Farmers Protest: সচিন, কপিল ও সুনীল পুরস্কার ফেরানোর হুমকি দেননি

বুম দেখে কৃষক আন্দোলনের সমর্থনে সচিন তেন্ডুলকর, কপিল দেব ও সুনীল গাওস্কর পুরস্কার ফেরানো নিয়ে কোনও বিবৃতি দেননি।

সোশাল মিডিয়ায় একটি গ্রাফিক পোস্ট (graphic) শেয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে যে সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar), কপিল দেব (Kapil Dev) এবং সুনীল গাওস্কর (Sunil Gavaskar) কৃষি বিলের বিরুদ্ধে কৃষকদের সমর্থনে নিজেদের পুরস্কার ফিরিয়ে (return awards) দেওয়ার হুমকি দিয়েছেন।

প্রধানত পাঞ্জাব ও হরিয়ানা থেকে আসা কয়েক হাজার কৃষক দিল্লির সীমান্তে (Delhi border) সিঙ্গু এলাকায় নতুন কৃষি আইনের বিরদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন (farmers protest)। বার কয়েক সরকার ও কৃষক সংগঠনগুলির মধ্যে আলোচনা হলেও কোনও সমাধান সূত্র মেলেনি। তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছেন কৃষকরা। এই আন্দোলনের সমর্থনে, সাহিত্য আকাদেমী প্রাপক একাধিক পাঞ্জাবি ব্যক্তিত্ব তাঁদের পুরস্কার ফিরিয়ে দিয়েছেন। পদ্মশ্রী ও অর্জুন পুরস্কার প্রাপক একাধিক অবসরপ্রাপ্ত ক্রীড়াবিদরা তাঁদের পুরস্কার ফিরিয়ে দিয়েছেন এই কৃষক আন্দোলনের সমর্থনে। ওই খবরগুলির প্রেক্ষাপটেই ভুয়ো দাবির গ্রাফিক পোস্টটি শেয়ার করা হচ্ছে।

ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টে দাবি করা হয়, ''এরাও দেশদ্রোহী? কৃষি বিল ইস্যুতে অন্নদাতা কৃষকদের সমর্থনে পুরস্কার ফেরানোর হুমকি দিলেন সচিন, কপিল ও সানি।''

ছবিটি দেখা যাবে এখানে আর পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল ছবি শেয়ার করা হয়েছে

আরও পড়ুন: সুরত সিংহ খালসা অনশনের ছবিকে জোড়া হল কৃষক বিক্ষোভের সঙ্গে

তথ্য যাচাই

বুম কৃষি আইন প্রত্য়াহার বা কৃষকদের আন্দোলনের সমর্থনে সচিন তেন্ডুলকর, কপিল দেব ও সুনীল গাওস্করের পুরস্কার ফিরিয়ে দেওয়া সংক্রান্ত কোনও সংবাদ প্রতিবেদন খুঁজে পায়নি।

বুম দেখে সুনীল গাওস্করের কোনও সচল টুইটার অ্যাকাউন্ট নেই। নভেম্বর মাস থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত কপিল দেব কৃষি আইন ও কৃষকদের আন্দোলন সংক্রান্ত কোনও বার্তা নেই। অন্যান্য বিষয় নিয়ে মাত্র হাতে গোনা কয়েকটি টুইট রয়েছে তাঁর। অক্টোবর মাসে কপিল দেবের অ্যাঞ্জিওপ্লাস্টি হয়।

সচিনের টু্ইটার অ্যাকাউন্টেও এই সংক্রান্ত কোনও টুইট নেই।

পুরস্কার ফেরালেন যাঁরা

এই আন্দোলনের সমর্থনে, সাহিত্য আকাদেমী প্রাপক একাধিক পাঞ্জাবি ব্যক্তিত্ব তাঁদের পুরস্কার ফিরিয়ে দিয়েছেন। পদ্মশ্রী ও অর্জুন পুরস্কার প্রাপক একাধিক অবসরপ্রাপ্ত ক্রীড়াবিদরা তাঁদের পুরস্কার ফিরিয়ে দিয়েছেন এই কৃষক আন্দোলনের সমর্থনে।

বক্সিং চ্যাম্পিয়ন বিজেন্দ্র সিংহ, ভারতীয় কুস্তিগীর বিনেশ ফোগাট কৃষক আন্দোলনে তাঁদের সমর্থন জানিয়েছেন এমন খবর রয়েছে গণমাধ্যমে। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিংহ সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে কৃষকদের সমাধান সূত্র সত্ত্বর মেলার ব্যপারেও টুইট করেন।

আরও পড়ুন: বিজেপি সাংসদ রমেশ বিধুরি কি কৃষকদের সম্পর্কে খারাপ মন্তব্য করেছেন?

Updated On: 2020-12-29T11:58:28+05:30
Claim Review :   পোস্টের দাবি কৃষক আন্দোলনের সমর্থনে সচিন তেন্ডুলকর, কপিল দেব ও সুনীল গাওস্কর তাদের পুরস্কার ফেরানোর হুমকি দিলেন
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story