মেক্সিকোয় কুমীরের কামড়ে মহিলার মৃত্যুর ভিডিও ছড়াল ভারতের বলে

বুম দেখে ভাইরাল ভিডিওটি মেক্সিকোর ট্যামোলিপাসে ২০২১ সালের জুন মাসের এক দুর্ঘটনার।

এক মহিলার মৃতদেহ মুখে নিয়ে একটি কুমীর— মেক্সিকোয় (Mexico) তোলা এমনই ভয়ঙ্কর এক ভিডিও এই বলে শেয়ার করা হচ্ছে যে, ঘটনাটি ভারতে (India) ঘটেছে। বিভিন্ন ক্যাপশন সমেত ভিডিওটি শেয়ার করা হচ্ছে। সেগুলিতে নানা জায়গার নাম উল্লেখ করা হয়েছে। যেমন, মুম্বইয়ের (Mumbai) পোওয়াই লেক, রাজস্থানের (Rajasthan) টঙ্কে বিলাসপুর ড্যাম, এবং ওড়িশার (Odisha) দেবী নদী।

মুখে এক মহিলার মৃতদেহ নিয়ে একটি কুমীরকে এক জলাশয়ে ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে। ঘটনাটি মুম্বাইয়ের পোওয়াই লেকে ঘটেছে কিনা, তা জানতে চেয়ে, ভিডিওটি বুমের হোয়াটসঅ্যাপ নম্বরে (৭৭০০৯০৬১১১) পাঠান জনৈক ব্যক্তি। ভিডিওটি বেশ বীভৎস বলে, এই প্রতিবেদনের সঙ্গে দেওয়া হয়নি সেটি।


ওই ভিডিওটি সম্পর্কে প্রথম রিপোর্ট প্রকাশ করে 'ফার্স্ট ইন্ডিয়া নিউজ রাজস্থান'। তাতে বলা হয়, রাজস্থানের টঙ্কে বিলাসপুর ড্যামে পিকনিক করার সময়, মহিলাটি আক্রান্ত হন। তবে চ্যানেলটি এও বলে যে, ঘটনাটি সম্পর্কে তারা নিশ্চিত হতে পারেনি বা ভিডিওটির সত্যতা যাচাই করতে পারেনি।


দেখার জন্য এখানে ক্লিক করুন।

ভাইরাল ভিডিওটি একটি ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে, অনুবাদ করলে যার মানে দাঁড়ায়, "এটি রাজস্থানের টঙ্কে বিলাসপুর ড্যামের ঘটনা। সেখানে পিকনিক করতে গিয়েছিল একটি দল। তাদের মধ্যে ওই মহিলা জলে নেমে সেল্ফি তুলতে গেলে, কুমীরটি তাঁকে আক্রমণ করে। সকলের প্রতি আবেদন, পিকনিক করার সময় তাঁরা যেন সতর্ক থাকেন।"


দেখার জন্য এখানে ক্লিক করুন।

ঘটনাটি ওড়িশার দেবী নদীতে ঘটেছে, এই দাবি করেও ভিডিওটি শেয়ার করা হচ্ছে।


আরও পড়ুন: উত্তরপ্রদেশে বেআইনি বাড়ি ভাঙার ভিডিও মসজিদ ভাঙা হচ্ছে বলে ভাইরাল

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল ভিডিওটি, মেক্সিকোর ট্যামোলিপাস-এ তোলা, ভারতে নয়। মেক্সিকোয় প্রকাশিত খবর অনুযায়ী, ২১ জুন, ২০২১, কুমীরটি ওই মহিলাকে আক্রমণ করে মেরে ফেলে। ওই মহিলা যখন মেক্সিকোর ট্যামোলিপাস-এ, লাগুনা ডেল কারপিনটেরো ট্যাম্পিকো'র পাড়ে বসে কাপড় ধুচ্ছিলেন, তখন ওই ঘটনাটি ঘটে।

আমরা ভিডিওটির প্রধান ফ্রেমগুলি আলাদা করে, রিভার্স ইমেজ সার্চ করি। তার ফলাফল থেকে আমরা জানতে পারি যে, ভিডিওটি মেক্সিকোর ট্যাম্পিকো'য় তোলা। সেই সূত্র ধরে, কি-ওয়ার্ড 'ট্যাম্পিকো, মেক্সিকো, ক্রোকো্ডাইল অ্যাট্যাক' দিয়ে সার্চ করায়, ওই ঘটনা সংক্রান্ত কিছু প্রতিবেদন সামনে আসে।

একটি ওয়েবসাইটে আপলোড করা ভিডিওতে আমরা একই ঘটনা দেখতে পাই। তাতে বলা হয়, ঘটনাটি মেক্সিকোয় ঘটেছে।


'মেক্সিকো ডেইলি পোস্ট' তাদের প্রতিবেদনে জানায় যে, মহিলাটি যখন লাগুনা ডেল কারপিনটেরো'র পাড়ে ছিলেন, তখনই কুমীরের আক্রমণে তিনি মারা যান। পরে দমকল বিভাগ এসে কুমীরটিকে পাকড়াও করে। ২৪ জুলাই, ২০২১-এ প্রকাশিত 'রিভিয়েরা মায়া নিউজ'-এর রিপোর্ট থেকে জানা যায় যে, পরে সরকারি আধিকারিকরা ওই মহিলার দেহ জলাশয়টি থেকে উদ্ধার করেন।

বিভিন্ন ক্যাপশনে ভারতের যে সব জায়গার উল্লেখ করা হয়েছে, সেগুলি সব ক'টিতেই কুমীর দেখা গেছে— যেমন, ওড়িশার দেবী নদী, রাজস্থানের টঙ্কে বিলাসপুর ড্যাম ও মুম্বইয়ের পোওয়াই লেক। কিন্তু ওই গুলির মধ্যে কোনও একটিতে ঘটনাটি ঘটেছে, তেমন কোনও খবর নেই আর ভাইরাল ভিডিওটিও ভারতে তোলা নয়।

আরও পড়ুন: পাকিস্তানে হিন্দু মন্দির ভাঙার ভিডিও পশ্চিমবঙ্গের বলে চালানো হল

Updated On: 2021-08-11T17:33:57+05:30
Claim Review :   ভারতের এই ভিডিওতে কুমীরের মুখে মহিলার দেহ দেখা যায়
Claimed By :  Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story