বিটকয়েন দুর্নীতি বলে আজিম প্রেমজি, ইন্ডিয়ান এক্সপ্রেসকে নিশানা করে ভুয়ো খবর

বুম দেখে আজিম প্রেমজি বিটকয়েন লুপহোলে বিনিয়োগ করতে বলেছেন, ইন্ডিয়ান এক্সপ্রেসের নামে বেরনো লেখাটি আসলে ভুয়ো ওয়েবসাইটের।

একটি ভুয়ো ওয়েবসাইটে ইন্ডিয়ান এক্সপ্রেসের (Indian Express) নাম করে উইপ্রোর প্রতিষ্ঠাতা আজিম প্রেমজি (Ajim Premzi) সম্পর্কে ভুয়ো প্রতিবেদন প্রকাশিত হল। ওই ভুয়ো প্রতিবেদনে (fake report) দাবি করা হয়েছে যে, আজিম প্রেমজি মানুষকে বিটকয়েনে (Bitcoin) বিনিয়োগ করতে বলছেন। ভুয়ো প্রতিবেদনটি ফেসবুকে বিজ্ঞাপনের (sponsored ad) মাধ্যমে প্রচার করা হচ্ছে।

ভুয়ো ওয়েবপেজটিকে দেখলে আপাতদৃষ্টিতে সেটিতে ওই সংবাদপত্রের আসল ওয়েবসাইট বলে মনে হয়। সেখানে প্রেমজির একটি ভুয়ো সাক্ষাৎকার প্রকাশ করা হয়েছে। ওই সাক্ষাৎকারে দাবি করা হয়েছে যে, প্রেমজি 'বিটকয়েন লুপহোল' নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে বিনিয়োগ করতে বলছেন। ভুয়ো সাক্ষাৎকারে দাবি করা হয়েছে যে, প্রেমজি বিটকয়েন লুপহোল ব্যবহার করে ক্রিপ্টকারেন্সিতে টাকা বিনিয়োগ করেছেন।

বিটকয়েন আসলে একটি ডিসেন্ট্রালাইজড ডিজিটাল কারেন্সি বা বিকেন্দ্রিত ডিজিটাল মুদ্রা, যেখানে কোনও কেন্দ্রীয় ব্যাঙ্ক বা কোনও নিয়ন্ত্রক সংস্থা থাকে না আর এর মাধ্যমে এক জন ইউজার অন্য কোনও ইউজারকে বিটকয়েন নেটওয়ার্কের মাধ্যমে বিটকয়েন পাঠাতে পারেন কোনও মধ্যস্থতাকারী সংস্থার সাহায্য ছাড়াই।

২০২১ সালের ৪ সেপ্টেম্বর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস একটি টুইট করে জানায় যে, (primenews.to) নামের ওই ওয়েবসাইটের সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই এবং তারা অন্যায় ভাবে ইন্ডিয়ান এক্সপ্রেসের মাস্টহেডটি (প্রথম পাতায়, সংবাদপত্রে দেওয়া নাম) ব্যবহার করছে।

বুম ওয়েবপেজটি বিশ্লেষণ করে বেশ কয়েকটি ইঙ্গিত পায়, যা থেকে বোঝা যায় যে এই ওয়েবসাইটটি ভুয়ো।

ওই প্রতিবেদনের শিরোনাম দেওয়া হয়, "বিশেষ প্রতিবেদন: আজিম হাশিম প্রেমজির সাম্প্রতিক বিনিয়োগ সরকার এবং বড় ব্যাঙ্কগুলিকে ভয় পাইয়ে দিয়েছে।" ওই প্রতিবেদনে দাবি করা হয় যে, একটি সাক্ষাৎকারে প্রেমজি জানিয়েছেন যে তিনি বিটকয়েন লুপহোল নামে একটি নতুন ক্রিপ্টকারেন্সি অটোট্রেডিং প্রোগ্রামের সন্ধান পেয়েছেন।

বাস্তবে, এ রকম কোনও সাক্ষাৎকার আদৌ নেই এবং 'গুড মর্নিং ইন্ডিয়া' শোতে সম্প্রতি প্রেমজি কোনও সাক্ষাৎকার দেননি।

ভুয়ো ওয়েবসাইট

আর্কাইভ করা প্রতিবেদনটি দেখার জন্য ক্লিক করুন এখানে

তাছাড়া লিঙ্কটিতে ইন্ডিয়ান এক্সপ্রেসের ভুয়ো মাস্টহেড ব্যবহার করা হয়েছে যেখানে ওই সংবাদপত্রের নাম 'ইন্ডিয়ান এক্সপ্রেস' কথাটির ভুল ইংরেজি বানান দেওয়া হয়েছে।

ওই ওয়েবপেজের ইউআরএল ছিল (mediaweb.to) আর ওই সংবাদপত্রের ওয়েবসাইট হল (indianexpress.com)।

ভুয়ো প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, তারা প্রেমজির একটি এক্সক্লুসিভ সাক্ষাৎকার পেয়েছে কারণ একটি টেলিভিশন সাক্ষাৎকারে প্রেমজি যখন ক্রিপ্টকারেন্সিতে তাঁর বিনিয়োগের কথা বলছিলেন, তখন সেই অনুষ্ঠানের সময় শেষ হয়ে যায়।

ওই প্রতিবেদনে তার পর বলা হয়েছে, 'বিটকয়েন লুপহোল' নামে সাইটে কী ভাবে সাইন ইন করতে হবে, এবং কী ভাবে সেখানে টাকা বিনিয়োগ করে অনেক লাভ করা যাবে। বিনিয়োগকারীদের মনোযোগ আকর্ষণ করার জন্যই আজিম প্রেমজির ভুয়ো সাক্ষাৎকারটিকে ব্যবহার করা হয়েছে।

ভুয়ো ওয়েবসাইট

আমরা ফেসবুকেও এই একই প্রতিবেদন দেখতে পাই। কিছু কিছু পেজ বিজ্ঞাপনের মাধ্যমে এই ওয়েবপেজটির প্রচার করেছে।

দেখার জন্য ক্লিক করুন এখানে

ফেসবুকের অ্যাড লাইব্রেরিতে খোঁজ করে আমরা দেখতে পাই যে, পিজা ফিক্স নামে একটি পেজ থেকে ওই ওই ভুয়ো প্রতিবেদনসমেত অ্যাডটি ফেসবুকে চালানো হচ্ছে।

ফেসবুক অ্যাড লাইব্রেরিতে থাকা বিজ্ঞাপনদাতার তথ্য।

২০২১ সালের ২৩ অগস্টের কিছু পুরানো টুইট আমরা দেখতে পাই, যেখানে সোশাল মিডিয়ায় শেয়ার করা প্রেমজির উপর প্রকাশিত ভুয়ো প্রতিবেদনটি সম্পর্কে সতর্ক করা হয়েছে।


ভাইরাসটোটাল নামের একটি অনলাইন টুলের সাহায্যে ইউআরএলে উল্লেখ করা সাইট এবং সোর্স কোডে উল্লেখ করা সাইট দুটির (mediaweb.to) এবং (primenews.to)

সন্ধান করি। ভাইরাসটোটাল সন্দেহজনক ফাইল এবং ইউএরএল লিঙ্ক বিশ্লেষণ করে এবং সেগুলি ভুয়ো কি না, তা যাচাই করে। ভাইরাসটোটালের সাহায্যে দেখা যায়, এই লিঙ্কগুলিকে আগেও বিপজ্জনক বলে চিহ্নিত করা হয়েছে।

Updated On: 2021-09-16T11:08:40+05:30
Claim :   ছবি দেখায় ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে আজিম প্রেমজি বলেছেন বিটকয়েন লুপহোলে বিনিয়োগ করতে
Claimed By :  Primenews.to
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.