ভারতীয় নৌসেনা দিবসে শুভেচ্ছায় বিজেপি কংগ্রেস ছড়াল মার্কিন জাহাজের ছবি

বুম দেখে ভাইরাল ছবিটি হল মার্কিন নৌসেনার ফ্রিডম-ক্লাস লিট্টোরাল কমব্যাট জাহাজের ছবি।

৪ ডিসেম্বর, ২০২১, ভারতীয় নৌসেনা দিবস (Indian Navy Day) উপলক্ষ্যে ভারতীয় জনতা পার্টি (BJP) ও কংগ্রেসের (INC) বেশ কিছু অ্যাকাউন্ট একটি মার্কিন যুদ্ধজাহাজের (US Navy) ছবি শেয়ার করেছে।

বিজেপির জম্মু ও কাশ্মীর মহারাষ্ট্রের রাজ্য অ্যাকাউন্টগুলি এবং কংগ্রেসের মনমোহন সিংহ পাহুজাপিসি শর্মার মতো হ্যান্ডেলগুলি ভারতীয় নৌসেনাকে অভিনন্দন জানাতে গিয়ে ওই ছবিটি শেয়ার করেছেন।

ছবিটি শেয়ার করে বিজেপির জম্মু ও কাশ্মীর হ্যান্ডেল তাদের ক্যাপশনে লিখেছে, "ভারতীয় নৌসেনা দিবসে অভিনন্দন। সমুদ্রের রক্ষাকর্তাদের বড় সেলাম।"


টুইটটি দেখুন এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

বিজেপির মহারাষ্ট্র শাখাও ওই একই ছবি শেয়ার করে। ক্যাপশনে লেখা হয়, "ভারতীয় নৌসেনা দিবসে, সেনাদের অতুলনীয় সাহসিকতার জন্য তাঁদের তিন স্যালুট!"


টুইটটি দেখুন এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

কংগ্রেস নেতা পিসি শর্মাও ছবিটি টুইট করেন। ক্যাপশনে লেখেন, "ভারতীয় নৌসেনা দিবসে, ভারতের নৌবাহিনীর বীরদের স্যালুট করছি। তাঁরা দেশের সামুদ্রিক সীমানা রক্ষা করে চলেছেন ও দেশের সীমান্ত থেকে অনেক দূরে থেকেও আমাদের রণনীতির স্বার্থ রক্ষা করছেন।সব দেশবাসীকে শুভ নৌসেনা দিবসে অভিনন্দন জানাই। #নেভি ডে #নেভিডে২০২১।"


টুইটটি দেখুন এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: সিনেমার জন্য তৈরি নকল জন্তুর ভিডিও ভাল্লুক হানার আতঙ্ক ছড়াচ্ছে বাংলায়

তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে, ছবিটি হল মার্কিন নৌবাহিনীর একটি ফ্রিডম-ক্লাস লিট্টোরাল কমব্যাট শিপ (এলসিএস)।

'নেভাল পোস্ট'-এ প্রকাশিত একটি লেখায় বলা হয়, "এলসিএল হল এমন একটি জাহাজ যেটি খুব স্বচ্ছন্দে তার গতিপথ বদলাতে পারে। সেটির আক্রমণ হয় মারাত্মক।পরিস্থিতির সঙ্গে দ্রুত খাপ খাইয়ে নিতে পারে এই জাহাজ। সমুদ্রে মাইন ধ্বংস করে। সাবমেরিন বা ডুবোজাহাজের সঙ্গে লড়াই ও সমুদ্রের ওপর যুদ্ধে অংশ নেয়।"


মার্কিন নৌসেনার নিজস্ব ওয়েবসাইটে এই যুদ্ধজাহাজ সম্পর্কে বলা হয়েছে, "সমুদ্রপৃষ্ঠে নির্দিষ্ট ও একাধিক ধরনের অভিযানের যোদ্ধা হিসেবে তৈরি করা হয় লিট্টোরাল কমব্যাট শিপ। সেগুলি এফএফজির চেয়ে ছোট কিন্তু পিসি বা এমসিএম জাহাজের চেয়ে বড় ও আরও ক্ষমতাশালী। এলসিএস এমন ভাবে তৈরি যে সেটিকে স্বাধীন ভাবে রণাঙ্গনে নামানো যায়। এবং তার মুখ্য ভূমিকা ছাড়াও সেটি একাধিক অভিযানে অংশ নিতে পারে।"

ভারতীয় নৌসেনা দিবসে ওই ছবিটি প্রথমবার ভাইরাল হয়েছে এমনটা নয়। ওই একই ছবি কংগ্রেসের অফিসিয়াল হ্যান্ডেল ২০১৯'এ ব্যবহার করে ছিল। আর বিজেপি হ্যান্ডেল করেছিল ২০১৭ সালে। অল্ট নিউজ ২০১৯ সালে ওই মিথ্যে দাবি খন্ডন করে।

Claim :   ছবি দেখায় ভারতের নৌ জাহাজ
Claimed By :  BJP Jammu and Kashmir, Maanmohan Singh Pahujaa
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.