না, 'শান্তিপূর্ণ দখল' ও 'মাস্ক পরার' জন্য সিএনএন তালিবান স্তুতি করেনি

বুম দেখে গণমাধ্যম সিএনএন-এর খবরের টিকারের স্ক্রিনশটগুলি সম্পাদিত ও ব্যঙ্গ করার উদ্দেশ্যে তৈরি।

দুটি স্ক্রিনশটের (Screenshots) একটি কোলাজে দাবি করা হয়েছে যে গণমাধ্যম সিএনএন (CNN) খবরের টিকারে কোভিড-১৯ থেকে নিজেদের রক্ষা করার জন্য মাস্ক ব্যবহার ও অন্যটিতে আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করার সময়, শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের জন্য তালিবানের প্রশংসা করা হয়েছে। কিন্তু কোলাজটি ভুয়ো (Fake) ও কৌতুকপূর্ণ (satire)।

১৫ অগস্ট ২০২১, তালিবান কাবুল দখল করে। ওই জঙ্গি গোষ্ঠী সারা দেশে তাদের ক্ষমতা কায়েম করে ও আফগান সরকারের পতন ঘটে। মার্কিন নেতৃত্বাধীন জোটের সেনাবাহিনী অপসারণের সঙ্গে সঙ্গে, এই কট্টরপন্থী ইসলামি জঙ্গিগোষ্ঠীর আক্রমণে, একের পর এক প্রদেশ তাদের দখলে চলে যায়। রবিবার কাবুলের পতনের পর, মার্কিন দূতাবাস থেকে কর্মীদের সরিয়ে নেওয়া শুরু হয়। এবং অনেক দেশ তাদের নাগরিকদের কাবুল বিমান বন্দর দিয়ে আফগানিস্তান থেকে বের করে নেওয়ার জন্য ব্যস্ত হয়ে পড়ে।

দু'টি স্টিকারের একটিতে লেখা হয়েছে, "তালিবান যোদ্ধারা দায়িত্ব সহকারে মাস্ক পরে আছেন" আর অন্যটিতে বলা হয়, "হিংসাশ্রয়ী কিন্তু মূলতঃ শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর"। সেই সঙ্গে পেছনে একটি বোইং সিএইচ-৪৭ চেনুক হেলিকপ্টারের ছবির সামনে দেখা যাচ্ছে এক সাংবাদিককে। রবিবার কাবুলে মার্কিন দূতাবাস খালি করার সময়, হেলিকপ্টারটিকে বাড়িটির ওপরে উড়তে দেখা যায়।

দেখার জন্য ক্লিক করুন এখানে

ভাইরাল ছবিটি চিত্রনির্মাতা বিবেক অগ্নিহোত্রী শেয়ার করেন। টুইটার ব্যবহারকারীরা যখন তাঁকে জানান যে ছবিটি ব্যঙ্গাত্মক, অগ্নিহোত্রী উত্তরে বলেন যে, তিনি তা জানেন।

অশোক পণ্ডিত ও বিজেপি সাংসদ বরুণ গাঁধীও ছবিটি শেয়ার করেন।


ফেসবুকে ভাইরাল

একই বিভ্রান্তিকর ক্যাপশনসহ, ছবির সেটটি ফেসবুকেও শেয়ার করা হচ্ছে।

তথ্য যাচাই

বুম দেখে তালিবানের প্রশংসা করে সিএনএন'র খবরের টিকারগুলি জোড়াতালি দিয়ে, ব্যঙ্গ করার উদ্দেশ্যে, তৈরি করা হয়েছে।

প্রথম ছবি, যেটিতে একটি বোইং সিএইচ-৪৭ চিনুক হেলিকপ্টারের সামনে একজন সংবাদদাতাকে দেখা যাচ্ছে, সেটি কৃত্রিমভাবে তৈরি করা হয়েছে। আসল ছবিটি হল ২০২০তে উইস্কনসিন-এ এক প্রতিবাদের দৃশ্য। ২৩ অগস্ট ২০২০তে, উইস্কনসিনের কেনোশা'য়, ২৯ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জেকব এস ব্লেক পুলিশের গুলিতে গুরুতরভাবে আহত হলে, ওই বিক্ষোভ শুরু হয়।

ওই ঘটনা সংক্রান্ত খবরের টিকারে, সিএনএন লিখেছিল, "পুলিশের গুলি চালানোর পর, অগ্নিগর্ভ কিন্তু সাধারণভাবে শান্তিপুর্ণ বিক্ষোভ"। ওই টিকার লেখার জন্য দক্ষিণপন্থী হ্যান্ডেলগুলি সিএনএন'রসমালোচনা করে। কিন্তু ওই সম্প্রচারে কোথাও লেখা হয়নি, "হিংসাশ্রয়ী কিন্তু মূলতঃ শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর"। ছবিটিতে পরে বসিয়ে দেওয়া হয়েছে লেখাটি। এমনকি উড়তে থাকা চিনুক হেলিকপ্টারটি ওই ফোটোশপের সাহায্যে ভাইরাল ছবিটিতে জুড়ে দেওয়া হয়েছে।

তুলনা

বোঝা যায় যে, ভাইরাল ছবিটির ব্যাকগ্রাইন্ড ও টিকারটি ফোটোশপের সাহায্যে বসানো হয়েছে।

দ্বিতীয় ছবি, যার টিকারে লেখা "তালিবান যোদ্ধারা দায়িত্ব সহকারে মাস্ক পরে আছেন", সেটি 'দ্য ব্যাবিলন বি' নামের এক ব্যঙ্গাত্মক ওয়েবসাইট থেকে নেওয়া। সাইটটি রক্ষণশীল খ্রিস্টানরা চালান। তাতে এক ব্যাঙ্গাত্মক লেখার শিরোনামে বলা হয়, "আক্রমণের সময় মাস্ক পরার জন্য সিএনএন তালিবানের প্রশংসা করেছে। ওই লেখার সঙ্গে ভাইরাল ছবিটি ব্যবহার করা হয়।

দ্য ব্যাবিলন বি'র পরিচিতিতে স্পষ্ট উল্লেখ করা আছে যে, সেটি একটি ব্যঙ্গাত্মক ওয়েবসাইট।

Updated On: 2021-08-17T10:59:21+05:30
Claim Review :   ছবির দাবি তালিবানরা শান্তিপূর্ণভাবে আফগানিস্তানের কাবুল দখলের জন্য ও মাস্ক পরার জন্য সিএনএন প্রশংসা করেছে
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story