতি রয়েছে। এবিপি আনন্দের গ্রাফিকের ফন্ট এই ধরণের নয়। বাম দিকের ফন্টটি বাজার চলতি অন্যদিকে এবিপি আনন্দের আসল গ্রফিক্সের ফন্টটি আলাদা।

ফেক গ্রাফিক্সের কারখানা

বুম এই একই ফেসবুক ব্যবহারকারীর ভুয়ো গ্রাফিক আগে তথ্য যাচাই করেছে। ওই ভুয়ো গ্রাফিকে দাবি করা হয়েছিল কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ও আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় (babul supriyo) তৃণমূল কংগ্রেসে (TMC) যোগদান করেছেন। বাবুল সুপ্রিয় ফেসবুক পোস্ট করে ওই দাবি অস্বীকার করেন।

আরও পড়ুন: ভুয়ো গ্রাফিক থেকে ছড়াল বাবুল সুপ্রিয়র তৃণমূলে যোগ দেওয়ার ভুয়ো খবর

ওই ফেসবুক ব্যবহারকারী নিজে থেকে দাবি করছেন এই ভুয়ো গ্রাফিক তাঁর তৈরি। স্বীকারক্তির পোস্টদুটি আর্কাইভ করা আছে এখানেএখানে


ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

বুম দেখে বাবুল সুপ্রিয়র নামে ৯ ডিসেম্বর ২০২০ ওই ভুয়ো গ্রাফিক ফেসবুকে পোস্ট করেন তিনি। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে। ভুয়ো খবর ছড়ানো ব্যক্তির ফেসবুক প্রোফাইলটি আর্কাইভ করা আছে এখানে

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) নামেও ভুয়ো গ্রাফিক (fake graphic) তৈরি করা হয়েছে ওই ফেসবুক পেজ থেকে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুম সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের প্রতিক্রিয়া জানতে তাঁর সঙ্গে যোগাযোগ করেছে। তাঁর প্রতিক্রিয়া পাওয়া গেলে প্রতিবেদনটি সংস্করণ করা হবে।

Updated On: 2020-12-29T16:38:14+05:30
Claim Review :   গ্রাফিক পোস্টের দাবি তৃণমূলে যোগ দিচ্ছেন বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story