তৃণমূলের বিরুদ্ধে বিক্ষোভের পুরনো ছবি বিজেপি-বিরোধী মিছিল বলে ভাইরাল

আসল ছবিটি ২০১৮ সালের, সাংবাদিকদের এক বিক্ষোভের। সেই মিছিলে বিজেপি-বিরোধী পোস্টার ছিল না।

ছবিটি ২০১৮ সালের। সাংবাদিকদের বিরুদ্ধে আক্রমণের প্রতিবাদে সংগঠিত একটি মিছিলের। তাতে এক ভদ্রমহিলাকে একটি প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ প্রদর্শন করতে দেখা যাচ্ছে। এই ছবিটিকেই এডিট করে সেটিকে নতুন ছবি বলে দাবি করা হয়েছে, এবং বলা হয়েছে যে, এই প্ল্যাকার্ডে ভারতীয় জনতা পার্টির (Bharatiya Janata Party) বিরুদ্ধে স্লোগান লেখা হয়েছে।

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যাচ্ছে, মহিলার হাতে একটি বিজেপি-বিরোধী প্ল্যাকার্ড। তাতে লেখা: "আর হাথরস নয়! নো ভোট টু বিজেপি! #NoVoteToBJP"
এই প্ল্যাকার্ডে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) হাথরসের (Hathras) উল্লেখ করা হয়েছে। ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর সেখানে চার উচ্চবর্ণের (Upper Caste) যুবকের দ্বারা এক ১৯ বছর বয়সী দলিত (Dalit) তরুণীর গণধর্ষণের অভিযোগের ঘটনাটি মনে করিয়ে দেওয়ার জন্য। উত্তরপ্রদেশে বিজেপির সরকার। বিজেপির অধীনে সেই রাজ্যে আইনশৃঙ্খলার অবনতির সমালোচনা করার জন্যই এই ঘটনাটির কথা উল্লেখ করা হয়েছে।
আগামী ২৭ মার্চ ২০২১ থেকে ২৯ এপ্রিল ২০২১-এর মধ্যে মোট আট দফায় পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটগণনা হবে ২ মে ২০২১।
ভাইরাল হওয়া ছবিটির সঙ্গে শেয়ার করা ক্যাপশনে লেখা হয়েছে, "বিজেপিকে একটি ভোটও নয়। স্পষ্ট করে বলছি, বিজেপিকে একটি ভোটও নয়। জোরে বলছি, বিজেপিকে একটি ভোটও নয়। #বিজেপিকে একটি ভোটও নয়।"
পোস্ট দেখা যাবে এখানে; আর্কাইভ করা আছে এখানে

বুম অনুসন্ধান করে দেখে যে, ভাইরাল হওয়া ছবিটি সম্পাদনা করা, এবং তা ২০১৮ সালে কলকাতায় সংগঠিত এক সাংবাদিক বিক্ষোভের ছবি। ছবিটি সাম্প্রতিক বিজেপি-বিরোধী বিক্ষোভের নয়।
চিত্রসাংবাদিক বিপ্লব মণ্ডলের সমর্থনে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে ২০১৮ সালের ১১ এপ্রিল সাংবাদিকরা একটি বিক্ষোভ মিছিল আয়োজন করেছিলেন। পঞ্চায়েত ভোটের মনোনয়ন প্রক্রিয়ার ছবি তোলার জন্য বিপ্লবকে কলকাতায় বিবস্ত্র করে প্রহার করা হয়।
রিভার্স ইমেজ সার্চ করে দেখা যায় যে, আসল ছবিটি ২০১৮ সালের ১১ এপ্রিলের স্টক ছবির ওয়েবসাইট অ্যালামি-তে আপলোড করা হয়েছিল। আসল ছবিটিতে যে প্ল্যাকার্ডটি দেখা যাচ্ছে, তাতে লেখা 'শাট ক্যামেরা', এবং ছবির সঙ্গে থাকা ক্যাপশনে লেখা ছিল, "বিক্ষোভে অংশগ্রহণকারী এক মহিলা একটি প্ল্যাকার্ড প্রদর্শন করছেন। শাসক দলের বিরুদ্ধে পঞ্চায়েত নির্বাচনের মনোনয়নপর্ব চলাকালীন সাংবাদিকদের নিগ্রহের অভিযোগে গোটা পশ্চিমবঙ্গের কয়েকশো সাংবাদিক বিক্ষোভ প্রদর্শন করেন। কলকাতার মেয়ো রোডের গান্ধীমূর্তির পাদদেশ থেকে মিছিলটি শুরু হয়, এবং ডোরিনা ক্রসিংয়ে গিয়ে শেষ হয়। হাতে কালো পট্টি বেঁধে এবং কালো কাপড়ে মুখ ঢেকে শহরের শতাধিক সাংবাদিক, ক্যামেরাম্যান ও চিত্রসাংবাদিক এই বিক্ষোভে যোগ দেন।"

দেখার জন্য এখানে ক্লিক করুন।
২০১৮ সালের কলকাতার সেই বিক্ষোভের অন্যান্য ছবিতেও আমরা ভাইরাল ছবির ভদ্রমহিলাকে দেখতে পাই।

বুম এর আগেও পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনের পটভূমিকায় ঘটনার সঙ্গে সংযোগহীন ভিডিয়ো ও ছবিসহ ভুয়ো খবর ও দাবির তথ্যযাচাই করেছে।
Claim :   পোস্টের দাবি ছবিটি কলকাতার যেখানে প্ল্যাকার্ডে বিজেপির বিরোধী স্লোগান লেখা রয়েছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.