অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাঁথির উক্তি "বাপকে গিয়ে বল" জুড়ল ত্রিপুরা সফরের সঙ্গে

বুম যাচাই করে দেখে ৬ ফেব্রুয়ারি ২০২১ কাঁথিতে গিয়ে ওই বক্তব্য রাখেন তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গের বিধানসভা ভোট প্রচারে তৃণমূল কংগ্রেসের (TMC) জাতীয় সাধারণ সম্পাদক সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) পূর্ব মেদিনীপুরের মাটিতে রাখা বক্তব্য (speech) সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর প্ররিপ্রেক্ষিতে (misleading) ছড়ানো হচ্ছে।

সোমবার ২ অগস্ট ২০২১ ত্রিপুরা (Tripura) সফরে গিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ আরও অন্যান্য যুব তৃণমূল কংগ্রেসের নেতানেত্রীরা বিজেপি সমর্থকদের প্রবল প্রতিরোধের মুখে পড়েন। বাঁশ লাঠি দিয়ে কনভয়ে আঘাত করার ভিডিও টুইট করে বিজেপি (BJP) দল পরিচালিত মুখ্যমন্ত্রী বিপ্লব দেবকে (Biplab Deb) নিশানা করেন অভিষেকবন্দ্যোপাধ্যায়। বিধানসভা নির্বাচন জিতে পাখির চোখ করে ২০২৩ ত্রিপুরা বিধানসভা নির্বাচনকে ((Tripura Assembly Election 2023)) লক্ষ্য করে এগোতে চাইছে তৃণমূল কংগ্রেস। ত্রিপুরা প্রদেশ কংগ্রেসের সভাপতির দায়িত্ব রয়েছেন ওই রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রীর পুত্র আশীষ লাল সিংহ।

গত সপ্তাহে তৃণমূল কংগ্রেসের পরামর্শদাতা ভোট কুশলী সংস্থা আইপ্যাকের কর্মীরা ত্রিপুরায় সমীক্ষার কাজে গেলে ত্রিপুরার পুলিশ তাদের আটক করেছে বলে অভিযোগ করে তৃণমূল কংগ্রেস। তাঁদের উদ্ধার করতে ব্রাত্য বসু, মলয় ঘটক, কাকলি ঘোষ দোস্তিদার সহ একাধিক বরিষ্ট নেতানেত্রী ত্রিপুরায় যান। আইপ্যাকের কর্মীরা ত্রিপুরা পুলিশের রুজু করা মামলায় আগাম জামিন নেন আগরতলার আদালত থেকে। এর পর পরই সোমবার সফরে যান অভিষেক বন্দ্যোপাধ্যায়। পরে সাংবাদিক সম্মেলনে ভোটের আগে বার বার ত্রিপুরা আসার ইচ্ছে প্রকাশ করেন অভিষেক।

ফেসবুকে ভাইরাল হওয়া ৩০ সেকেন্ডের ভিডিওটিতে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বক্তব্য রাখতে দেখা যায়, "তোমার মাটিতে। তোমার পাড়ায়। তোর এলাকায় দাঁড়িয়ে তোমায় চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে যাচ্ছি। আরে তোর বাপকে গিয়ে বল বাড়ির ৫ কিলোমিটারের মধ্যে দাঁড়িয়ে আছি। যা করার কর। আয়। আয়। হিম্মত আছে।.."

ভিডিওটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়েছে, "যা তোর বাপ কে গিয়ে বল আজ ত্রিপুরা এসেছি বিপ্লবদেবের বাঁশ দিতে! #EbarTripura #BiplabBabuApnioKabu #TripuraNeedsTMC"

ভিডিওটি দেখা যাবে এখানেএখানে। ফেসবুক পোস্ট দুটি আর্কাইভ করা আছে এখানেএখানে


তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া সংশ্লিষ্ট বক্তব্য অভিষেক বন্দ্যোপাধ্যায় ত্রিপুরা রাজ্য সফরে গিয়ে বলেননি।

বুম গুগলে "তোর বাপ কে গিয়ে বল" কিওয়ার্ড সার্চ করে ৬ ফেব্রুয়ারি ২০২১ প্রকাশিত একাধিক গণমাধ্যমে সংশ্লিষ্ট বক্তব্যটি খুঁজে পায়। নির্বাচনী প্রচারে পূর্ব মেদিনীপুরের মাটিতে কাঁথিতে শুভেন্দু অধিকারীর রাজনৈতিক ঘনিষ্ট কনিষ্ক পাণ্ডাকে উদ্দেশ্য করে ওই বক্তব্য রাখেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ইটিভি ভারত বাংলা প্রকাশিত ওই ভিডিও সহ প্রতিবেদন দেখা যাবে এখানে। গণমাধ্যম আজকালও ভিডিটি ওইদিনই তাদের ফেসবুক পেজে পোস্ট করে।

অভিষেকের ওই বক্তব্যের পর বিস্তর জলঘোলা হয় বিজেপি শিবিরে। সে সময় টুইট করেন তৃণমূল কংগ্রেস থেকে বিজেপিতে দল বদল করা শুভেন্দু অধিকারী। "তোর বাপ কে গিয়ে বল" এই বক্তব্যের মাধ্যমে নাকি শিশির অধিকারীকে আক্রমণ করা হয়েছে দাবি করে রাজনৈতিক প্রতিপক্ষ মহল। জিপি নাড্ডাও প্রতিক্রিয়া জানান

অভিষেক বন্দ্যোপাধ্যায় ১৫ এপ্রিল ২০২১ নিউজ ১৮ বাংলাকে দেওয়া সাক্ষাৎকারে ওই বক্তব্য রাখর মূল উদ্দেশ্য স্বীকার করেন। তিনি বলেন, "আমি যাওয়ার ৪ দিন আগে। আপনারা জানেন ২০১৫ সালে আমার উপর চণ্ডীপুর আমি সভা করতে গিয়েছিলাম। আমার উপর আক্রমণ হয়েছিল। যে ছেলেটি করেছিল তার নাম হচ্ছে দেবাশীষ আচার্য। তাকে পাশে বসিয়ে একটা ছেলে যার নাম হচ্ছে কনিষ্ক পাণ্ডা। আমি নাম করে বলছি। সে বলছে ভাইপো তুমি যদি আসো তাহলে আগামী দিন দেখে নোব। শুধরে যাও। নাহলে এই হবে, তাই হবে। আমার যেদিনকে সভা তার ঠিক দুদিন আগে। সেই ভিডিওটাও পাবলিক ডোমেনে রয়েছে।"

"আমি তাকে বললাম যে তোর বাড়ির ৫ কিলোমিটারের মধ্যে দাঁড়িয়ে আছি তোর বাপকে গিয়ে বল এসছি যা করার কর। তোর বাপ বলতে শিশির আধিকারী না। কনিষ্ক পাণ্ডার রাজনৈতিক বাবা হচ্ছে শুভেন্দু আধিকারী। আমি তাকে বলেছি।"

ওই সাক্ষাৎকারের ১৭ মিনিট ১ সেকেন্ড সময় থেকে ১৮ মিনিট ১০ সেকেন্ড পর্যন্ত অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ওই বক্তব্য রাখতে দেখা যায়।

Updated On: 2021-08-06T13:40:57+05:30
Claim Review :   অভিষেক বন্দ্যোপাধ্যায় ত্রিপুরাতে গিয়ে বলেছেন—যা তোর বাপ কে গিয়ে বল
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story