আশরাফ ঘানির বিমানে ওঠার ভিডিওটি তালিবানদের কাবুল দখলের পর তোলা নয়

বুম দেখে ১৫ জুলাই ২০২১-এর ভিডিওটিতে ক্ষমতাচ্যুত আফগান রাষ্ট্রপতি আশরাফ ঘানিকে উজবেকিস্তান যাওয়ার জন্য বিমানে উঠতে দেখা যায়।

একটি ভিডিওতে আফগানিস্তানের (Afghanistan) ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি আশরাফ ঘানিকে (Asraf Ghani) রাষ্ট্রীয় সফরে উজবেকিস্তানের উদ্দেশে রওনা হওয়ার জন্য বিমানে উঠতে দেখা যাচ্ছে। কিন্তু ভিডিওটি এখন এই বলে শেয়ার করা হচ্ছে যে, রবিবার তালিবান (Taliban) ক্ষমতা দখল করলে গনিকে দেশ ছেড়ে পালাতে দেখা যাচ্ছে সেটিতে।

১৫ অগস্ট, রাজধানী কাবুল দখল করে তালিবান। সেই সঙ্গে তারা সারা দেশে তাদের ক্ষমতা কায়েম করে। এবং ঘানি দেশ ছেড়ে পালিয়ে গেলে, পতন হয় আফগান সরকারের। মার্কিন নেতৃত্বাধীন জোটের সেনাবাহিনী অপসারণের পরেই এই কট্টরপন্থী ইসলামি জঙ্গি গোষ্ঠীর আক্রমণে একের পর এক প্রদেশ তাদের দখলে চলে যায়।

১৬ অগস্ট, সোশাল মিডিয়া ব্যবহার করে, ঘানি একটি ফেসবুক পোস্টে বলেন যে, রক্তপাত এড়াতেই তিনি দেশ ছাড়ছেন। একাধিক পরস্পর বিরোধী প্রতিবেদনে বলা হয়, তিনি প্রতিবেশী উজবেকিস্তান বা তাজিকিস্তান, এমনকি ওমানেও চলে গিয়ে থাকতে পারেন। রুশ দূতাবাস সূত্রকে উদ্ধৃত করে , রুশ সংবাদ সংস্থা আরআইএ জানায় যে, চারটে গাড়ি ও একটি হেলিকপ্টার ভর্তি টাকা নিয়ে ঘানি পালিয়ে যান। আরব এমরিটাসে বর্তমানে আশরাফ ঘানি অবস্থান করছেন বলে সে দেশের গণমাধ্যম জানিয়েছে

ভিডিওটিতে, বিমানে ওঠার সময় সমবেত জনতার দিকে হাত নাড়তে দেখা যায় প্রাক্তন রাষ্ট্রপতিকে। ভাইরাল ভিডিওটির ক্যাপশনে বলা হয়েছে, "#দেখুন, আফগানিস্তানের আশরাফ ঘানি তাজিকিস্তানে পা্লিয়ে যাচ্ছেন। #ভাইরাল ভিডিও।"

দেখার জন্য এখানে ক্লিক করুন।

দেখার জন্য এখানে ক্লিক করুন।

ওই ভিডিওটি সাম্প্রতিক এমন দাবি করে বিভ্রান্তিকর ক্যাপশন সহ টুইটারেও সেটি শেয়ার করা হচ্ছে।

দেখার জন্য এখানে ক্লিক করুন।

দেখার জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: আফগান মহিলাকে তালিবানের মারধরের পুরনো ছবি সাম্প্রতিক বলে ছড়াল

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল ভিডিওটি ১৫ জুলাই ২০২১-এ তোলা। সেই দিন আশরাফ ঘানি একটি আন্তর্জাতিক আলোচনাচক্রে যোগ দিতে আফগানিস্তান থেকে উজবেকিস্তান যান। ১৫ অগস্ট ২০২১, তালিবানরা কাবুল দখল করা ও আফগান সরকারের পতনের অনেক আগেই ভিডিওটি তোলা হয়েছিল।

ভিডিওটির প্রধান ফ্রেমগুলি বেছে নিয়ে, আমরা রিভার্স ইমেজ সার্চ করি। তার ফলে, ওই ভিডিওটি দেখতে পাওয়া যায়। তাতে বলা হয়, ১৫ জুলাই সকালে, ঘানি দু'দিনের সফরে উজবেকিস্তান যান।আফগানিস্তানের প্রথম সারির সংবাদ মাধ্যম 'টোলো নিউজ'ও ওই একই ভিডিও টুইট করে। সেটির ক্যাপশনে বলা হয়, "রাষ্ট্রপতির প্রাসাদ থেকে জানানো হয় যে, রাষ্ট্রপতি আশরাফ ঘানি আজ সকালে, দু'দিনের সফরে উজবেকিস্তান গিয়েছেন।"

ভিডিওটি ভাল করে দেখলে নিশ্চিত হওয়া যায় যে, সেটি ও ভাইরাল ভিডিওটি এক।

১৫ জুলাই, ২০২১, ওই দু'দিনের সফর সম্পর্কে আফগান সরকারও একটি বিবৃতি দেয়। তাতে বলা হয়, "রাষ্ট্রপতি আশরাফ ঘানি, একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন দল নিয়ে, আজ কাবুল থেকে উজবেকিস্তানের জন্য রওনা হয়েছেন। সেখানে, 'সেন্ট্রাল অ্যান্ড সাউথ এশিয়া: রিজিওনাল কনেক্টিভিটি, চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটিস' শীর্ষক এক আলোচনায় অংশ নেবেন উনি।

ভাইরাল ভিডিওতে ঘানিকে যে পোশাকে ও যে বিমান থেকে হাত নাড়তে দেখা যায়, ভাইরাল ভিডিওতেও একই দৃশ্য দেখা যায়।

দেখার জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: না, এটি কাবুলে আটকে পড়া ভারতীয়দের ভারতের বায়ুসেনার উদ্ধারের ছবি নয়

Updated On: 2021-08-19T13:22:46+05:30
Claim Review :   ভিডিওতে দেখায় আফগানিস্তান রাষ্ট্রপতি আশরাফ ঘানি তালিবানদের ক্ষমতা দখলের পর তাজিকিস্তান পালিয়ে যাচ্ছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story