পাকিস্তানের ভিডিও ছড়াল হিমাচল প্রদেশে ভূমিধসের জেরে যানজট বলে

বুম দেখে ভিডিওটি পাকিস্তানের নারান-কাঘান উপত্যকা যাওয়ার পথ, ইদ-আল-আজহার ভিড়ে যানজট হয়।

পাকিস্তানে (Pakistan) নারান-কাঘান (Naran-Kaghan) উপত্যকায় যানজটের ভিডিও সোশাল মিডিয়ায় হিমাচলের (Himachal Pradesh) স্তব্ধ হাইওয়েতে ভিড় বলে মিথ্যে দাবিতে ছড়াল।

হিমাচলপ্রদেশের সাংলা ভ্যালিতে, ২৫ জুলাই, এক ভয়ঙ্কর ধসে ৯ জন পর্যটক মারা যান, আহত হন আরও বেশ কয়েক জন। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে ভিডিওটি শেয়ার করা হচ্ছে। সংবাদ প্রতিবেদনে, এক ভয়াবহ ছবিতে বিরাট বিরাট পাথরের চাঁই পাহাড়ের গা দিয়ে গড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। একটি বিরাট পাথর একটি সেতুর ওপর আছড়ে পড়লে, সেতুটিকে ভেঙ্গে যেতেও দেখা যায় ভিডিওটিতে। অথচ, ভারতে তোলা নয়, এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ওপর থেকে তোলা ২৩ সেকেন্ডের ভিডিওটিতে একটি উপত্যকা বা ভ্যালিতে বিপুল যানজট দেখা যাচ্ছে।

টুইটারে ভিডিওটির ক্যাপশনে লেখা হয়েছে, "#হিমাচালপ্রদেশ #হিমাচল#কিন্নর থেকে পর্যটকরা ফিরছেন।"


ভিডিওটি এখানে আর্কাইভ করা আছে।

ফেসবুকে ভাইরাল

একই ক্যাপশন সহ ভিডিওটি ফেসবুকেও ছড়াচ্ছে। সে রকম কিছু পোস্ট এখানেএখানে আর্কাইভ করা আছে।


আরও পড়ুন: ২০১৫ সালে মোঙ্গোলিয়ার ভিডিওকে বলা হল টোকিও অলিম্পিকে সূর্য নমস্কার

তথ্য যাচাই

ভিডিওটির প্রধান ফ্রেমগুলি দিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, বেশ কিছু সংবাদ প্রতিবেদন বেরিয়ে আসে। তাতে বলা হয়, ছবিতে পাকিস্তানের নারান ও কাঘান ভ্যালির রাস্তার দৃশ্য দেখা যাচ্ছে।

আমরা দেখি যে, পাকিস্তানের সংবাদ চ্যানেল 'এআরওয়াই নিউজ', ২৬ জুলাই ২০২১-এ তাদের এক সংবাদ বুলেটিনে একই ভিভিও ইউটিউবে আপলোড করে ছিল। সেটির শিরোনামে বলা হয়, "নারান ও কাঘান ভ্যালিতে বিরাট যানজট। রাস্তায় গাড়ি উপচে পড়ছে।"

আমরা আরও একটি খবর দেখতে পাই। তাতে ওই একই ভিডিও থেকে নেওয়া স্ক্রিনশট ব্যবহার করা হয়। তাতে বলা হয়, "কাঘান ভ্যালিতে হাজার হাজার পর্যটক সমস্যায় পড়েছেন।"

২৫ জুলাই, 'দ্য ডন' পত্রিকায়, ওই ঘটনা সম্পর্কে খবর বেরয়। তাতে বলা হয়, "মনসেরা-নারান-জলখান্ড সড়ক, যেটি কাঘান ভ্যালি হয়ে গিলগিট-বাল্টিস্তান যায়, সেটি ঈদুল আঝা-র প্রথম চার দিন ব্যাপক যানযটে স্তব্ধ হয়ে থাকে। পঞ্চম দিনেও এই গুরুত্বপূর্ণ অথচ বেহাল রাস্তাটির অবস্থা একই ছিল।" ওই লেখাটির সঙ্গে ওই ভাইরাল ভিডিওটি সমেত টুইটও ছিল।

একজন পর্যটকের কথা উদ্ধৃত করে, 'ডেইলি টাইমস' লেখে, বালাকোট থেকে নারান পৌঁছতে তাঁর ১২ ঘন্টা সময় লাগে। সাধারণ দিনে, তিন ঘন্টায় ওই পথ অতিক্রম করা যায়।

ভিডিওটির ভূ-অবস্থান

ওই তথ্যকে সূত্র ধরে, গুগুল ম্যাপের সাহায্যে, বুম জায়গাটির অবস্থান নির্ধারণ করতে পারে। সেটি পাকিস্তানের সত বানি, মনসেরা, খাইবার পাখতুনখোয়ার কাছে মনসেরা-নারান-জলখন্ড রাস্তায় অবস্থিত। গুগুল ম্যাপে আরও স্পষ্ট ছবি দেখতে এখানে ক্লিক করুন।

ছবির তুলনা নীচে দেওয়া হল।


পাকিস্তানের একটি ভ্রমণ ওয়েবসাইটের মতে, পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের মনসেরা জেলায়, নারান ও কাঘান হল দু'টি অনবদ্য উপত্যকা। ইসলামাবাদ থেকে সেগুলির দূরত্ব ২৮৫ কিলোমিটার।

আর পড়ুন: ৫৫% রাজ্যের শুল্কের জন্য এলপিজি গ্যাসের দাম অগ্নিমূল্য? ভুয়ো বার্তা

(অতিরিক্ত রিপোর্টিং সুজিত এ)

Claim Review :   হিমাচল প্রদেশে ভূমিধসের ফলে পর্যটকরা ফিরে যাচ্ছে
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story