১৯৩৮ সালে বিকেএস আয়েঙ্গারের যোগের ভিডিও ফের ছড়াল নরেন্দ্র মোদীর বলে

বুম দেখে ভাইরাল ভিডিওটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নয়, ১৯৩৮ সালে প্রবীণ যোগগুরু বিকেএস আয়েঙ্গারের যোগব্যায়ামের দৃশ্য।

Claim

যোগগুরু বিকেএস আয়েঙ্গারের যোগাভ্যাসের ভিডিও সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি সহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যোগ অনুশীলনের দৃশ্য বলে শেয়ার করা হচ্ছে। ফেসবুক পোস্টে ভিডিওটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "আপনি কি এই যোগব্যাগকারী কে চিনতে পারছেন? ইনি হলেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদী!"

Fact

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওটিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেখতে পাওয়া যাচ্ছে না। আসল ভিডিওটি আয়েঙ্গার ঘরানার যোগ প্রবক্তা যোগগুরু বেলুর কৃষ্ণামাচারিয়া সুন্দররাজা (বি কে এস) আয়েঙ্গার। ইউটিউবের একাধিক ভিডিওতে এটিকে ১৯৩৮ সালে বিকেএস আয়েঙ্গারের যোগপ্রদর্শন বলে দাবি করা হয়েছে। বুম আয়েঙ্গারের নাতনি অভিজাতা আয়েঙ্গারের সঙ্গে যোগাযোগ করলে তিনি বুমকে জানান, “ভিডিওটি বিকেএস আয়াঙ্গেরের এবং ১৯৩৮ সালে পুনের প্রভাত স্টুডিওতে ভিডিওটি তোলেন ডঃ ভিবি গোখলে নামের এক শল্যচিকিৎসক। প্রভাত স্টুডিওতে পরে ফিল্ম অ্যান্ড টেলিভিসন ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এফটিআইআই) গড়ে ওঠে।" বুম ২০২০ সালের নভেম্বর মাসে ভাইরাল ভিডিওটির তথ্য-যাচাই করেছিল।

To Read Full Story, click here
Claim Review :   ভিডিও দেখায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগ চর্চা করছেন
Claimed By :  Facebook User
Fact Check :  False
Show Full Article
Next Story