বিভ্রান্তিকরভাবে ছড়াল ২০১৬ সালে পাঞ্জাবে ডোবা রাস্তায় চা চক্রের ছবি

বুম যাচাই করে দেখে জলমগ্ন রাস্তায় টেবিল চেয়ার পেতে এক পরিবারের চা চক্রের ছবিটি ২০১৬ সালের পাঞ্জাবের মনসার ঘটনা।

২০১৬ সালে পাঞ্জাবের (Punjab) মনসাতে এক পরিবারের সদস্যদের জলমগ্ন রাস্তায় টেবিল চেয়ার পেতে চা খাওয়ার (Tea Break) পুরনো ছবি বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে।

সপ্তাহজুড়ে অতিবৃষ্টিতে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলার একাধিক অঞ্চল জলমগ্ন হয়ে পড়ে। পাতিপুকুর আন্ডারপাসে বাস ডুবে যাওয়া থেকে শুরু করে ঘরের ভেতর জল ঢুকে ভোগান্তির শিকার হন নগরবাসী। ছবিটিকে ফেসবুকে শেয়ার করে রাজ্য সরকারের প্রকল্পকে কৌতুকের আশ্রয়ে কটাক্ষ করা হয়েছে। অতি বৃষ্টির আবহে ছবিটি শেয়ার হওয়ায় অনেকেই পশ্চিমবঙ্গের কোনও জায়গার ঘটনা বলে ভুল করছেন। হুগলির আরামবাগে নদীজলে প্লাবিত এলাকা থেকে থেকে সেনাবাহিনী তৎপরতা চালিয়ে সোমবার ২০ জনকে উদ্ধার করে।

ভাইরাল হওয়া ছবিটতে দেখা যায় জলমগ্ন রাস্তায় গলিতে বসে এক পরিবার রাস্তার উপর টেবিল চেয়ার পেতে জামাটি চায়ের আসর বসিয়েছেন। ২০২০ সালের ডিসেম্বর মাসে নাগরিক সুবিধার্থে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার "দুয়ারে সরকার" (Duare Sarkar) নামে প্রকল্প চালু করে। ছবিটিকে শেয়ার করে ওই প্রকল্পকে কৌতুক করেই ক্যাপশন লেখা হয়েছে, "দুয়ারে সী বিচ, সমুদ্র সৈকতের চা এর আড্ডা।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুম দেখে 'দুয়ারে সী বিচ' একই ক্যাপশন লেখা ওই ছবিটি ফেসবুকে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: ২০১১ সালের জাপানের সুনামির ভিডিও চিনে বন্যার দৃশ্য বলে ছড়াল

তথ্য যাচাই

বুম ছবিটিকে ২০২০ সালের জুলাই মাসে তথ্যযাচাই করেছে। সে সময় ছবিটিকে দিল্লির ঘটনা বলে ভুয়ো দাবি করা হয়। কিন্তু মূল ছবিটি আসলে ২০১৬ সালের জুলাই মাসে পাঞ্জাবের মনসার দৃশ্য।

আমরা রিভার্স সার্চ করে সে সময় পাঞ্জাবের বারনালা বিধানসভার বিধায়ক গুরমিত সিংহ মিথ হায়ারের ২০১৬ সালের ১৮ জুলাইের একটি টুইট খুঁজে পায়। ওই টুইটে ছবিটি ব্যবহার করে তিনি জানান, এটি নিকাশি কর্মীদের বিরুদ্ধে পাঞ্জাবের মনসার এক পরিবারের প্রতিবাদ।

সেই টুইটটির রিপ্লাইয়ে একজন ১৮ জুলাই প্রকাশিত পঞ্জাব কেসরী পত্রিকার ইপেপারের ছবি দেন। কেসরী পত্রিকার রিপোর্টে ভাইরাল ছবিটি ব্যবহার করা হয়েছে।

ছবিটি আগে এসএমহোয়াক্সস্লেয়ার তথ্য-যাচাই করেছে।

বুম আগেও রাস্তায় জল জমা নিয়ে একাধিক পুরনো ছবির তথ্য-যাচাই করেছে। ২০১৮ সালে ঢাকার মিরপুরে জলমগ্ন রাস্তায় নৌকা চলার ছবি কলকাতার বলে ভাইরাল হয়েছিল। আমপান ঘূর্ণিঝড়ের সময়ে গলি রাস্তায় ট্যাক্সি জলে ডুবে যাওয়ার ছবি এবছরের জুন মাসে কলকাতার দৃশ্য বলে ভাইরাল হয়েছিল।

আরও পড়ুন: ২০১৬ সালে বাংলাদেশের ঢাকার রক্ত মেশা জলস্রোতের ছবি ফের ভাইরাল

Updated On: 2021-08-02T20:49:21+05:30
Claim Review :   পশ্চিমবঙ্গে জলমগ্ন রাস্তায় এক পরিবারের চায়ের আড্ডা
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story