যিশু সেনগুপ্তের সঙ্গে মিঠুন ও রুদ্রনীলের ছবির ভুয়ো ফেসবুক পোস্ট ভাইরাল

বুম দেখে যিশু সেনগুপ্ত ও মিঠুন চক্রবর্তীর সঙ্গে রুদ্রনীল ঘোষের পোস্ট করা ছবি ব্যবহার করে তাতে ভুয়ো ক্যাপশন জোড়া হয়েছে।

সোশাল মিডিয়ায় বিজেপিতে সদ্য যোগ দেওয়া অভিনেতা রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh) এবং মিঠুন চক্রবর্তীর (Mithun Chakraborty) সঙ্গে অভিনেতা যিশু সেনগুপ্তের ছবি সহ একটি ভুয়ো ফেসবুক পোস্ট ভাইরাল হয়েছে। ওই ভুয়ো ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে অভিনেতা যিশু সেনগুপ্ত নাকি ফেসবুকে মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty) এবং রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh) এর সঙ্গে তাঁর ছবি পোস্ট করে বলেছেন কোবরা ও গিরগিটির সঙ্গে তাঁর তোলা ছবি।

পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটের আগে অভিনেতা রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh) রাজনৈতিক শিবির বদল করে বিজেপিতে যোগ দেন। লকডাউন পরবর্তী সময়ে রুদ্রনীল ঘোষের 'দাদা আমি সাতে পাঁচে থাকিনা' কবিতার ভিডিও নেটিজেনদের মধ্যে খুব জনপ্রিয় হয়। ওই ভিডিওর মাধ্যমে পরিযায়ীদের নিয়ে কার্যত উদাসীন রাজনীতি এবং সমাজের এক শ্রেণীর সুবিধাভোগী মানুষদের প্রতি তীর্ষক কটাক্ষ করেন রুদ্রনীল। পরে নেতাজি জন্মদিবস পালনের জন্য কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এলে তাঁর সঙ্গে অভিনেতা রুদ্রনীল সিল‍্ফি তুলে পোস্ট করেন। জল্পনা ছড়ায় এবার বুঝি রুদ্রনীল যোগ দিলেন বিজেপিতে। এহেন শিবির বদল নিয়ে পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় রুদ্রনীলের কবিতার প্যরোডি ভিডিও তৈরি করে ফেসবুকে পোস্ট করেন। তার পরপরই নেটিজেনরা রুদ্রনীলের শিবির থুড়ি 'রঙ' বদলকে গিরগিটি-র সঙ্গে তুলনা করে সমাজ মাধ্যমে। পরে জানুয়ারি মাসে আনুষ্ঠানিভাবে দিল্লিতে অমিত শাহের উপস্থিতিতে বিজেপিতে যোগ দেন রুদ্রনীল।

অন্যদিকে অভিনেতা মিঠুন চক্রবর্তী ৭ মার্চ ২০২১ আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে ব্রিগেড জনসভায় বিজেপিতে যোগ দেন। ব্রিগেড জনসভায় মিঠুন চক্রবর্তী স্লোগান তোলেন, "আমি জলঢোড়া নই, বেলেবোড়া নই, আমি জাত গোখরো। এক ছোবলেই ছবি।" তার পর থেকেই নেটিজেনার 'কোবরা' রঙ্গে মেতে ওঠে সমাজ মাধ্যমে। পশ্চিবঙ্গে বিধানসভা ভোটের প্রাক্কালে এই প্রেক্ষিতেই ভাইরাল হয়েছে 'কোবরা' ও 'গিরিগিটি' অভিধায় ভুয়ো ক্যাপশনে যিশু সেনগুপ্তের পোস্ট।

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টটিতে দেখা যায় যিশু সেনগুপ্ত, রুদ্রনীল ও মিঠুনের সঙ্গে সেলফি ছবি তুলে কলকাতা চিড়িয়াখানাকে ট্যাগ করে ক্যাপশন লিখেছেন, "ভয়ানক কোবরা এবং গিরিগিটির সঙ্গে।" নিচে দেখুন ছবিটি।

নেটিজেনরা এই ছবি পোস্ট করে সত্যতার ব্যাপারে সন্দিহান হয়েছেন, "এডা কি সত্য যিশু দা, যদি সত্য না হলেও এটাই সত্যি, সংগৃহীত।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকটি পোস্ট দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুম যাচাই করে দেখে যিশু সেনগুপ্ত এই ধরণের কোনও ফেসবুক পোস্ট করেনিনি। ভাইরাল হওয়া পোস্টটি কারিকুরি করে তৈরি করা।
বুম দেখে প্রকাশ্য রাজনীতি বিমুখ অভিনেতা যিশু সেনগুপ্ত
তাঁর ফেসবুক পেজে
২৩ ডিসেম্বর ২০২০ তারিখের পর আরও কোনও কিছু পোস্ট করেনননি।
বুম যীশু সেনগুপ্তের টুইটারইনস্টাগ্রামে প্রোফাইলেও এই ধরণের কোনও ছবি পোস্ট হতে দেখেনি।
৯ মার্চ ২০২১ রুদ্রনীল ঘোষ নিজের ফেসবুক পেজে ভাইরাল ছবিটি পোস্ট করেন। সঙ্গে ক্যাপশন লেখেন, "আড্ডা যখন অন্যরকম #MithunChakraborty #Jishu"। এই ছবিটি ব্যবহার করেই নেটিজেনরা ভুয়ো ক্যাপশন সহ যিশুর নামে ফেসবুক পোস্ট তৈরি করেছে।
ছবিটি নিয়ে গণমাধ্যম এবিপি আনন্দকে দেওয়া এক সাক্ষাৎকারে রুদ্রনীল বলেন, "রাজনীতি এবং পশ্চিমবঙ্গ নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে যিশুর সঙ্গে, কিন্তু যিশু কি সিদ্ধান্ত নেবে সেটা যিশুর ব্যক্তিগত ব্যাপার, যিশু সেটা নিজে জানে।"
Updated On: 2021-03-12T21:45:13+05:30
Claim Review :   যিশু সেনগুপ্ত ফেসবুকে মিঠুন ও রুদ্রনীলকে ভয়ানক কোবরা এবং গিরিগিটি বলেছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story