আবার মা হচ্ছেন করিনা কপূর? 'ক্লিকবেইট' শিরোনামের ছবি ছড়াল ভুয়ো খবর

বুম দেখে করিনা কপূর খানের সাম্প্রতিক লেখা বই নিয়ে প্রতিবেদনে চটকদারি শিরোনাম ও পুরনো ছবি ব্যবহারের ফলে ভুয়ো খবর ছড়াল।

"তৃতীয়বার মা (pregnacy) হতে চলেছেন বলিউড অভিনেত্রী করিনা কপূর" (Kareena Kapoor Khan) এই ধরণের ক্লিকবেইট (Clickbait) শিরোনামে লেখা প্রতিবেদন নেটিজেনদের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে। ভুঁইফোড় ব্লগের পাশাপাশি মূল ধরার গণমাধ্যমেও এই ধরণের বিভ্রান্তিকর শিরোনাম লেখার ফলে নেটিজেনদের কেউ কেউ শুধুমাত্র সেই প্রতিবেদনের শিরোনামের স্ক্রিনশট ব্যবহার করে সোশাল মিডিয়ায় ভুয়ো (fake news) খবর ছড়াচ্ছেন।

২০১৬ সালের ডিসেম্বর মাসে করিনা কপূর প্রথম সন্তান তৈমুরের (Taimur) মা হন। সইফ আলি খান ও করিনা কপূর তাঁদের দ্বিতীয় সন্তান জেহ (Jeh) কে স্বাগতম জানান ২০২১ সালের ২১ ফ্রেব্রুয়ারি।

ভাইরাল হওয়া পোস্টের স্ক্রিনশটটিতে শিরোনাম লেখা রয়েছে, "তৃতীয়বার মা হতে চলেছেন বেগম করিনা! সোশাল মিডিয়ায় সুখবর দিলেন অভিনেত্রী"। এই স্ক্রিনশটটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "দেখে নিন কারিনা কাপুর থেকে বেগম করিনা হওয়ার গল্প"।

ফেসবুক পোস্টটিকে দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: আমির খান সম্পর্কে লেখিকা তসলিমা নাসরিনের নামে ছড়াল ভুয়ো উক্তি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল পোস্টটি বিভ্রান্তিকর যা আসলে 'ক্লিকবেইট' শিরোনাম, বাস্তবে করিনা কপূর অন্তঃসত্ত্বা নন।

'ক্লিকবেইট' হল বিভ্রান্তিকর শিরোনাম সহ প্রতিবেদন যা পাঠককে প্রতিবেদনটি পড়তে প্রলুব্ধ করে। ক্লিকবেইট প্রতিবেদন বেশিরভাগ সময় ভুয়ো খবর প্রচারে ইন্ধন দেয়।

বুম বঙ্গট্রেন্ডের মূল ফেসবুক পোস্ট ও প্রতিবেদনটি খুঁজে পেয়েছে। ওই প্রতিবেদনে লেখা করিনার লেখা, "একটি বই 'প্রেগনেন্সি বাইবেল' মুক্তি পেতে চলেছে খুব শীঘ্রই। আর সেটাকেই অভিনেত্রী তৃতীয় সন্তান হিসেবে পরিচয় দিয়েছেন সকলের সামনে।" প্রতিবেদনটি পড়া যাবে এখানে

করিনা কপূর খান ৯ জুলাই ২০২১ ইনস্টাগ্রাম পোস্টে তাঁর আসন্ন বই "প্রেগনেন্সি বাইবেল" সম্পর্কে একটি ভিডিও পোস্ট করে ক্যাপশন লেখেন, "এটি আমার তৃতীয় সন্তানের মত।"

কভারে পুরনো ছবি

বুম দেখে ভাইরাল প্রতিবেদনটির কভারে ব্যবহার করা হয়েছে করিনা কপূরের দ্বিতীয়বার গর্ভাসঞ্চারকালীন স্ফীত উদরের (baby bump) ছবি। ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি একাধিক বিনোদন ব্লগের ভিডিওতে এখানেএখানে দেখা যাবে একই পোষাক পরা করিনাকে।

জেহ জন্মাবার আগে তৈমুরের পুরনো ছবি ব্যবহার করে "ক্লিকবেইট" প্রতিবেদন করিনা সম্পর্কে আরও একবার ভুয়ো খবর ছড়িয়েছিল। বুম ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে বিষয়টি নিয়ে তথ্য-যাচাই করে।

আরও পড়ুন: মাস্ক পরা নিয়ে সরকারের পুরনো প্রচার ভিডিও বিভ্রান্তিকর দাবিতে ভাইরাল

Updated On: 2021-07-20T13:55:52+05:30
Claim Review :   তৃতীয়বার মা হতে চলেছেন করিনা কপূর খান
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story