অভিনেতা যশের সাক্ষাৎকার দাবি করে ভুয়ো ভিডিও ভাইরাল সোশাল মিডিয়ায়

বুম দেখে যশ দাশগুপ্তের সাক্ষাৎকার বলে দাবি করে ভিডিওটিতে সম্পর্কহীন ভিডিও ও ছবি ব্যবহার করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

টলিউড অভিনেতা যশ দাশগুপ্তের (Yash Dasgupta) সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন "নুসরত মেয়ে চেয়েছিল আর আমি ছেলে চেয়েছিলাম", দাবি করে ভুয়ো একটি ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ওই ভিডিওটিতে ব্যবহার করা হয়েছে সম্পর্কহীন ভিডিও এবং ছবি।

টলিউড অভিনেত্রী ও সাংসদ নুসরত জাহান রুহি (Nusrat Jahan Ruhi) সঙ্গে অভিনেতা ও বিজেপি নেতা যশ দাশগুপ্তর সম্পর্ক নিয়ে বিস্তার জলঘোলা শুরু হয় বিনোদন খবরের দুনিয়ায়। নুসরত জাহান ও নিখিল জৈনের দাম্পত্য জীবনে ছেদ পরার পর বিবাহ বিচ্ছেদের মমলা শুরু হয়। জুন মাসে নুসরত জাহান তাঁর বেবি বাম্পের ছবি শেয়ার করেন ইনস্টাগ্রামে। সন্তান আগমনের পাশ্চাত্য সংস্কৃতির রীতি-রেয়াজ মেনে জুলাই মাসে কেক কেটেছেন নুসরত।

নুসরাত ও যশের সম্পর্কহীন কয়েকটি ছবি ব্যবহার করে ইউটিউবের ওই ভাইরাল ভিডিওটিতে দাবি করা হয়, নুসরত মেয়ে হওয়ার ইচ্ছা প্রকাশ করলেও যশ পুত্রসন্তানের জন্য আগ্রহী ছিলেন।

বিএনএনটিভি নামের ইউটিউব চ্যানেলে ১৫ জুলাই ২০২১ আপলোড করা ৩ মিনিট ৫০ সেকেন্ডের ভিডিওটিতে এক নারী কন্ঠকে বলতে শোনা যায়, "নুসরত মেয়ে চেয়েছিল আর আমি ছেলে চেয়েছিলাম- অভিনেতা যশ দাশগুপ্তের এক্সক্লুসিভ ইন্টারভিউ দেখলে আপনারাও অবাক হয়ে যাবেন। সম্প্রতি অভিনেতা যশ দাশগুপ্তের অফিসিয়াল পেজে একটি ভিডিও দেখা যায়। গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সেই ভিডিওটিতে দেখা যায় অভিনেতা যশ দাশগুপ্ত খুবই হাস্যজ্জ্বল। এসময় তিনি বলেন নুসরাত মেয়ে চেয়েছিল আর আমি ছেলে চেয়েছিলাম, তো ফাইনালি নুসরাতের ছেলে হয়েছে। তাইতো আমি খুবই খুশি হয়েছি। এভাবেই তিনি বলছিলেন আর হাসছিলেন"।

এরই পাশাপাশি ভিডিওটিতে ইনস্টাগ্রামে যশ ও নুসরাতের একে অপরের ছবিতে কমেন্ট করে সাম্প্রতিক কথোপকথন থেকে শুরু করে যশের ছোটপর্দায় না ফেরার বিষয়ে আনন্দবাজার পত্রিকা অনলাইনের রিপোর্টের উল্লেখ করা হয়।

ভিডিওটিকে দেখতে পাবেন এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে




আরও পড়ুন: আবার মা হচ্ছেন করিনা কপূর? 'ক্লিকবেইট' শিরোনামের ছবি ছড়াল ভুয়ো খবর

তথ্য যাচাই

বুমের তরফে "নুসরাত মেয়ে চেয়েছিল আর আমি ছেলে চেয়েছিলাম" এমন মন্তব্য সমেত অভিনেতা যশের সাক্ষাৎকারের কোনও বিশ্বাসযোগ্য প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি। তাছাড়া অভিনেতা যশের অফিসিয়াল ফেসবুক, টুইটারইনস্টাগ্রাম পেজেও এমন কোনও সাক্ষাৎকারের ভিডিও লক্ষ্য করা যায়নি।

আমরা ভিডিওটিতে ব্যবহার করা অভিনেতা যশের সাক্ষাৎকারের ক্লিপটিকে লক্ষ্য করি। ইউটিউবে সংশ্লিষ্ট কীওয়ার্ড সার্চ করে ২০ জুন, ২০১৮ সঙ্গীত বাংলা চ্যানেলে প্রকাশিত যশের এক সাক্ষাৎকারের ভিডিওকে খুঁজে পাওয়া যায় যেখানে অভিনেতাকে এক র‌্যাপিড ফায়ার অনুষ্ঠানে বিভিন্ন প্রশ্নের মুখোমুখি হতে দেখা যায়। যশকে সেখানে ভাইরাল ভিডিওর দাবিমত কোনও মন্তব্য করতে দেখা যায় না।

একই উপস্থাপকের নেওয়া একই পরিবেশে সাক্ষাৎকারের কিছু অংশ ২০১৯ সালের ১২ জানুয়ারি সংঙ্গীত বাংলা চ্যানেলের অফিসিয়াল ফেসবুক পেজেও প্রকাশ করা হয়। নিচে ভাইরাল ভিডিও ও সংগীত বাংলায় যশের সেই সাক্ষাৎকারের দৃশ্যের তুলনা করা হল।


বাচ্চা ভূমিষ্ঠ হওয়ার দৃশ্যটি ১১ ফেব্রুয়ারি, ২০২১ অন্য একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারী রিপোস্ট করেন। নুসরাত জাহানের সন্তান এখন গর্ভাবস্থায় রয়েছে।

আরও পড়ুন: আমির খান সম্পর্কে লেখিকা তসলিমা নাসরিনের নামে ছড়াল ভুয়ো উক্তি

Claim Review :   ভিডিওর দাবি অভিনেতা যশ দাশগুপ্ত বলেছেন নুসরত মেয়ে চেয়েছিল কিন্তু তিনি ছেলে চেয়েছিলেন
Claimed By :  BNNTV YouTube Channel
Fact Check :  False
Show Full Article
Next Story