২০১১ সালের জাপানের সুনামির ভিডিও চিনে বন্যার দৃশ্য বলে ছড়াল

বুম যাচাই করে দেখে যে মূল ভিডিওটি ২০১১ সালে জাপানের সেনডাই বিমানবন্দরে সুনামি আছড়ে পড়ার দৃশ্য।

২০১১ সালের একটি ভিডিও যাতে জাপানের একটি বিমানবন্দরে সুনামি (Tsunami) আছড়ে পড়তে দেখা যাচ্ছে, তা সম্প্রতি ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া এই ভিডিওটিতে দাবি করা হয়েছে যে, চিনের (China) সাম্প্রতিক ভারী বৃষ্টি এবং তার ফলে যে ব্যাপক বন্যা (Floods) পরিস্থিতি তৈরি হয়েছে, ভিডিওটিতে (Video) তার দৃশ্য দেখা যাচ্ছে।

মধ্য চিনের হেনান প্রদেশে গত কয়েক সপ্তাহ ধরে লাগাতার বৃষ্টি হওয়ার ফলে ব্যাপক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। ১৭ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত ঝেংঝাউ শহরে ৬১৭.১ মিমি বৃষ্টিপাত হয়েছে। ঝেংঝাউ একটি পরিবহণ এবং শিল্প শহর। বন্যার পর প্রায় ১০,০০০ মানুষকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয় এবং ২৫ জন মানুষের মৃত্যু হয়।

ভিডিওতে হ্যাঙ্গারে রাখা গাড়ি, বিমান ও হেলিকপ্টার ভেসে যেতে দেখা যাচ্ছে। ভিডিওটি ফেসবুকে হিন্দিতে লেখা ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়েছে। ক্যাপশনে লেখা হয়েছে, "এটি হলিউডের কোনো সিনেমার দৃশ্য নয়, চিনের একটি বিমানবন্দরের ছবি।"

(হিন্দিতে লেখা মূল লেখা: जैसी करनी वैसी भरनी ये। कोई हॉलीवुड की मूवी का सीन नहीं है बल्कि यह चाइना के एयरपोर्ट का मंज़र है)।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


ফেসবুকে ভাইরাল

বুম দেখে ভিডিওটি ফেসবুকে একই ক্যাপশন সহ ভাইরাল হয়েছে।

যাচাই করার জন্য ভিডিওটি বুমের হেল্পলাইন নম্বরেও এসেছে।


নিচে ওই একই ভিডিওর একটি টুইট দেওয়া হল। ভিডিওটির সঙ্গে ক্যাপশন লেখা হয়েছে, "চিনে ভয়ঙ্করতম বন্যা পরিস্থিতি #চিনে বন্যা"।

তথ্য যাচাই

বুম ভিডিও ফুটেজের নিচে ডানদিকের কোণে 'জিজিকম' লেখাটি দেখতে পায়। আমরা ভিডিওটি কিছু প্রধান ফ্রেমে ভাগ করে নিই এবং সেগুলির উপর রিভার্স ইমেজ সার্চ চালাই। আমরা দেখতে পাই ২০১১ সালের ২৮ এপ্রিল 'JIJI.COM' ভিডিওটি ইউটিউবে আপলোড করেছিল। 'JIJI.COM' জাপানের একটি গণমাধ্যম সংস্থা।

ভিডিওটির ক্যাপশনে লেখা হয়েছিল, "ভয়ঙ্কর সুনামিতে ভেসে গেল বিমান— জাপান উপকূলরক্ষী বাহিনীর সেনডাই বিমান ঘাঁটিতে।"


এই ভিডিওর সূত্র ধরে আমরা কিওয়ার্ড সার্চ করি এবং ২০১১ সালের ২৯ এপ্রিল ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন দেখতে পাই। ওই প্রতিবেদনে ভাইরাল ভিডিওটি দেওয়া হয়েছে এবং তার শিরোনামে লেখা হয়েছে, "জাপান সুনামিতে বিমান ভেসে যাওয়ার প্রকৃত দৃশ্য।" ওয়ার্ল্ড স্ট্রিট জার্নালের প্রতিবেদনে লেখা হয়েছে যে, ২০১১ সালের ১১ মার্চ জাপানের সেনডাই বিমানবন্দরে সুনামি আছড়ে পড়ার ভিডিওটি জাপানের উপকূল রক্ষী বাহিনী আপলোড করে।


নিচে ভাইরাল হওয়া এবং ওয়াল স্ট্রিট জার্নালে ব্যবহৃত ভিডিওর তুলনা দেওয়া হল।


Claim Review :   ভিডিওর দাবি চিনে বন্যায় গাড়ি ও প্লেন ভেসে গেল
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story