জিও ছাপ ছাতা মাথায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী? ভাইরাল ছবিটি সম্পাদিত

বুম যাচাই করে দেখে আসল ছবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জিও ছাপ দেওয়া ছাতা ব্যবহার করতে দেখা যায়নি।

সংসদ ভবনের (Parliament Building) সামনে দাঁড়িয়ে জিও (Jio) লেখা ছাতা মাথায় সাংবাদিক বৈঠক করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) দাবি করে সম্প্রতি এক ছবি ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়।

চলতি বছরের ১৯ জুলাই তারিখে সংসদে শুরু হয় বাদল অধিবেশন। সংসদ ভবন চত্বরে নরেন্দ্র মোদীর গাড়ি এসে পৌঁছলে রীতি অনুযায়ী অধিবেশন শুরুর প্রথম দিন লোকসভায় ঢোকার আগে সাংবাদিকদের সাথে ছাতা মাথায় ধরে কথা বলেন প্রধানমন্ত্রী। দেশের মানুষ যে জবাব চাইবেন তার উত্তর দিতে সরকার প্রস্তুত বলে জানান তিনি।

ভাইরাল ছবিটি পোস্ট করে প্রধানমন্ত্রীর ভূমিকার সমালোচনা করে ক্যাপশনে লেখা হয়, "চক্ষুলজ্জা বলে ও কিছু থাকা দরকার এনার তো তার ও বালাই নেই নির্লজ্জের মত নিজের পদের অপব্যবহার করে চলেছেন"।

পোস্টটিকে এখানে দেখতে পাওয়া যাবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানির ঘনিষ্ঠতা নিয়ে এর আগে অনেকেই বিভিন্ন সময়ে প্রশ্ন তুলেছেন। ২০১৬ সালে বিভিন্ন সংবাদপত্রের প্রথম পাতায় জিওর বিজ্ঞাপনে মোদীকে প্রধান মুখ হিসেবে ব্যবহার করা নিয়ে বিতর্ক দানা বাঁধে।

আরও পড়ুন: মিথ্যে দাবিতে জন্ম নিয়ন্ত্রণ বিলের সাথে জুড়ল রোহিঙ্গা পরিবারের ছবি

তথ্য যাচাই

রাজনৈতিক কৌতুকশিল্পী কুণাল কামরাও পোস্ট করেন এই ছবি

বুম অনুসন্ধানে দেখতে পায় রাজনৈতিক কৌতুকশিল্পী কুণাল কামরা ১৯ জুলাই, ২০২১ তারিখে এই ছবিটি পোস্ট করেছিলেন। এর আগে বিভিন্ন সময়ে তাকে বিজেপি শাসিত মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শাণিয়ে বিভিন্ন ব্যাঙ্গাত্মক পোস্ট করতে দেখা গেছে।

ছবিটির বিষয়ে বিশদে জানতে বুম তাকে রিভার্স সার্চ করে আসল ছবিটিকে উত্তরপ্রদেশের সাংসদ রাজকুমার চাহারের করা ১৯ জুলাই, ২০২১ তারিখের এক টুইটে খুঁজে পায়। ওই ছবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কালো রঙের লোগোবিহীন এক ছাতা ব্যবহার করতে লক্ষ্য করা যায়।

সংসদে অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রীর অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে সাংবাদিকদের সাথে নরেন্দ্র মোদীর মুখোমুখি হওয়ার দৃশ্যটি সরাসরি সম্প্রচার করা হয়। সেখানেও প্রধানমন্ত্রীকে কালো রঙের লোগোবিহীন ছাতাটি ব্যবহার করতে দেখা যায়।

এছাড়াও বিভিন্ন সংবাদমাধ্যম যেমন এবিপি নিউজ, জি নিউজের করা রিপোর্টেও প্রধানমন্ত্রীকে লোগোবিহীন ছাতা ব্যবহার করতেই লক্ষ্য করা যায়।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গ সরকার রাষ্ট্রসংঘের শান্তি পুরস্কার পেল ভুয়ো দাবি জিইয়ে উঠল

Updated On: 2021-07-23T14:00:54+05:30
Claim Review :   প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জিও লেখা ছাতা ধরে রয়েছেন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story