Fake Graphic: বাবুল সুপ্রিয়র নামে ছড়াল তৃণমূলে যোগ দেওয়ার ভুয়ো খবর

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ও বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয় ফেসবুক পোস্টে দলবদলের কথা অস্বীকার করেন।

পরিবশে, বন ও আবহওয়া দপ্তরের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo) তৃণমূল কংগ্রেসে যোগ দিচ্ছেন এমনই ভুয়ো খবর ছড়াল সোশাল মিডিয়ায়। বাংলা সংবাদ চ্যানেল এবিপি আনন্দের (abp ananda) পুরনো লোগো সহ গ্রাফিকের মাধ্যমে ওই ভুয়ো খবর (fake news) ছড়ানো হচ্ছে।

আসানসোলের বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয় ফেসবুকে পোস্টে নিজে থেকে বিষয়টি নস্যৎ করেছেন এবং ভুয়ো প্রচার (fake campaign) বলে আখ্যা দিয়েছেন।

ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টটিতে বাংলা সংবাদ মাধ্যম এবিপি আনন্দের লোগো রয়েছে। গ্রাফিকটিতে লেখা, "তৃণমূলে যোগ দিচ্ছেন পশ্চিমবঙ্গ বিজেপি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়।''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে এই ভুয়ো গ্রাফিক পোস্ট ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

কয়েকমাস আগে এরকমই ফেসবুক পোস্টে গণমাধ্যম 'যুগশঙ্খ' কে সূত্র ধরে জল্পনা ছড়ানো হয়েছিল বাবুল সুপ্রিয় সহ একাধিক বিজেপি নেতা তৃণমূল কংগ্রেসে যোগ দিতে পারেন।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo) ফেসবুকে পোস্ট করে খবরটিকে ভুয়ো বলে খরিজ করে দেন। বাবুল সুপ্রিয় বলেন, "কঠিন শব্দে বলার জন্য মার্জনা করো, কিন্তু সত্যি হলো #TMC দলটাকে আমি মনে প্রাণে ঘৃণা করি !! রাজনীতি ছেড়ে দেবো কিন্তু টিভিতে এই হেডিং কখনো হতে দেবনা !!"

আর এই ভুয়ো গ্রাফিকটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে পুরনো লোগো ও গ্রাফিক্স।

সংবাদ মাধ্যম এবিপি আনন্দের তরফেও এই ধরণের সংবাদ সম্প্রচারের বিষয়টি অস্বীকার করা হয়।

২০২১ সালের বিধানসভা নির্বাচন উপলক্ষ্যে শুভেন্দু অধিকারী সহ একধিক তৃণমূল কংগ্রেস নেতা যেমন বিজেপিতে যোগ দিয়েছে। সেরকম বিজেপি থেকে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ'র স্ত্রী সুজাতা মন্ডল খাঁ। রাজনীতির অন্দরে ও গণমাধ্যমে শুভেন্দু অধিকারীর বিজেপিতে যোগদান নিয়ে কানাঘুঁষো চলছিল গত কয়েকমাস ধরে। আর এই দলবদলের জল্পনায় ইন্ধন দিতে নবতম সংযোজন বাবুল সুপ্রিয়কে নিয়ে তৈরি ওই ভুয়ো গ্রাফিক।

করোনাভাইরাসের সতর্কতায় রাজ্যে বন্ধ থাকবে ইন্টারনেট এই দাবি সহ এবিপি আনন্দের ভুয়ো গ্রাফিক ভাইরাল হয়েছিল ২০২০ সালের মার্চ মাস নাগাদ। বুম ওই ভুয়ো খবরের তথ্য-যাচাই করে।

আরও পড়ুন: বিজেপি সাংসদ রমেশ বিধুরি কি কৃষকদের সম্পর্কে খারাপ মন্তব্য করেছেন?

Updated On: 2020-12-30T11:36:52+05:30
Claim Review :   বিজেপিতে যোগ দিলেন বাবুল সুপ্রিয়
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story