গাঁধীনগর স্টেশনের ভিডিওকে অযোধ্যার বলে চালানো হচ্ছে

ভাইরাল ভিডিওটি গুজরাতের গাঁধীনগর স্টেশনের দৃশ্য, উত্তরপ্রদেশে নির্মীয়মাণ অযোধ্যা স্টেশন নয়।

গাঁধীনগরে (Gandhinagar) নতুন করে নির্মিত একটি রেলওয়ে স্টেশনকে (Railway Station) অযোধ্যায় (Ayodhya) নির্মীয়মাণ স্টেশন বলে ভুয়ো প্রচার করা হচ্ছে।

আর এই রেলস্টেশনের নির্মাণের জন্য ইতিমধ্যেই সোশাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সমূহ প্রশংসাও করা হচ্ছে।

রেণুকা জৈন নামে এক টুইটার ব্যবহারকারী একটি টুইটে ওই রকম একটি স্টেশন তৈরি করার জন্য মোদী এবং যোগীকে প্রশংসা তো করেছেনই, সেই সঙ্গে নির্মীয়মাণ স্টেশনে ঢুকছে এমন একটি ট্রেনের ভিডিও-ও প্রকাশ করেছেন।

ফেসবুক এবং টুইটারে এই ভি়ডিওটি শেয়ার হচ্ছে এই ক্যাপশন দিয়ে, "অযোধ্যার স্টেশন তৈরি হয়ে গেছে। মোদীজি, যোগীজি আপনাদের সাষ্টাঙ্গ প্রণাম! হিন্দুরা, এই দুজনকে তোমরা কখনও ভুলো না, কখনও না।"

টুইটটির আর্কাইভ দেখুন এখানে

ভিডিওটি কোথাকার জানতে চাইলে রেণুকা জৈন উত্তরে বলেন, এটি অযোধ্যা স্টেশনের ভিডিও।


আরও পড়ুন: আমির খান সম্পর্কে লেখিকা তসলিমা নাসরিনের নামে ছড়াল ভুয়ো উক্তি

তথ্য যাচাই

ভিডিওটি খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে আমরা দেখলাম, তার ৭ সেকেন্ডের মাথায় ১ নম্বর প্ল্যাটফর্ম কথাটি একটি থামের গায়ে হিন্দি, ইংরাজি ও গুজরাতি ভাষায় লেখা রয়েছে।

এক টুইটার ব্যবহারকারী রেণুকা জৈনের ভুল ধরিয়ে দিয়ে জানিয়েছেন, স্টেশনটি গুজরাটের গাঁধীনগর স্টেশন, উত্তরপ্রদেশের অযোধ্যা স্টেশন নয়।

এর পর আমরা ইউটিউবে ১৩ জুন ২০২১ আপলোড করা একটি ভিডিও পাই, যার শিরোনাম ছিল, "গাঁধীনগর রেলওয়ে স্টেশন: নতুন করে বিকশিত গাঁধীনগর স্টেশনে ট্রেনের প্রবেশ ও নির্গমন"।

ভিডিওটির ৩ মিনিট ২৫ সেকেন্ডের মাথায় আমরা ভাইরাল হওয়া ভিডিওটির মতোই সেই থামটি দেখতে পাই। এর পরে আমরা গুগল ম্যাপস-এ গাঁধীনগর স্টেশনটি খুঁজে দেখি, সেখানে স্টেশনের প্রবেশপথের ছবিও দেওয়া আছে।

গুগল ম্যাপ-এর ছবিতে দেখা স্টেশনর ছবির সঙ্গে ভাইরাল ভিডিওর যে মিল রয়েছে, তেমন একটি অন্য ভিডিও আমাদের নজরে আসে।

অযোধ্যা স্টেশনের পুনর্নির্মাণ বিষয়ে কোনও সংবাদ-প্রতিবেদন আমাদের এখনও চোখে পড়েনি। তবে ২০১৭-১৮ সালে মঞ্জুর হওয়া পরিকল্পনা অনুয়াযী ১০৪ কোটি টাকা ব্যয়ে অযোধ্যায় একটি স্টেশন নির্মাণের কাজ চলছে। খবরে প্রকাশ স্টেশনটির নকশা নাকি রামজন্মভূমি মন্দিরের আদলে গড়া হচ্ছে।

আরও পড়ুন: ১৯৩৮ সালে বিকেএস আয়েঙ্গারের যোগের ভিডিও ফের ছড়াল নরেন্দ্র মোদীর বলে

Updated On: 2021-07-12T17:34:47+05:30
Claim Review :   ভিডিওতে উত্তরপ্রদেশের অযোধ্যায় নবনির্মিত রেল স্টেশন দেখা যায়
Claimed By :  Facebook and Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story