Surat Singh Khalsa অনশনের ছবিকে জোড়া হল Farmers Protest-এর সঙ্গে

বুম দেখে পাঞ্জাবে নাগরিক অধিকার কর্মী বাপু সুরত সিংহ খালসা ২০১৫ সাল থেকে শিখ রাজনৈতিক বন্দী মুক্তির দাবিতে অনশন করছেন।

পাঞ্জাবের নাগরিক অধিকার কর্মী বাপু সুরত সিংহ খালসার (Bapu Surat Singh Khasla) অনশনরত অবস্থার ২০১৫ সালের ছবি বিভ্রান্তিকর দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। সোশাল মিডিয়ায় শেয়ার করে বলা হচ্ছে, কৃষকদের জন্য অন্ন জল ছেড়েছেন সন্ত বাপু সুরত সিংহ।

বুম দেখে বাপু সুরত সিংহ খালসা গত ৫ বছরের বেশি সময় ধরে লাগাতার অনশন (hunger strike) চালিয়ে যাচ্ছেন। ২০১৫ সালের ১৬ জানুয়ারি পাঞ্জাবের ওই নাগরিক অধিকার কর্মী আমরণ অনশন শুরু করেন শিখ রাজনৈতিক বন্দীদের মুক্তির দাবিতে। ছবিটি সে সময়ের।

পাঞ্জাব, হরিয়ানা, সহ দেশের একাধিক রাজ্যের কৃষক সংগঠনগুলি প্রধানত দিল্লির উপকন্ঠে সিঙ্ঘু সীমান্তে তিনটি কৃষক আইন প্রত্যাহারের দাবিতে লাগাতার আন্দোলন (farmers protest) চলিয়ে যাচ্ছেন প্রায় এক মাসাধিক সময় ধরে। বার কয়েক সরকার পক্ষের সঙ্গে কৃষক সংগঠনগুলির আলোচনা হলেও সমাধান সূত্র না মেলেনি। কৃষক স্বার্থ ক্ষুন্ন হওয়ার কথা ভেবে তিনটি কৃষি আইন প্রত্যাহার করা হোক এই দাবিতে অনড় কৃষকেরা।

ফেসবুকে ভাইরাল হওয়া গ্রাফিক ছবিটিতে এক শীর্ণকায় গেরুয়া পাগড়ি বাঁধা ব্যক্তিকে শুয়ে থাকতে দেখা যায়। ওই গ্রাফিক পোস্টটিতে লেখা হয়েছে, ''কৃষকদের জন্য অন্ন জল ছেড়েছেন অপর এক সন্ত বাপু সুরত সিং, ইনিও কি আতঙ্কবাদী? এরাই প্রকৃত ধর্মগুরু।

নিচে দেখুন ফেসবুকে একই দাবিতে ভাইরাল হওয়া গ্রাফিকটি।


এই গ্রাফিকটি শেয়ার করে ফেসবুকে একজন ক্যাপশন লিখেছেন, ''বাপু সুরত সিং এরই দেশ, দশের ও কৃষকের কথা ভেবে মোদি কখনও ভাবে না।''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকজন ফেসবুক ব্যবহারকারী ক্যাপশন লিখেছেন, ''এরাই প্রকৃত মানুষ, আমার প্রণাম, উনার সুস্থতা কামনা করছি''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: কৃষি আইন নিয়ে প্রচারের ছবিতে বিজেপি ব্যবহার করল এক প্রতিবাদকারীর পুরনো ছবি

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স সার্চ করলে ২৭ সেপ্টেম্বর ২০১৫ প্রকাশিত শিখ শিয়াসাত নিউজের একটি প্রতিবেদনের হদিস পায়। ওই প্রতিবেদনে বাপু সুরত সিংহ খালসার (Bapu Surat Singh Khalsa) একই ছবি ব্যবহার করা হয়।

২০১৫ সালের ২৭ সেপ্টেম্বর প্রকাশিত প্রতিবেদন।

ওই প্রতিবেদনে বলা হয় ওই শিখ সমাজকর্মী সুরাত সিংহ খালসাকে(surat singh khasla) পিজিআই চন্ডিগড়ের হাসপাতালে ২৬ সেপ্টেম্বর স্থানান্তরিত করা হয়। বুম ওই ছবি সহ একাধিক প্রতিবেদন খুঁজে পায়। ওই প্রতিবেদন অনুযায়ী ছবিটি ২০১৫ সালে অনশন করার সময়ের।

নিচে ভাইরাল ছবি (বাম দিকে) ও ২০১৫ সালের পুরনো ছবির (ডান দিকে) তুলনা করা হল।


কারাবাসের মেয়াদ উত্তীর্ণ শিখ রাজনৈতিক বন্দীদের মুক্তির দাবিতে ১৬ জানুয়ারি ২০১৫ থেকে লাগাতার আমৃত্যু অনশন করছেন বাপু সুরাত সিংহ খালসা নামের ওই অশীতিপর বৃদ্ধ।

Claim Review :   ছবির দাবি কৃষকদের জন্য অন্ন জল ছেড়েছেন এক সন্ত বাপু সুরত সিং
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story