ভুয়ো দাবিতে ছড়াল ২০১৮ সালে তৃণমূল সাংসদ দেবের সিনেমা প্রচারের ভিডিও

বুম যাচাই করে দেখে উত্তেজিত হওয়া দেবের ভাইরাল ভিডিওটি বাস্তবের ঘটনা নয়, ২০১৮ সালে হাইচই আনলিমিটেড সিনেমা প্রচারের অঙ্গ।

তৃণমূল কংগ্রেস সাংসদ অভিনেতা দেবের (Dev) ২০১৮ সালে নিজের সিনেমা প্রচারের জন্য তৈরি বিনোদনমূলক ভিডিও ভুয়ো দাবি সহ সোশাল মিডিয়া শেয়ার করা হচ্ছে। ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে এটি রাজনৈতিক দল তৃণমূল কংগ্রেসের অপসংস্কৃতি।

বুম যচাই করে দেখে ভাইরাল ভিডিওটি তৈরি করা হয়েছিল হইচই আনলিমিটেড (Hoichoi Unlimited) প্রচারের অঙ্গ হিসেবে। অভিনেতা দেব ভিডিওটিকে অভিনয় করেছিলেন এটি কোনও বাস্তবিক ঘটনা নয়।

ভিডিওটি ২০২১ সালের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের প্রাক্কালে ছড়ানো হচ্ছে। বিভিন্ন রাজনৈতিক দলের নেতা নেত্রীদের পাশাপাশি তৃণমূল কংগ্রেস সাংসদ অভিনেতা দেবকেও প্রচারে অংশ নিতে দেখা যাচ্ছে। সম্প্রতি পুরুলিয়ার রঘুনাথপুরে ওই বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী হাজারি বাউরির হয়ে প্রচারের খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হয়।

ভাইরাল হওয়া ১২ সেকেন্ডের ওই ভিডিওতে সাংসদ ও অভিনেতা দেবকে উত্তেজিত ভাবে এক ব্যক্তিকে মারতে উদ্ধত হতে দেখা যায়। মুখে কটু ভাষাও প্রয়োগ করতে দেখা যায় ওই ব্যক্তির বিরুদ্ধে।

ভিডিওটি ফেসবুকে পোস্ট করে ওই ফেসবুক ব্যবহারকারী ক্যাপশন লেখেন, "তৃনমূল কংগ্রেসের সংস্কৃতি"।


ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে।

আরও পড়ুন: ভোপালে নারী দিবস উদযাপনের ভিডিও বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল

তথ্য যাচাই

বুম দেবের উত্তেজিত হওয়া, রেগে যাওয়া প্রভৃতি কিওয়ার্ড সার্চ করে এই ভিডিওর একটি দীর্ঘতর অংশ ইউটিউবে খুঁজে পায়। ২০১৮ সালের ২ অক্টোবর ১০ মিনিট ২০ সেকেন্ডের ওই ভিডিওটির শিরোনাম লেখা হয়েছিল, "কেন দেব হইচই আনলিমিটেড-এর প্রমোশনাল ভিডিওর ইন্টারভিউয়ের সময় রেগে গিয়েছিল?"

(মূল ইংরেজিতে শিরোনাম: Why DEV got angry During HOICHOI Unlimited Promotional Interview?)

ভিডিওটি ভালোভাবে পর্যবেক্ষণ করলেই বোঝা যায় এটি সাজানো ঘটনা। প্রচারের অঙ্গ হিসেবেই অভিনয় কুশলতায় তৈরি করা হয় ওই ভিডিও। ২০১৮ সালের ৩০ অক্টোবর বিষয়টি নিয়ে জি ২৪ ঘন্টা প্রতিবেদন প্রকাশ করেছিল। গণমাধ্যম নিউজ ১৮ -ও বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।

বুম অভিনেতা দেবের ব্যক্তিগত সহায়ক সায়ন্তন রায়ের সঙ্গে যোগাযোগ করলে তিনি বুমকে জানান দেব অভিনীত সিনেমা 'হইচই আনলিমিটেড'-এর প্রচারের উদ্দেশ্যে সেসময় ভিডিওটি তৈরি করা হয়েছিল।"

২০১৮ সালে মুক্তিপায় পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়ের কমেডি মুভি হইচই আললিমিটেড। এই ছবিটিতে অভিনয়ের পাশাপাশি প্রযোজনা করেছিল দেব এর সংস্থা।

আরও পড়ুন: ভোপালে নারী দিবস উদযাপনের ভিডিও বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল

Claim Review :   ভিডিও দেখায় তৃণমূল কংগ্রেস সাংসদ ও অভিনেতা দেবের উত্তেজিত হয়ে মারধর করছে
Claimed By :  Facebook User
Fact Check :  False
Show Full Article
Next Story