টোকিও অলিম্পিকে পদক পেয়ে প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদের ছবিটি ভুয়ো

বুম দেখে আসল ব্যানারটিতে মীরাবাই চানুর অলিম্পিকে পদক জেতার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ দিয়ে কোনও কথা লেখা নেই।

একটি ভাইরাল হওয়া ছবিতে একটি ব্যানার দেখা যাচ্ছে, যাতে ২০২০'র টোকিও অলিম্পিকে (Tokyo Olympics 2020) মীরাবাই চানুর (Mirabai Chanu) পদক জয়ের জন্য ক্রীড়া মন্ত্রকের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) ধন্যবাদ দেওয়া হয়েছে। এই ভাইরাল ছবিটি আসলে সম্পাদিত। বুম যাচাই করে দেখে আসল ছবিতে যে ব্যানারটি দেখা যাচ্ছে, তাতে চানুর জয়ের জন্য প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ দিয়ে কোনও কথা লেখা হয়নি।

২০২১ সালের ২৪ জুলাই চানু ভারতের পক্ষ থেকে ২০২০ টোকিও অলিম্পিকের প্রথম দিনেই প্রথম পদক জেতেন। তিনি মহিলাদের ৪৯ কেজি ভারোত্তলন বিভাগে সর্বমোট ২০২ কেজি ওজন তুলে রৌপ্য পদক জেতেন।

ভাইরাল হওয়া ছবিতে একটি ভুয়ো ব্যানারে হিন্দিতে লেখা কিছু কথা দেখা যাচ্ছে। তাতে লেখা হয়েছে, "টোকিও অলিম্পিকস-এরৌপ্য পদক জেতার জন্য মীরাবাই চানুর সম্বর্ধনা অনুষ্ঠান। মোদীজিকে অনেক ধন্যবাদ মীরাবাই চানুকে পদক জিততে সাহায্য করার জন্য।"

(হিন্দি আসল লেখা: टोक्यो ओलंपिक रजत पदक विजेता साइखोम मीराबाई चानू का अभिनंदन समारोह "धन्यवाद मोदी जी" मीराबाई चानू को मेडल दिलाने के लिए)

চানুর মঞ্চে সঙ্গে উপস্থিত ছিলেন একাধিক মন্ত্রী। তাঁদের মধ্যে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর এবং আইনমন্ত্রী কিরন রিজিজুকেও উপস্থিত থাকতে দেখা যায়।

ভাইরাল হওয়া ছবিটি যে ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়েছে, তার অনুবাদ, "পিছনে যে ছবিটি রয়েছে,তাতে কী লেখা আছে পড়ে দেখুন। মীরাবাই চানু তাঁর কঠোর পরিশ্রম দিয়ে পদক জিতেছেন, নাকি মোদীজি তা এনে দিয়েছেন? যদি তাই হয়, তবে মোদীজি তো সব ভারতীয় খেলোয়াড়কেই পদক জেতাতে পারেন।"


পোস্টটি দেখার জন্য এখানে ক্লিক করুন।

(হিন্দিতে আসল লেখা- पीछे की फोटो देखिए और जो लिखा है उसे एक बार पढ़िए मेडल मीरा बाई चानू मेहनत कर के लाई है या मोदी जी ने दिलाया है अगर ऐसा है तो मोदी जी सभी भारतीय खिलाड़ियों को मेडल दिला सकते हैं।)

ফেসবুকে ভাইরাল হয়েছে


আরও পড়ুন: অভিনেতা রজনীকান্তের নামে কলেজ? নেটিজেনরা শেয়ার করলেন সম্পাদিত ছবি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া ছবিটিকে এডিট করা হয়েছে। আসল ব্যানারে টোকিও অলিম্পিকে মীরাবাই চানুর পদক জেতার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ দিয়ে কোনও কথা লেখা হয়নি।

কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরন রিজিজু ২০২১ সালের ২৬ জুলাই এই একই ছবি টুইট করেছেন এবং সেই ছবিতে পিছনে একই ব্যানার দেখতে পাওয়া যাচ্ছে।

প্রেস ইনফরমেশন ব্যুরোর ইস্যু করা একটি বিজ্ঞপ্তিতেও আমরা এই একই ছবি দেখতে পাই। "মীরাবাই চানুকে পদক জিততে সাহায্য করার জন্য মোদীজিকে ধন্যবাদ", এরকম কোনও লেখা আসল ছবিতে আমরা দেখতে পাইনি।


এটি দেখতে এখানে ক্লিক করুন। নীচে দুটি ছবির তুলনা করলে ফারাকটি চোখে পড়বে।


আরও পড়ুন: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাঁথির উক্তি "বাপকে গিয়ে বল" জুড়ল ত্রিপুরা সফরের সঙ্গে

Claim Review :   ছবিতে থাকা ব্যানার দেখায় মীরাবাই চানুর অলিম্পিকে পদক পাওয়ার কৃতিত্ব নরেন্দ্র মোদীর
Claimed By :  Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story