তথ্য যাচাই: পার্লে-জি বিস্কুটের বাচ্চা মেয়ে কি এখন ৭০ বছরের বৃদ্ধা?

বুম দেখে পার্লে-জি বিস্কুটের মোড়কের বাচ্চা আসলে বিজ্ঞাপণী সংস্থার আঁকা অলঙ্করণ। সুধা মূর্তির ছবি ভুয়ো দাবিতে ছড়াচ্ছে।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি গ্রাফিক পোস্টে ইনফোসিস ফাউন্ডেশনের (Infoys) চেয়ারপার্সন লেখিকা সুধা মূর্তির (Sudha Murty) ছবি শেয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে, তিনিই নাকি পার্লে-জি (Parle-G) বিস্কুটের (Biscuits Packaging) মোড়কের ছবির বাচ্চা মেয়ে।

ভাইরাল হওয়া পোস্টে পার্লে-জি বিস্কুটের মোড়ক ও এক মাঝবয়সী হলুদ শাড়ি পরা মহিলার ছবি শেয়ার করে গ্রাফিক পোস্টে লেখা হয়েছে, "Parle-G বিস্কুটের গায়ে যেই মেয়েটির ছবি দেখা যায়, সে এখন ৭০ বছর বয়সী এক বৃদ্ধা নারী। প্রথম ছবিটি তোলা হয়, যখন তার বয়স ৪ বছর ৩ মাস ছিল।"

বুম দেখে একই দাবি সহ ফেসবুক পোস্টটি সোশাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হয়েছে। এরকম দুটি ফেসবুক পোস্ট দেখা যাবে এখানে এখানে



তথ্য যাচাই

বুম ইমেল মারফত পার্লে প্রোডাক্টের সিনিয়র ক্যাটেগরি হেড ময়াঙ্ক শাহের সঙ্গে যোগাযোগ করলে তিনি ভাইরাল দাবিটি সঠিক নয় বলে জানান।

তিনি বলেন, "আমরা বিভিন্ন গণমাধ্যমে একই দাবি নিয়মিত পায়। আমরা বহুবার বলেছি যে পার্লে-জি বিস্কুটের মোড়কের বাচ্চার ছবিটি আসলে ষাটের দশক তৈরি করা এভারেস্ট ক্রিয়েটিভ টিমের অলঙ্করণ।"

বুম রিভার্স সার্চ করে দেখে গ্রাফিক্স পোস্টের ওই মহিলা আসলে ইনফোসিস ফাউন্ডেশনের চেয়ারপার্সন লেখিকা সুধা মূর্তি।

একাধিক গণমাধ্যমের প্রতিবেদনে রয়েছে তাঁর এই ছবিটি। যেমন ২০১৯ সালের ১৫ মে মাথুরুভূমি-তে প্রকাশিত সাক্ষাৎকারে রয়েছে সুধা মূর্তির একই ছবি।


বুম আগেও সুধা মূর্তির ছবি ঘিরে আরও একটি ভুয়ো দাবির তথ্য-যাচাই করেছে। বেঙ্গালুরুর রাঘবেন্দ্র স্বামী মঠে 'সেবা' করার সময়ে তোলা সুধা মূর্তির ছবি ভুয়ো দাবি সহ ভাইরাল হলে বুম ছবি সম্পর্কিত ভুয়ো দাবি তথ্য-যাচাই করে।

আরও পড়ুন: বিভ্রান্তি সহ ছড়াল গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রূপাণীর লালবাতি খোলার পুরনো ভিডিও

Claim Review :   Parle-G বিস্কুটের গায়ে যে মেয়েটির ছবি দেখা যায়, সে এখন ৭০ বছর বয়সী এক বৃদ্ধা
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story