উত্তরপ্রদেশে বিএসপি পাবে ১৮৫ আসন, ফের ছড়াল এবিপির পুরনো জনমত সমীক্ষা

বুম দেখে সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া এবিপি নিউজের উত্তরপ্রদেশ ভোটের জনমত সমীক্ষার গ্রাফিকের ছবিটি ২০১৬ সালের মার্চ মাসের।

২০১৬ সালের মার্চ মাসে এবিপি নিউজ-এর (ABP News) এক জনমত সমীক্ষায় বলা হয় যে, যদি ওই সমীক্ষার ঠিক পরেই নির্বাচন অনুষ্ঠিত হয়, তাহলে মায়াবতীর (Mayawati) বহুজন সমাজ পার্টি (BSP) উত্তরপ্রদেশে (Uttar Pradesh) ১৮৫টি আসন পেতে পারে। সেই পুরনো সমীক্ষার (opinion poll) একটি স্ক্রিনশট সাম্প্রতিক বলে সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

আগামী বছর শুরুর দিকে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন হতে চলেছে। ওই নির্বাচনে বিএসপি ছাড়াও অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি (Samjwadi Party) ও কংগ্রেসের (Congress) মতো প্রধান বিরোধী শক্তিগুলি ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টিকে (BJP) হারানোর চেষ্টা করবে। ওই আসন্ন নির্বাচনের পরিপ্রেক্ষিতেই পুরনো স্ক্রিনশটটি শেয়ার করা হচ্ছে।

ভাইরাল স্ক্রিনশটটিতে এবিপি নিউজ-এর একটি গ্রাফিক রয়েছে। তাতে ৪০৩ সিটের প্রতিদ্বন্দ্বিতায় কোন পার্টি কত শতাংশ ভোট পেতে পারে. তার একটা তালিকা রয়েছে। স্ক্রিনশটে দেখানো হয়েছে সামাজবাদী পার্টি পেতে পারে ২৩% ভোট, বিএসপি (৩১%), বিজেপি+ (২৪%), কংগ্রেস+ (১১%) এবং অন্যান্যরা (১১%)। তার নীচে লেখা: "এবিপি নিউজ-নিয়লসন সমীক্ষা: আজই যদি নির্বাচন হয়, বিএসপি ১৮৫টি আসন জিতবে।"


ফেসবুক পোস্টটি দেখুন এখানে

ফেসবুকে ভাইরাল

মিথ্যে দাবি সমেত স্ক্রিনশটটি ফেসবুকেও শেয়ার করা হচ্ছে।


তথ্য যাচাই

বুম দেখে, ২০১৭ সালে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে, ২০১৬ সালের মার্চ এবিপি নিউজ একটি নির্বাচনী সমীক্ষা করে। সেই সমীক্ষার স্ক্রিনশট এখন ভাইরাল হয়েছে।

এই সূত্র ধরে আমরা একটি সাধারণ কি-ওয়ার্ড সার্চ করি। যে শব্দগুলি ব্যবহার করা হয়, সেগুলি হল 'বিএসপি টু উইন ১৮৫ সিট এবিপি নিউজ সার্ভে' (বিএসপি ১৮৫ আসন জিতবে এবিপি নিউজ)। তার ফলে, যে আসল সম্প্রচার থেকে স্ক্রিনশটটি নেওয়া হয়েছে, সেটি আমরা দেখতে পাই।

এবিপি নিউজ ওই নির্বচনী সমীক্ষার খবর ২০১৬ সালের মার্চ মাসে প্রচার করে। ১৬ মার্চ, ২০১৬ সেটি তাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়। সেটির ক্যাপশনে লেখা হয়, "এবিপি নিউজ-নিয়লসন সমীক্ষা: আজই যদি নির্বাচন হয়, বিএসপি ১৮৫ টি আসন জিতবে।"

ওই খবরের ১.০৮ মিনিটের সময়চিহ্নে, আমরা ভাইরাল স্ক্রিনশটের গ্র্যাফিক ও সঞ্চালককে দেখতে পাই।


ভিডিওটি দেখুন এখানে

সেই সময়, ওই সমীক্ষার ফলাফল এবিপি নিউজ টুইট করেছিল।

তাছাড়া, এবিপি নিউজ ও সি-ভোটারের ১১ ডিসেম্বর, ২০২১ প্রকাশ করা এক নির্বাচনী সমীক্ষায় দেখানো হয়েছে যে, উত্তরপ্রদেশের আসন্ন নির্বাচনে বিজেপি এগিয়ে আছে। তারা ২১২-২২৪টি আসন পেতে পারে বলে মনে করা হচ্ছে। আরও পড়ুন এখানে

উত্তরপ্রদেশের আসন্ন নির্বাচনকে ঘিরে যে সব ভুয়ো খবর ছড়াচ্ছে, বুম সেগুলি খন্ডন করছে।

আরও পড়ুন: গুজরাতের ছবিকে মুলায়ম সিংহ জামানায় উত্তরপ্রদেশের ঘটনা বলে চালনো হল

Claim :   এবিপি নিউজের এমাসের জনমত সমীক্ষায় বলা হয়েছে বিএসপি ১৮৫ আসনে উত্তরপ্রদেশে জিতবে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.