স্কেটিং গ্রান্ড পিক্সে মেডেল বিভ্রাট ছড়াল টোকিও অলিম্পিকের ঘটনা বলে

বুম যাচাই করে দেখে ২০১৯ সালে ফ্রান্সে অনুষ্ঠিত মহিলাদের এক স্কেটিং টুর্নামেন্টে মেডেল অদল-বদল হওয়ার ঘটনাটি ঘটে।

২০১৯ সালে ফ্রান্সে (France) অনুষ্ঠিত মহিলাদের এক ফিগার স্কেটিং প্রতিযোগিতায় মেডেল বিভ্রাটের (medel mixup) ভিডিও যেখানে তৃতীয় স্থান অধিকারীকে ভুল করে স্বর্ণ পদক দেওয়া হয় সেই ভিডিওটি ভারতে টোকিও অলিম্পিকে(Tokyo Olympic 2020) বিপত্তি বলে শেয়ার করা হচ্ছে।

ভিডিওটিতে ওই টুরনামেন্টের কর্তাদের তৃতীয়-হওয়া প্রতিযোগীর গলায় স্বর্ণ পদক পরিয়ে দিতে দেখা যাচ্ছে। ভুল হয়েছে দেখে, মার্কিন যুক্তরাষ্ট্রের, তৃতীয় স্থান অধিকারী প্রতিদ্বন্দ্বী, প্রথম-হওয়া রুশ প্রতিযোগীকে স্বর্ণ পদকটি পরিয়ে দেন। সেই ভিডিওটি এখন এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, ঘটানাটি টোকিও অলিম্পিকে ঘটেছে। মুষ্টিযোদ্ধা লাভলিনা বরগোহাঁই সেমিফাইনালে পৌঁছে, ২০২০-র টোকিও অলিম্পিকে ভারতের জন্য একটি পদক নিশ্চিত করেন। ২৪ জুলাই, মনিপুরের মীরাবাঈ চানু রৌপ্য পদক জেতেন।

ভিডিওটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "অলিম্পিক – এক বিভ্রান্তিকর মুহূর্ত"।

ফেসবুক পোস্টগুলি দেখা যাবে এখানেএখানে

পোস্টগুলির আর্কাইভ করা আছে এখানেএখানে। একটি অরুচিকর বার্তা সমেত, ভিডিওটি হোয়াটসঅ্যাপেও ভাইরাল হয়েছে।


ভিডিওটি অলিম্পিকে এক সাম্প্রতিক বিভ্রাট বলে টুইটারেও শেয়ার করা হচ্ছে।

টুইটটির আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: মীরাবাই চানুর প্রতিদ্বন্দ্বী ডোপিং ধরা পড়লেন যাচাইহীন দাবি ভাইরাল

তথ্য যাচাই

ভিডিওটি থেকে নেওয়া একটি স্ক্রিনশট দিয়ে আমরা রিভার্স ইমেজ সার্চ করি। দেখা যায়, একই ভিডিও ১৯ নভেম্বর, ২০১৯ ইউটিউবে আপলোড করা হয়।

ভিডিওটির সঙ্গে দেওয়া বিবরণে বলা হয়, "গ্রেনোবল-এ আইএসইউ গ্রাঁ প্রি ২০২১৯-র মহিলাদের বিজয় উৎসবে পদক অদল-বদল। ভুল করে মারিয়া বেলকে (আলেনা কস্টোরনাইয়া-র বদলে) স্বর্ণপদক দেওয়া হয়। আলিনা জেগোটোভা ভুলটা ধরিয়ে দেন..."

ক্যাপশনটিকে সূত্র ধরে, 'আলিনা জিগোটোভা অফ রাশিয়া, আলেনা কস্টোরনাইয়া অফ রাশিয়া অ্যান্ড মারিয়া বেল অফ ইউএ' – এই কি-ওয়ার্ডগুলি দিয়ে আমরা আন্তর্জাতিক স্টক ছবি সরবরাহকারী সংস্থা অ্যালামি ও গেট্টি ইমেজেস-এর ওয়েবসাইটে সার্চ করি। তার ফলে আমরা একটি ছবি দেখতে পাই, যেটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের মারিয়া বেলকে পদকটি রাশিয়ার আলেনা কস্টোরনাইয়াকে পরিয়ে দিতে দেখা যাচ্ছে।

ছবিটির ক্যাপশনে বলা হয়, ওই মহিলারা হলেন ফ্রান্সের গ্রেনোবল-এর প্যাটিনোয়া পলেসুড-এ অনুষ্ঠিত আইএসইউ ফিগার স্কেটিং গ্রাঁ প্রি ২০১৯-এর বিজেতা।

ভিডিওটি থেকে নেওয়া স্ক্রিনগ্র্যাবের সঙ্গে অ্যালামির স্টক ছবির তুলনা নীচে দেওয়া হল।

ওই টুর্নামেন্টের আরও ছবি দেখা যাবে এখানেএখানে

রাশিয়ার সরকারি গণমাধ্যম রাশিয়া টুডে, ৩ নভেম্বর ২০১৯ ওই বিভ্রাট সম্পর্কে একটি খবর প্রকাশ করে। রিপোর্টটিতে বলা হয়, "আলেনা কস্টোরনাইয়া, ১৬, প্রথমবার গ্রেনোবলে অনুষ্ঠিত সিনিয়র গ্রাঁ প্রি জেতেন। তাঁর পদক তৃতীয় স্থানের মার্কিন প্রতিযোগী মারিয়া বেলকে দেওয়া হলে, আলেনা হেসে ফেলেন।" রিপোর্টটিতে আরও বলা হয়, "গ্রেনোবল মেট্রোপলিটান এরিয়ার প্রেসিডেন্ট খ্রিস্তফে ফেরারি ভুলটি করেন। তাঁকে শনিবার পদক বিতরণ করার জন্য আমন্ত্রণ করা হয়েছিল।"

আরও পড়ুন: বিভ্রান্তিকরভাবে ছড়াল ২০১৬ সালে পাঞ্জাবে ডোবা রাস্তায় চা চক্রের ছবি

Updated On: 2021-08-02T20:43:04+05:30
Claim Review :   ভিডিও দেখায় ২০২০ টোকিও আলিম্পিকে মেডেল বিভ্রাট
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story