ভোপালে নারী দিবস উদযাপনের ভিডিও বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল

বুম দেখে ওই ভিডিওর মহিলা স্বাস্থ্য কর্মী ৮ মার্চ জাতীয় স্বাস্থ্য মিশনের কার্যালয়ে নারী দিবস উদযাপনের অনুষ্ঠানে অংশ নেন।

সোশাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হল, যাতে দেখা যাচ্ছে যে, এক মহিলা একটি হিন্দি গানের সঙ্গে নাচছেন এবং সেখানে উপস্থিত অন্য মহিলারা তাঁকে উৎসাহ দিচ্ছেন। এই ভিডিওটির সঙ্গে ব্যঙ্গ করে যে ক্যাপশন দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে যে, ভোপালের (Bhopal) জাতীয় স্বাস্থ্য মিশনের (National Health Mission) অফিসে অতিমারির নিয়মাবলী উপেক্ষা করা হয়েছে।

বুম মধ্যপ্রদেশের এনএইচএম-এর মিশন ডিরেক্টরের সঙ্গে কথা বলে। তিনি জানান যে, ক্লিপটি ৮ মার্চ নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের ভিডিও এবং ওই অনুষ্ঠানে কোভিড-১৯ বিধি নিষেধ পুরোপুরি মানা হয়েছিল।

মধ্যপ্রদেশের কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে এবং সেই পরিপ্রেক্ষিতেই এই ভিডিওটি ভাইরাল হয়েছে। ১৫ মার্চ থেকে ভোপাল এবং ইন্দোরে রাজ্য সরকার রাতে কারফিউ জারি করেছে এবং ২১ মার্চ ভোপাল, ইন্দোর এবং জবলপুরে এক দিনের সম্পূর্ণ লকডাউন জারি করেছে। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুসারে শুক্রবার রাজ্যে অতিমারির পরিস্থিতি পর্যালোচনা করার জন্য একটি বৈঠক হয়, এবং সেখানেই লকডাউন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

৯০ সেকেন্ড লম্বা ভিডিওটিতে এক মহিলাকে একটি কনফারেন্স হলের মতো দেখতে জায়গায় নাচতে দেখা যায়। আর ওই ঘরে উপস্থিত অন্য মহিলাদের তাঁকে উৎসাহ দিতে দেখা যাচ্ছে। ভিডিওটির একটি অংশে জাতীয় স্বাস্থ্য মিশন (राष्ट्रीय स्वास्थय मिशन) লেখাটি পরিষ্কার দেখা যায়। ভিডিওতে যাঁদের দেখা যাচ্ছে, তাঁদের বেশির ভাগেরই মুখে মাস্ক নেই।

১৯ মার্চ মধ্য প্রদেশ ইয়ুথ কংগ্রেস নামে যাচাই করা ফেসবুক পেজ থেকে ছবিটি শেয়ার করা হয়। সঙ্গে হিন্দি ভাষায় লেখায় একটি বিদ্রুপাত্মক ক্যাপশন দেওয়া হয়। ওই ক্যাপশনের অনুবাদ, "ভোপালের জাতীয় স্বাস্থ্য মিশনের অফিসে করোনা বিষয়ে গুরুগম্ভীর আলোচনা চলছে… শিবরাজ জি এ সব কি হচ্ছে?"

(হিন্দিতে লেখা মূল ক্যাপশন: भोपाल में राष्ट्रीय स्वास्थ्य मिशन की कार्यशाला में कोरोना पर गंभीर चर्चा..! - शिवराज जी ये क्या हो रहा है..?)

প্রতিবেদন প্রকাশের পর ভিডিওটি ডিলিট করে দেওয়া হয়েছে।

এই একই ভিডিও একটি টুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়েছে। সঙ্গে হিন্দিতে ক্যাপশন দেওয়া হয়েছে। ওই ক্যাপশনের অনুবাদ: "মধ্যপ্রদেশে জাতীয় স্বাস্থ্য মিশনের ওয়ার্কশপে করোনা বিষয়ে গুরুগম্ভীর আলোচনা করা হচ্ছে। মামাজির আদরের ভাগ্নীরা।"

প্রসঙ্গত উল্লেখ্য, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানকে আদর করে মামাজি বলে ডাকা হয়।

হিন্দিতে লেখা মূল ক্যাপশন, " मध्यप्रदेश में राष्ट्रीय स्वास्थ्य मिशन की कार्यशाला में कोरोना पर गंभीर चर्चा की जा रही है! मामाजी की लाडली भांजियां..)

ভিডিওটি দেখতে এখানে এবং আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

হিন্দিতে লেখা একই ক্যাপশনের সঙ্গে ভিডিওটি ফেসবুকেও শেয়ার করা হয়েছে।

ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: পাকিস্তানি হিন্দু শরণার্থীদের সঙ্গে দেখা করছেন মোদী? একটি তথ্য যাচাই

তথ্য যাচাই

ভাইরাল ভিডিওতে যে "জাতীয় স্বাস্থ্য মিশন" লেখা বোর্ড দেখা যাচ্ছে, তার সূত্র ধরে কিছু প্রাসঙ্গিক শব্দ দিয়ে বুম কি-ওয়ার্ড সার্চ করে। ওই ঘটনার বিষয়ে অনেকগুলি সংবাদ প্রতিবেদন আমরা দেখতে পাই।


১৭ মার্চ প্রকাশিত ভাস্কর-এর একটি প্রতিবেদনে জানানো হয় যে, ভোপালের ৩ নম্বর লিঙ্ক রোডে অবস্থিত ন্যাশনাল হেলথ মিশনের (এনএইচএম)অফিসে ভিডিওটি তোলা হয়। ইটিভি ভারত এবং পত্রিকাও ১৭ মার্চ এই বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে।


এই বিষয়ে বিশদে জানার জন্য মধ্যপ্রদেশের এনএইচএম-এর মিশন ডিরেক্টর ছবি ভরদ্বাজের সঙ্গে বুম যোগাযোগ করে।

ভরদ্বাজ বুমকে জানান, "নারী দিবস উপলক্ষে ৮ মার্চ অফিসে একটি ছোট অনুষ্ঠানের আয়োজন করা হয়। ডাটা এন্ট্রি অপারেটর এবং অন্যান্য মহিলা কর্মচারীরা গত এক বছর ধরে দিনরাত কাজ করে চলেছেন। তাঁরা অফিসে এক ঘণ্টার একটা অনুষ্ঠান করার অনুরোধ জানান। কোভিড বিধি সেখানে পুরোপুরি মানা হয়। মিডিয়ার একটা অংশ নির্দিষ্ট কিছু ক্লিপ চারপাশে ছড়িয়ে দিয়েছে। এটা খুবই হতাশাজনক ও লজ্জাজনক যে, মহিলা কর্মীদের আয়োজিত একটি সামান্য অনুষ্ঠান তাদের এত আহত করেছে।"

আরও পড়ুন: বিজ্ঞাপন ছড়িয়ে ভুয়ো দাবি রাজস্থান সরকার এক দরগায় বরাদ্দ করল ১০০ কোটি

Claim Review :   ভোপালে জাতীয় স্বাস্থ্য মিশনের কার্যালয়ে গরুগম্ভীর আলোচনা
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  Misleading
Show Full Article
Next Story