ওড়িশায় ইয়াস তাণ্ডব বলে এবিপি আনন্দ দেখালো উরুগুয়ের পুরনো ভিডিও

বুম যাচাই করে দেখে ২০১৬ সাল থেকে ভাইরাল ভিডিওটি অনলাইনে রয়েছে। সম্ভবত এটি পশ্চিম উরুগুয়ের ডোলোরেশ শহরে টর্নেডোর দৃশ্য।

বাংলা গণমাধ্যম এবিপি আনন্দ (ABP Ananda) ২০১৬ সালে উরুগুয়ের (Uruguay) ডোলোরেশে (Dolores) ঘূর্ণিঝড় টর্নেডোর (Tornado) এক ঝলক দৃশ্য ওড়িশায় ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas) আছড়ে পড়ার মুহূর্ত বলে বলে সম্প্রচার করল।

ভিডিওটি ওড়িশার বালেশ্বরের দক্ষিণে ২৬ মে ২০২১ সাইক্লোন ইয়াস আছড়ে পড়ার প্রেক্ষিতে সম্প্রচার করে সংশ্লিষ্ট চ্যানেলটি। ওড়িশা, পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের বিভিন্ন জেলায় কড়া সতর্কতা জারি করা হয়েছিল আগেই। পশ্চিমঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় জানান রাজ্যের কমপক্ষে এক কোটি মানুষ এই দুর্যোগের শিকার হয়েছেন।

লাইভ সম্প্রচারিত হওয়া ২৬ মে ২০২১-এর অনুষ্ঠানে এবিপি আনন্দের তরফ থেকে ভিডিওটির সম্বন্ধে বলা হয়, "একেবারে ল্যান্ডফলের মুহূর্তের ছবি, যে সময় ওড়িশার ধামড়ায় ইয়াস আছড়ে পড়ল সেই মুহূর্তের ছবি।... একের পর এক গাছ, গাছের মাথাগুলি কিভাবে উড়ে যাচ্ছে ঝড়ে আপনারা দেখুন ভয়ঙ্কর সেই ছবি।"

এর পর সংশ্লিষ্ট অ্যাঙ্কর প্যানেলিস্ট বিজ্ঞানী পার্থসারথি মুখোপাধ্যায়ের দিকে ফেরেন। পার্থসারথি মুখোপাধ্যায় বলেন, "সাংঘাতিক ছবি যাঁরা তুলেছেন তাদেরকে অনেক কুর্ণিশ জানাই।"

নিচে এবিপি আনন্দ সম্প্রচারিত অনুষ্ঠানের ভিডিওটি দেওয়া হল।

বুম দেখে একই ভিডিও ২৪ মে থেকে ফেসবুকে বাংলা ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে। ওই ভিডিওগুলিতে ক্যাপশন লেখা হয়, "এই মুহূর্তে উড়িষ্যাতে ইয়াসের ভয়ংকর তান্ডব, যেকোনো মুহূর্তে আছড়ে পড়তে পারে বাংলায়।"


ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: সাইক্লোন ইয়াস: কেরলে টাউটের দৃশ্য ছড়াল শঙ্করপুরে সমুদ্র ফুঁসছে বলে

তথ্য যাচাই

বুম বাংলা এই ভিডিওটি ২৫ মে ২০২১ প্রথম খণ্ডন করে। বুম যাচাই করে দেখে ২০১৬ সাল থেকে ভাইরাল ভিডিওটি অনলাইনে রয়েছে। সম্ভবত এটি পশ্চিম উরুগুয়ের ডোলোরেশ শহরে টর্নেডোর দৃশ্য।

ভিডিওটির কয়েকটি মূল ফ্রেম রিভার্স সার্চ করে ইউটিউবে ৩০ মে ২০১৬ আপলোড করা ৩১ সেকেন্ডের একটি ভিডিও বুম খুঁজে পায়। স্প্যানিশ ভাষায় ভিডিওটির শিরোনাম লেখা হয়, "টর্নেডোর যন্ত্রণা, বিপনি থেকে তোলা"

(মূল স্প্যনিশে শিরোনাম:Tornado dolores, captado desde un comercio)

বুম ওই ভিডিওর নিচে একাধিক ব্যক্তির পুরনো মন্তব্য দেখতে পায়। সেখানে ভিডিওটিকে উরুগুয়ের ডোলোরেশে (Dolores) টর্নেডোর দৃশ্য বলে দাবি করা হয়েছে।

ইউটিউবে থাকা ভিডিওটি ভালো করে লক্ষ করলে একটি দোকানের হোর্ডিংয়ে স্পষ্টভাবে ইংরেজিতে "BBVA" লেখা দেখতে পায়। বিবিভিএ একটি স্পেনীয় ব্যঙ্কিং ও অর্থলগ্নি সংস্থা। বুম এই সূত্র ধরে গুগুল ম্যাপে স্ট্রিট ভিউয়ে উরুগুয়ের (Uruguay) ডোলোরেশ-স্থিত (Dolores) বিবিভিএ ব্যাঙ্কিং শাখার তল্লাশি করে। নিচে ইউটিউব ভিডিওর দৃশ্য (বাম দিকে) ও গুগুল ম্যাপে স্ট্রিট ভিউয়ে (ডান দিকে) পাওয়া ছবির তুলনা করা হল।

২০১৬ সালের এপ্রিল মাসের সিএনএন প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ওই সময় বিধ্বংসী টর্নেডোতে উরুগুয়েতে মারা যান ৪ জন আর আহত হন শতাধিক। ইউটিউবে ভিডিওটি তার পরের মাসেই আপলোড করা হয়।

এই একই ভিডিও ২০১৭ সালে হ্যারিকেন ইর্মার দৃশ্য বলে সোশাল মিডিয়ায় ভাইরাল হলে বাজফিড নিউজ সেসময় ভিডিওটির তথ্য-যাচাই করে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদীর রোদনের পর নিউ ইয়র্ক টাইমস কুম্ভীরাশ্রুর ছবি ছাপেনি

Updated On: 2021-05-27T10:48:32+05:30
Claim Review :   ভিডিওতে ওড়িশায় ঘূর্ণিঝড় ইয়াসের অছড়ে পড়ার মুহূর্ত
Claimed By :  ABP Ananda
Fact Check :  False
Show Full Article
Next Story