মহাত্মা গাঁধীর ছবির তুলনায় অরবিন্দ কেজরিওয়ালের বড় ছবি বিজ্ঞাপনটি ভুয়ো

বুম দেখে দৈনিক জাগরণ সংবাদপত্রের মূল বিজ্ঞাপনটিতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের চেয়ে মহাত্মা গাঁধীর ছবি বড়।

২ অক্টোবর গাঁধীজির জন্মদিবসে সংবাদপত্রের একটি বিজ্ঞাপনে (Advertisement) অরবিন্দ কেজরিওয়ালের (Arvid Kejriwal) ছবি মহাত্মা গাঁধীর (Mahatma Gandhi) ছবির থেকে অনেক বড় করে ছাপা হয়েছে এবং গাঁধীজির ছবি নীচের এক কোণে ছোট করে ছাপা হয়েছে বলে যে দাবি করা হচ্ছে, তা সর্বৈব মিথ্যা (Fake News)।

বুম দেখলো দৈনিক জাগরণ সংবাদপত্রে প্রকাশিত বিজ্ঞাপনটিতে গাঁধীজির ছবিটি অনেক বড় করেই ছাপা হয়েছে এবং কেজরিওয়ালের ছবিটি বেশ ছোট করেই ছাপা।

মহাত্মা গাঁধীর জন্মদিন ২ অক্টোবরে প্রকাশিত ওই ভুয়ো ভাইরাল পোস্টটির ক্যাপশন দেওয়া হয়েছে: "কেজরিওয়াল জয়ন্তীতে শুভকামনা—মহাত্মা গাঁধী।"

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল হওয়া পোস্টের ছবিটা ফোটোশপ করা এবং দৈনিক জাগরণ সংবাদপত্রে প্রকাশিত মূল বিজ্ঞাপনের ছবিতে গাঁধীজির মুখচ্ছবি কেজরিওয়ালের ছবির চেয়ে অনেক বড় করে এবং গুরুত্ব সহকারেই ছাপা হয়েছে।

জবাবি টুইটে অনেককেই দেখা গেছে মূল বিজ্ঞাপনটির ছবি তুলে ধরে এই বিষয়টির প্রতি পাঠকদের দৃষ্টি আকর্ষণ করতে।

এর পর আমরা হিন্দি দৈনিক জাগরণ সংবাদপত্রের ২ অক্টোবরের দিল্লির ই-পেপারের সঙ্গে মিলিয়ে দেখি, সেখানেও ওই একই বিজ্ঞাপনের ছবিতে গাঁধীজির মুখ যথোচিত মর্যাদা সহকারে কেজরিওয়ালের থেকে অনেক বড় আকারেই ছাপা হয়েছে।

পঞ্চম পৃষ্ঠায় বিজ্ঞাপনটি দেখুন

ফোটোশপ করা ছবি বনাম মূল বিজ্ঞাপনটির তুলনা নীচে দেওয়া হল।

দিল্লির আম আদমি পার্টির (AAP) নিজশ্ব টুইটার অ্যাকাউন্ট থেকেও টুইট করে জানানো হয়েছে, ভাইরাল পোস্টের ছবিটি ভুয়ো এবং ফোটোশপ করা। দিল্লির মাননীয় মুখ্যমন্ত্রীর ভাবমূর্তি কলংকিত করতে অভিসন্ধিমূলকভাবে এই অপকর্মটি করা হয়েছে। সেখানে সংবাদপত্রে প্রকাশিত মূল বিজ্ঞাপনটির প্রতিলিপিও দেওয়া হয়েছে।

Updated On: 2021-10-05T17:25:08+05:30
Claim Review :   মহাত্মা গাঁধীর ছবির তুলনায় অরবিন্দ কেজরিওয়ালের বড় ছবি বিজ্ঞাপন ছাপল আপ
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story